adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর আমেরিকা ক্রেতা জোট ৫ কোটি ডলার দিলো পোশাক খাতের সংস্কারে

germentনিজস্ব প্রতিবেদক : পোশাক কারখানাগুলোকে সংস্কার কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করতে উত্তর আমেরিকার ক্রেতাদের জোট দি অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি (অ্যালায়েন্স) প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে।
 
এই উদ্যোগের আওতায় আইএফসি বাংলাদেশের পাঁচ বাণিজ্যিক ব্যাংকের প্রতিটিকে ১০ মিলিয়ন ডলার করে সর্বমোট ৫০ মিলিয়ন (৫ কোটি) মার্কিন ডলার সরবরাহ করবে। যাতে করে উদ্যোক্তারা কারখানার প্রয়োজনীয় নিরাপত্তা সংস্কার কার্যক্রমের জন্য সহজেই ঋণ পেতে পারেন।
বাংলাদেশ আরএমজি এসইএফ সেফটি রেমেডিয়েশন ফিন্যান্সিং প্রোগ্রাম শীর্ষক এই ঋণসুবিধা থেকে পোশাকশিল্পের উদ্যোক্তারা সহনীয় সুদে ঋণ গ্রহণ করে তিন থেকে পাঁচ বছরের মধ্যে তা পরিশোধ করার সুযোগ পাবেন। এতে করে উদ্যোক্তাদের আর্থিক ব্যয় ও ঝুঁকি উভয়ই উল্লেখযোগ্য হারে কমবে।
 
তৈরি পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে বহুল আকাঙ্ক্ষিত ও সময়োচিত অর্থায়নের এই উদ্যোগ গ্রহণের জন্য বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম অ্যালায়েন্সকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।
তিনি বলেন, এই উদ্যোগ একদিকে যেমন পোশাক কারখানার উদ্যোক্তাদের সংস্কার কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করবে, অন্যদিকে এ খাতের লাখো লাখো শ্রমিক উপকৃত হবে।
অ্যালায়েন্সের প্রধান এলেন টশারের সঙ্গে একমত পোষণ করে বিজিএমইএ সভাপতি বলেন, ক্রেতা ও সরবরাহকারী কারখানাগুলো একসঙ্গে কাজ করে পোশাকশিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া