adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ কোটি টাকা বরাদ্দ পাচ্ছেন এমপিরা

MPডেস্ক রিপোর্ট : নিজ এলাকায় রাস্তাঘাট, সেতু, কালভার্ট প্রভৃতি অবকাঠামো নির্মাণের জন্য প্রত্যেক সংসদ সদস্যকে ২০ কোটি টাকা বরাদ্দ দেবে সরকার। ২৮৪ জন সংসদ সদস্য বছরে ৪ কোটি টাকা করে ৫ বছরে এ পরিমাণ টাকা পাবেন। সিটি কর্পোরেশন এলাকার ১৬ সংসদ সদস্য এবং সংরক্ষিত নারী আসনের সদস্যরা এ বরাদ্দ পাবেন না। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে আরও ৭টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় হবে সাড়ে ১০ হাজার কোটি টাকা।

রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

জানা গেছে, অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ নামক এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৭৬ কোটি টাকা। সম্পূর্ণ সরকারি অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ২০১৯ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত করবে।

প্রকল্পটি নিয়ে একনেক-সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘বরাদ্দকৃত অর্থ সংসদ সদস্যরা নিজেরা সরাসরি ব্যয় করতে পারবেন না। তারা তাদের পছন্দমতো তালিকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠাবেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) সেসব বাস্তবায়ন করবে।’
সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়িত হলে ৪৬৬ কি.মি. উপজেলা সড়ক, ১৪৩০ কি.মি. ইউনিয়ন সড়ক এবং ৬১৭৩ কি.মি. গ্রাম সড়কের উন্নয়ন হবে। সেই সঙ্গে ৪৫৯৭ কি.মি. পল্লী সড়ক রক্ষণাবেক্ষণের কাজটিও সম্ভব হবে।
অনুমোদিত অন্যান্য প্রকল্পের মধ্যে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ও মানব পাচার রোধে এবং ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্যের চোরাচালান বন্ধে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। সভায় এ সংক্রান্ত দুটি আলাদা প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মধ্যে একটি প্রকল্প নতুন এবং অপরটি সংশোধিত। অনুমোদিত প্রকল্প দুটির মোট ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি টাকা।
এর মধ্যে বর্ডার ম্যানেজমেন্ট ইক্যুইপমেন্ট ফর বর্ডার গার্ড বাংলাদেশ (প্রথম সংশোধিত) নামক প্রকল্পের আওতায় বিজিবির জন্য জিএসপি মেশিন উইথ কলিগ পজিশন, থার্মাল ইমেজিং বাইনোকুলার, ফগার মেশিন, নাইট ভিশন গোগলস, স্যাটেলাইট ফোনসহ প্রয়োজনীয় লজিস্টিকস কেনা হবে। ফলে রোহিঙ্গা অনুপ্রবেশ, মানব পাচার ও মাদক চোরাচালান কমে আসবে।

অপরদিকে সীমান্ত এলাকায় বিজিবির ৬০টি বিওপি নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় সীমান্ত এলাকায় ৬০টি বর্ডার আউট পোস্ট নির্মিত হবে। সূত্র জানায়, ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সীমান্তে সর্বমোট ৮৮৩টি ক্যাম্প রয়েছে। এর মধ্যে ৬৬৭টি ক্যাম্পের ভবন ইতিমধ্যে নির্মিত হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে দেশের ২১টি সীমান্তবর্তী জেলার ৬০টি ক্যাম্পের ভবন নির্মাণ করা হবে। ফলে বিজিবির সদস্যরা স্বাস্থ্যসম্মত ও নিরাপদ আবাসন সুবিধা ভোগ করতে পারবেন।

পুলিশ বাহিনীর ১৯টি পুরনো জরাজীর্ণ অস্ত্রাগারের স্থলে পর্যাপ্ত সুবিধাসহ আধুনিক অস্ত্রাগার নির্মাণ করবে সরকার। এজন্য ৬২ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ২০১৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে।
অপরদিকে বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ৬টি নতুন জাহাজ ক্রয় করবে। একনেক সভায় এ সংক্রান্ত আরও একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ শিপিং কর্পোরেশনে বর্তমানে ৮টি জাহাজ রয়েছে। এদের গড় বয়স ৩০ বছরের বেশি। অনুমোদিত প্রকল্পের আওতায় বিএসসি ৬টি জাহাজ ক্রয় করবে। এর মধ্যে ৩টি তেলবাহী জাহাজ এবং বাকি ৩টি পণ্যবাহী জাহাজ। প্রতিটি জাহাজের ধারণক্ষমতা ৩৯ হাজার টন। এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৪৩ কোটি টাকা। মোট ব্যয়ের মধ্যে প্রকল্প সাহায্য ১৪৪৮ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৯৫ কোটি টাকা। বাংলাদেশ শিপিং কর্পোরেশন ২০১৮ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে।
সভায় মোট ১০ হাজার ৫৫৩ কোটি টাকার মোট ৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে ৬টি নতুন এবং ২টি সংশোধিত। অপরদিকে মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ৮ হাজার ৭১০ কোটি টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৯৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১ হাজার ৪৪৮ কোটি টাকা। সভায় মন্ত্রিপরিষদের সদস্যরা ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া