adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহানগর বিএনপির একটি ইফতার পার্টিও হয়নি

BNPডেস্ক রিপোর্ট : ঢাকায় বিএনপির সবচে বড়ো ইফতার পার্টি হতো মহানগর বিএনপির। যাতে কেন্দ্রীয় নেতারা ছাড়াও মহানগরের কর্মীরা অংশ নিত। চলতি বছর বিএনপি এ ইফতার পার্টি করতে পারেনি।
ইফতার পার্টির উদাহরণ টানা হয়েছে মূলত ধর্মীয় এই আচারকে কেন্দ্র করেই বিএনপির নগর নেতা-কর্মীদের সংগঠিত হওয়ার সুযোগ থাকে। কিন্তু ঢাকা মহানগর বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড ঝিমিয়ে পড়েছে। পাল্টাপাল্টি নেতৃত্ব ও মতবিরোধ নিয়ে নগর কমিটির নেতারা।
প্রতি বছর রমজান মাসে দলের সাংগঠনিক বিষয় নিয়ে খালেদা জিয়ার সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্যসহ বিভিন্ন পর্যায়ের নেতারা আলোচনা করেন। মাঝেমধ্যে বৈঠক করলেও এবারের রমজানে এখন পর্যন্ত বৈঠক হয়নি। রমজানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ইফতার পার্টি নিয়ে ব্যস্ত। বিচারপতি, আইনজীবী, প্রকৌশলী, শিক্ষক, কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের সম্মানে তিনি ইফতারের আয়োজন করেন। সবার সঙ্গে কুশল বিনিময় করে শুভেচ্ছা জানান।
এছাড়াও তিনি ২০ দলীয় জোটের আয়োজিত ইফতার পার্টিতে অংশ নিচ্ছেন। বিভিন্ন পেশাজীবীদের সম্মানে আয়োজিত ইফতার পার্টিতে বক্তব্য রাখেন। তিনি সব পেশাজীবীদের ঐক্যবদ্ধ হয়ে এ সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহবান জানান।
এদিকে ঢাকা মহানগর বিএনপির ওপর সব কিছু নির্ভর করলেও এবারের কমিটির ওপর চেয়ারপারসন খালেদা জিয়া ক্ষুব্ধ। প্রতি বছর মহানগরের পক্ষ থেকে অন্তত একটা ইফতার পার্টির আয়োজন করা হয়। ইফতার পার্টি উপলক্ষে নগরীর সব থানা ও ওয়ার্ড বিএনপির নেতাকর্মীরা একটি স্থানে ঐক্যবদ্ধ হতে পারেন। কিন্তু ইফতার পার্টির আয়োজনের কোনো কর্মসূচির দেখা নেই।
সম্প্রতি মোহাম্মদপুর থানা ৪২ নম্বর ওয়ার্ডের উদ্যোগে ইফতার পার্টি অনুষ্ঠিত হয়। ইফতার পার্টিতে বিএনপির সমর্থিত উত্তর ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রার্থী তাবিথ আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন। মহানগর বিএনপিনেতাদের উপস্থিতি দেখা যায়নি। ওই ইফতার পার্টিতেও বিএনপির দু-একজন নেতা আক্ষেপ করে বলেন, প্রতি বছর নগর বিএনপির উদ্যোগে ইফতার পার্টির আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথি হিসাবে খালেদা জিয়া দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। কিন্তু এবারের রমজানে এ ধরনের আয়োজন কেন নেই অনেকে প্রশ্ন রাখেন। ঢাকা মহানগর বিএনপি কমিটি সাংগঠনিক কোনো কর্মকাণ্ড নেই। কেন এই কমিটি ফ্লোপ।
বিএনপি হাইকমান্ড মনে করে সরকারবিরোধী কঠোর আন্দোলন গড়ে তুলতে হলে আগে ঢাকা মহানগরের আন্দোলন কঠোর হতে হবে। মহানগরে আন্দোলন শুরু হলে ওই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে। এই ধারণা নিয়েই মহানগর কমিটি গঠন করা হয়। ২০১১ সালের ১৪ জুলাই সাদেক হোসেন খোকাকে নগর কমিটির আহবায়ক ও আব্দুস সালামকে সদস্যসচিব করে কমিটি গঠন করা হয়েছে।
কমিটি গঠনের পরপরই স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ভালো চোখে নেননি। খোকার বিরুদ্ধে নেতাদের কাছে বিভিন্ন অভিযোগ করেন। সরকার বিরুদ্ধে আন্দোলন কেন সফল হয় না সেই দোষ খোকার ওপর চাপানো হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে কেন আন্দোলন সফল হয়নি তাও জানতে চাওয়া হয়। এ নিয়ে স্থায়ী কমিটির বৈঠকে খোকাকে ডেকে পাঠানো হয়। পরে খালেদা জিয়া মহানগর কমিটি ভেঙে দেন। খোকা তিন বছর এই কমিটির আহবায়কের দায়িত্ব পালন করেন।
এদিকে ২০১৪ সালের ১৮ জুলাই মির্জা আব্বাসকে আহবায়ক ও হাবিব উন নবী সোহেলকে সদস্যসচিব করে ঢাকা মহানগর আহবায়ক কমিটি গঠন করা হয়। তিন মাসের সময় দেওয়া হয় এই কমিটিকে। তিন মাসের মধ্যে নগরীর বিভিন্ন থানা ও ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়। এক বছর পার হলেও মহানগর এ কমিটি সরকারবিরোধী আন্দোলনও করতে পারেনি।
এ কমিটি ঢাকায় থানা ও ওয়ার্ডের কমিটি গঠনেও ব্যর্থ হয়েছে। বিশেষ করে মির্জা আব্বাসের সঙ্গে অনেক নেতাকর্মী দেখা সাক্ষাত করতে পারেন না। অনেকে আমেরিকায় অবস্থানরত সাদেক হোসেন খোকার সঙ্গে যোগাযোগ করেন। তাছাড়া বর্তমান কমিটির সঙ্গে নেতাদের মধ্যে সমন্বয় নেই বলেও আন্দোলন গড়ে তুলতে পারছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া