adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিষেকে রাবাদার বিশ্বরেকর্ড – ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

CRICKET-BAN-RSAক্রীড়া প্রতিবেদক : টাইগার অধিনায়ক মাশরাফি তো আগেই জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে হারানো বেশ কঠিন। তার কথার প্রতিফলনও ঘটল সিরিজের প্রথম ম্যাচে। শুক্রবার বৃষ্টি বাধা উপেক্ষা করে কার্টল ওভারে বিকাল পৌনে ৬টায় খেলা শুরু হলেও স্বাগতিক ব্যাটসম্যানরা প্রোটিয়াস বোলারদের বাধা টপকাতে পারেননি। তাদের ব্যাটিং ব্যর্থতায় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে জয় নিয়ে ১-০তে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। 
জিম্বাবুয়ে, পাকিস্তান আর ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের ফুরফুরে মেজাজ নিয়ে গতকাল মিরপুর স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার মোকাবিলায় নামে মাশরাফি বাহিনী, কিন্তু ওয়ানডেতে অভিষেক হওয়া তরুণ রাবাদার বোলিংয়ে ছত্রাখান হলো টাইগাররা। ২০০৩ সালে বিশ্বকাপে হ্যাটট্রিক করে বাংলাদেশের টপ অর্ডার ভেঙে দিয়েছিলেন শ্রীলঙ্কার ‘চামিন্দা ভাস’। সাবেক এ লঙ্কান পেসারের পর এবার রাবাদা। প্রায় এক যুগ পর আবারও বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে হ্যাটট্রিক করল দক্ষিণ আফ্রিকার ২০ বছর বয়সী এক বিস্ময় বালক। ওয়ানডে অভিষেকের দিনেই দুটো বিশ্ব রেকর্ড নিজের পাশে লেখালেন-অভিষেকে হ্যাটট্রিক আর অভিষেকে সেরা বোলিং।
রাবাদার আলোকিত অভিষেকের দিনে বাংলাদেশ গুটিয়ে গেল মাত্র ১৬০ রানে। আট ব্যাটসম্যান খেলিয়েও ৪০ ওভারে নেমে আসা ম্যাচের পুরোটাও খেলতে পারেনি মাশরাফি বিন মুর্তুজার দল। ৩ ওভার ৩ বল আগেই অলআউট। সর্বোচ্চ ৪৮ করেছেন সাকিব। আটে নেমে ৩১ করেছেন নাসির হোসেন। সৌম্য ২৭ আর মুশফিক ২৪। বাংলাদেশের সাত ব্যাটসম্যানই দুই অঙ্কে যেতে পারেননি। এর মধ্যে চারজনের নামের পাশে শূন্য। মুস্তাফিজ অবশ্য নটআউট ছিলেন।
তরুণ রাবাদার প্রথম রেকর্ডটা এলো নিজের দ্বিতীয় আর ইনিংসের চতুর্থ ওভারে। শেষ তিন বলে তিন উইকেট। প্রথমে তামিম, এরপর লিটন আর মাহমুদউল্লাহ। তিনটা আউটও তিন রকম। তামিম বোল্ড, লিটন ক্যাচ আর মাহমুদউল্লাহ এলবিডব্ল–। পারফেক্ট হ্যাটট্রিক। অভিষেকে টানা তিন বলে উইকেট তুলে নেওয়ার একমাত্র কীর্তিটা ছিল বাংলাদেশের তাইজুল ইসলামের। মিরপুরের এই মাঠেই। একজন সঙ্গীকে পেয়ে নিশ্চয়ই ভালো লাগছে না তাইজুলের। ভাগীদার বেড়েছে বলেই নয়, কীর্তিটা যে তার দলের বিপক্ষেই।
তাইজুলের রেকর্ডটার বয়স মাত্র ছয় মাস। ফিদেল এডওয়ার্ডসের রেকর্ডটার বয়স প্রায় এক যুগ হতে চলল। তার পর অভিষেকে কেউ ৬ উইকেট পেল ওয়ানডেতে। ৮ ওভারে ১৬ রানে ৬ উইকেট। ২২ রানে ৬ উইকেট নিয়ে এত দিন কীর্তিটা ছিল ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলারের। হারারের সেই ম্যাচটিও ছিল বৃষ্টিবিঘিœত। সর্বোচ্চ ৭ ওভার বোলিং করার সুযোগ পেয়েছিলেন এডওয়ার্ডস। আর সর্বোচ্চ ৮ ওভার বোলিং করতে পারলেন রাবাদা। ৫ ওভারের প্রথম স্পেলে ১৪ রানে ৪ উইকেট। ২৭ ওভারে দ্বিতীয় স্পেলে ফিরলেন ১৭ ওভার বিরতির পর। দ্বিতীয় ওভারে মাশরাফিকে ডি ককের ক্যাচ বানিয়ে ৫ উইকেটপূর্ণ করলেন। 
অভিষেকে ৫ উইকেট নেওয়া একমাত্র প্রোটিয়া বোলার ছিলেন অ্যালান ডোনাল্ড। দ্বিতীয় স্পেলের তৃতীয় ওভারে জুবায়েরকে বোল্ড করে ‘সাদা বিদ্যুত’কেও ছাপিয়ে গেলেন রাবাদা। দ্বিতীয় স্পেলে ৩ ওভারে মাত্র ২ রানে ২ উইকেট। নিখুঁত লাইন-লেংথে বিষমাখা ইয়র্কার কিংবা ব্লক-হল, সঙ্গে ১৪০-এর গতি, মরা উইকেটে ছোবল তোলা বাউন্সার বুঝিয়ে দিলেন, কেন এত কম বয়সেই জায়গা করে নিয়েছেন জাতীয় দলে। আট ব্যাটসম্যান নিয়ে খেলা বাংলাদেশের এই করুণ দশায় হতাশ ক্রিকেট প্রেমীরা। বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকেও প্রশ্নবিদ্ধ করা যায়। যেদিন হবে না, আট ব্যাটসম্যানেও হবে না, এই সহজ তত্ত্ব বাংলাদেশ কবে বুঝবে? আটে নামা নাসিরকে সঙ্গ দেওয়ার জন্য থাকে কেবল লোয়ার অর্ডার। তবু এদের নিয়েই নাসির দ্বিতীয় সর্বোচ্চ ৩১ করেছেন বলে যা একটু রক্ষা। আট ব্যাটসম্যান আর তিন বোলার নিয়ে খেলার চেয়েও বড় প্রশ্নভেজা কন্ডিশনে টসে জিতে ব্যাটিং কেন?
বাংলাদেশের ১৬০ রানের জবাবে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা কোনো প্রকার তারাহুরো না করে ধীরস্থির ব্যাটিংয়ে পৌঁছে যায় জয়ের বন্দরে। তারা ৩১.১ ওভারে ২ উইকেটে ১৬৪ রান সংগ্রহ করে। ইনিংসের শুরুতে অধিনায়ক হাশিম আমলাকে (১৪) মাশরাফি আর ডি কক’কে (৩৫) নাসির হোসেন আউট করলেও থেমে থাকেনি প্রোটিয়াস রানের চাকা। ডু প্লেসিস  ও রৌসরু নান্দনিক ব্যাটিংয়ে সিরিজে জয়ের সুচনা করে দক্ষিণ আফ্রিকা। ডু প্লেসিস ৬৩ আর রৌস ৪৫ রান করেন।      

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া