adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে অবৈধ বালু উত্তোলনে গ্রামবাসীর বাঁধা- ৪টি ট্রাক জব্ধ

pic-Ukhiya-2_1জামাল জাহেদ, কক্সবাজার : কক্সবাজারের উখিয়ার লম্বরী পাড়া-রেজু খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনে গ্রামবাসী বাঁধা প্রদান করলে সংঘবদ্ধ বালু খেকো সিন্ডিকেট সদস্যরা উল্টো তাদের উপর আক্রমণের চেষ্টা চালায়। এসময় বিক্ষুদ্ধ জনতা বালুভর্তি ৪টি ট্রাক আটকে রাখে। বর্তমানে অবৈধ বালু উত্তোলনকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। খবর পেয়ে উখিয়া থানার এস,আই আবুল কালামের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে এসে বালু ভর্তি ট্রাক জব্দ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার বিকেলে। 

গ্রামবাসীরা জানান, উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ২নং ওয়ার্ডের লম্বরী পাড়া-রেজু খাল হতে বালু উত্তোলনের জন্য সরকারী ভাবে কোন ইজারা দেয়া হয়নি। একটি সংঘবদ্ধ বালু খেকো সিন্ডিকেট দীর্ঘদিন ধরে সরকারী নীতি মালাকে অমান্য করে উক্ত খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। লম্বরী পাড়া গ্রামের আবুল কাশেম (৩৫) অভিযোগ করে বলেন, প্রতিদিন ৮/১০টি ট্রাক বালু ভর্তি করে যাতায়তের ফলে বর্ষার মৌসুমে লম্বরী পাড়া গ্রামীণ কার্পিটিং সড়কটি নষ্ট হয়ে খানা খন্দকে পরিণত হয়েছে। এ সড়ক এখন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। শুধু তাই নয়, এক মাত্র কবরস্থানের বাউন্ডারী ওয়াল ধ্বসে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। বেপরোয়া ভাবে বালু ভর্তি ট্রাক চলাচলের কারণে ইটের সলিং রাস্তা ও কার্পিটিং রাস্তা লন্ড ভন্ড হয়ে গেছে। বয়োবৃদ্ধ আব্দুল সালাম (৭৮) শফি আলম (৮০) ও কামাল উদ্দিন ভুলু (৪২) সাংবাদিকদের বলেন, অপরিকল্পিত ভাবে লম্বরী-রেজু খাল হতে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে পুরো গ্রামের ঘর বাড়ী ও কৃষি জমি খালে বিলীন হয়ে যাচ্ছে। এছাড়াও অসংখ্য ধানি জমিন ইতি মধ্যে নদী গর্ভে নিমজ্জিত হয়েছে। তারা আরও জানান, গ্রামীণ কার্পিটিং রাস্তা, কবরস্থানের বাউন্ডারী ওয়াল ও ঘর বাড়ী এবং কৃষি জমি রক্ষা করার জন্য গত মঙ্গলবার বিকেলে শত শত বিক্ষুদ্ধ গ্রামবাসী খাল হতে অবৈধ বালু উত্তোলনে বাঁধা প্রদান করে। এসময় বালু খেকো সিন্ডিকেট সদস্য বহু মামলার পলাতক আসামী এবং তালিকাভূক্ত শীর্ষ মানবপাচারকারী ছৈয়দ আলম তাবাইয়ার নেতৃত্বে একটি সংঘবদ্ধ দল নিরহ গ্রামবাসীর উপর আক্রমণের চেষ্টা চালায়। 
বিক্ষুদ্ধ গ্রামবাসীরা সু-সংগঠিত হয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের সময় ৪টি মিনি ট্রাক আটকিয়ে দেয়। খবর পেয়ে উখিয়া থানার এদল পুলিশ ঘটনাস্থলে এসে উদ্ভুদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রন সহ ১টি বালু ভর্তি ট্রাক (গাড়ী নং কক্সবাজার ড-১১-০০৭২) জব্দ করে থানায় নিয়ে গেলেও অপর ৩টি ট্রাক কাঁদা মাটিতে আটকা পড়ে যাওয়ায় সে গুলো থানায় নেওয়া সম্ভব হয়নি। তবে পুলিশ উক্ত ট্রাক গুলো স্থানীয় ভাবে জিম্মায় দিয়েছে বলে জানা যায়। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া