adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থ আত্মসাতে ফাঁসছেন চরমোনাইর পীরজাদাসহ ৫ জন

dudokডেস্ক রিপোর্ট : প্রায় ১০ কোটি টাকা আত্মসাতের মামলায় মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানি এইমওয়ে করপোরেশনের চেয়ারম্যান ও চরমোনাইয়ের মরহুম পীর সাহেবের ছেলে সাইয়েদ রিদওয়ান বিন ইসহাকসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
লাখে দুই লাখ টাকা, চক্রবৃদ্ধি হারে চার লাখ, আট লাখ, ১৬ লাখ হয়ে মাত্র এক বছরেই কোটিপতি বানানোর অবিশ্বাস্য লোভ দেখিয়ে লাখ লাখ গ্রাহককে প্রতারণার ফাঁদে ফেলেছেন প্রতিষ্ঠানটির কর্তা ব্যাক্তিরা।
আর অভিযোগের এই সত্যতা মিলেছে দুদকের দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনেও। যে কারণে মামলার তদন্ত কর্মকর্তারা আসামীদের বিরুদ্ধে চার্জশিটের (অভিযোগপত্র) সুপারিশ করে ইতিমধ্যে কমিশনে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। অনুমোদন পেলে তা আদালতে দাখিল করা হবে বলে জানিছেন দুদকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।
যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হচ্ছে তারা হলেন- এইমওয়ে করপোরেশনের চেয়ারম্যান ও আলোর দিশারী ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেডের সভাপতি এবং  চরমোনাই মরহুম পীর সাহেবের ছেলে সাইয়েদ রিদওয়ান বিন ইসহাক, এইমওয়ে করপোরেশনের ভাইস চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও আলোর দিশারী ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেডের সম্পাদক মো. মাসুদ রানা, এইমওয়ের পরিচালক (অর্থ) ও আলোর দিশারী ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেডের যুগ্ম-সম্পাদক মো. মশিউর রহমান এবং এইমওয়ের উপ-ব্যবস্থাপনা পরিচালক জিএম সালাউদ্দিন।
এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে দুদকের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, তদন্তকালে জব্দকৃত রেকর্ড্পত্র ও বক্তব্য পর্যালোচনায় ৪০ হাজার সাধারণ সদস্যদের বঞ্চিত করার প্রমাণ পাওয়া গেছে। এক বছরেই কোটিপতি বানানোর অবিশ্বাস্য ফাঁদে ফেলে আসামীরা বিনিয়োগকারীদের বিশ্বাস ও আস্থার ব্যতয় ঘটিয়ে অজ্ঞাতসারে প্রতারণাপূর্বক মোট ৯ কোটি ২৪ লাখ ৬৩ হাজার ৩৯ টাকা হাতিয়ে নিয়েছে। আর এজন্য অবশ্যই তাদের শাস্তি পাওয়া জরুরী।
তদন্ত প্রতিবেদন সূত্রে জানা গেছে, ঢাকাসহ দেশব্যপী ততপর হয়ে ওঠা এ কোম্পানীর পুরো নাম এমওয়ে করপোরেশন লিমিটেড। প্রতিদিন চল্লিশ হাজার থেকে চার লাখ টাকা পর্য্ন্ত আয়ের অভাবনীয় আয়ের প্রস্তাব প্রচার করে সিলভার, প্লাটিনাম, গোল্ড ও ডামন্ডের নামে কয়েক লাখ একাউন্ড হোল্ডার সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। এ্যাকউন্ট হোল্ডাররা প্রতারিত/ক্ষতিগ্রস্থ গ্রাহকদের কাছ থেকে মাথাপিছু পাঁচ হাজার থেকে ত্রিশ লাখ টাকা পর্য্ন্ত সংগ্রহ করে। আর এসব টাকা জোগাড় করতে গ্রাহকদের অনেকেই তাদের বিভিন্ন মূল্যবান সম্পদ বিক্রি করে বলেও দুদকের তদন্তের পাওয়া গেছে।
সূত্র আরো জানায়, আসামীরা আলোর দিশারী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড নামের অপর একটি প্রতিষ্ঠানের ৪০ হাজার সদস্যদের হিসাব হতেও লাভজনক বিনিয়োগের কথা বলে তাদের সঙ্গে প্রতারণা করেছেন। ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের বক্তব্য অনুসারে এইমওয়ে কোম্পানির পরিচালকগণ এক বছরেই কোটিপতি বানানোর অবিশ্বাস্য লোভ দেখিয়ে গ্রাহকদের ফাঁদে ফেলেছে। এভাবে আসামীরা বিনিয়োগকারীদের বিশ্বাস ও আস্থার ব্যতয় ঘটিয়ে প্রতারণা করে ৯ কোটি ২৪ লাখ ৬৩ হাজার ৩৯ টাকা স্থানান্তর করে। আর এ টাকা আসামীরা নিজেদের স্বার্থে এইমওয়ে হারাবাল লিমিটেডসহ এইমওয়ে করপোরেশন লিমিটেডের নামে জমি ক্রয়সহ বিল্ডিং নির্মাণ ও হাবিব সেন্টার, পুরনো পল্টন, ঢাকায় ফ্লাট ক্রয়ের মাধ্যমে নিজেদের নিয়ন্ত্রনসহ ভোগ-দখলে নেওয়ার প্রচেষ্টা করেছেন।
যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০০৯ এর ৪(২) এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২)(৩) ধারায় অপরাধ করেছেন বলে দুদকের তদন্তে প্রমাণিত হয়েছে। আসামীরা সবাই পলাতক রয়েছেন বলেও তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
২০১১ সালের ১ জানুয়ারি থেকে ২০১২ সালের ১১ মার্চ পর্যন্ত আসামীরা ওই টাকা আত্মসাত করেন। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের তদন্তে সন্দেহজনক লেনদেনের অভিযোগ পাওয়ার পর অনুসন্ধানে নামে দুদক। এরপর অর্থ আত্মসাত ও প্রতারণার অভিযোগে ২০১৪ সালের ১৬ জানুয়ারি রাজধানীর পল্টন থানায় দুদক উপ-পরিচালক মোজাহার আলী সরদার বাদী হয়ে একটি মামলা (মামলা নং- ২০) দায়ের করেছিলেন। দুদকের উপপরিচালক মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক শেখ আব্দুস ছালাম মামলাটি তদন্ত করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া