adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিসকে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিল ইউরোজোন

EUROআন্তর্জাতিক ডেস্ক : ঋণ সংকট সমাধানে নতুন ১টি প্রস্তাব উপস্থাপনের জন্য গ্রিক সরকারকে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইউরোজোন নেতারা। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোজোন নেতাদের ১টি জরুরী  বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ইউরোজোনের ইতিহাসে বর্তমান সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ। গ্রিসের ভোটাররা ঋণ সংকট সমাধানে দেশটির প্রধানমন্ত্রীকে সমর্থন জানানোর পর মঙ্গলবার ইউরোজোনের নেতাদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস। কিন্তু সে বৈঠকে কোনো নতুন চুক্তি উপস্থাপন করা হয়নি। ইউরোজোনের ২৮টি দেশেরর প্রতিনিধি ওই বৈঠকে উপস্থিত ছিলেন। 

ডোনাল্ড টাস্ক সতর্ক করে দিয়ে বলেন, আগামী ৫ দিনের মধ্যে গ্রিক ঋণ সংকটের ১টি সমাধান খুঁজে বের করতে হবে নতুবা বেদনাদায়ক পরিণতি মেনে নিতে হবে।
গ্রিসের দেউলিয়াত্ব এবং গ্রিক ব্যাংকিং ব্যবস্থার ধ্বসের ফলাফল পুরো ইউরোপকেই প্রভাবিত করবে বলেও উল্লেখ করেন টাস্ক।
এদিকে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ ইয়ুংকার বলেছেন, যে কোন পরিণতির জন্যই ইউরোপিয়ান কমিশন প্রস্তুত আছে।
গ্রিসের ভোটাররা ঋণ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক প্রস্তাবের ওপর না ভোট দেয়ার পর ইউরোজোন নেতারা আশা করেছিল মঙ্গলবারেই গ্রিস একটি নতুন প্রস্তাব পেশ করবে। কিন্তু নতুন কোন প্রস্তাব না আসায় তারা গ্রিসকে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিল।
জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল বলেন, গ্রিক সরকারের দেয়া প্রস্তাবটি আগামী রবিবার ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে উত্থাপন করা হবে। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ বলেন, ঋণ সংকটের এ সমস্যা শুধু গ্রিসের জন্য নয় বরং এটা ভবিষতে ইউরোজোনের জন্য সমস্য হয়ে দাঁড়াতে পারে। 
প্রসঙ্গত, ইসিবি গ্রিসকে নতুন করে জরুরি অর্থ সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া