adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাদ পড়লেন সৈয়দ আশরাফ, অস্বস্তিতে বিতর্কিতরা

1436269721kamrul-maya-mahsin-mtnews24ডেস্ক রিপোর্ট : স্থানীয় সরকার, পল্লী ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে মন্ত্রিত্ব থেকে অব্যাহতি দেয়ার পর গুঞ্জন উঠছে, আরো কয়েকজন মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন।  মঙ্গলবার দুপুরে এলজিআরডি মন্ত্রণালয় থেকে তাকে অব্যাহতি দেয়া হয়।  তার জায়গায় স্থলাভিষিক্ত হচ্ছেন খন্দকার মোশাররফ হোসেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে।  খন্দকার মোশাররফ হোসেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পাশাপাশি এলজিআরডি মন্ত্রণালয়ে অতিরিক্ত দায়িত্ব পালন করবেন।  
এদিকে মন্ত্রিসভার আরো বেশকিছু রদবদল হতে পারে বলে গুঞ্জন রয়েছে।  সৈয়দ আশরাফকে মন্ত্রণালয় থেকে অব্যাহতি দেয়ার মাধ্যমে বিষয়টি স্পষ্ট হচ্ছে।  রদবদলের খবরে মন্ত্রিসভার বিতর্কিত সদস্যরা অস্বস্তিতে রয়েছেন।  এদের মধ্যে রয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের বিষয়ে যেকোনো সময় সিদ্ধান্ত নিতে পারেন।  এমন কথা বিভিন্ন মহলে শোনা যাচ্ছে।
সূত্রগুলো বলছে, গত দেড় বছরের পারফরম্যান্স বিবেচনায় কারো কারো বাদ পড়ার আশঙ্কা রয়েছে।  যেসব মন্ত্রী ও প্রতিমন্ত্রীর কারণে সরকার এবং দলকে বেকায়দায় পড়তে হয়েছে, লাগামহীন কথাবার্তায় বারবার বিব্রত অবস্থায় পড়তে হয়েছে এবং দক্ষতা ও যোগ্যতা বিবেচনায় যারা সফলতা দেখাতে পারেননি, তাদের কপাল পুড়তে পারে এবারের রদবদলে।  একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।
২০১৪ সালের ৫ জানুয়ারির বহুল আলোচিত নির্বাচনে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে।  ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২৯ মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী শপথগ্রহণ করেন।  পরে আরেক দফা ২৫ ফেব্রুয়ারি এএইচ মাহমুদ আলী ও নজরুল ইসলাম যথাক্রমে মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন।  এরপর মন্ত্রিসভায় আর কোনো পরিবর্তন ঘটেনি।
ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্য করে মন্ত্রিত্ব হারান বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।  দুর্নীতির একটি মামলায় সাজা থাকায় ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার মন্ত্রিত্ব নিয়ে সাংবিধানিক জটিলতা তৈরি হয়েছে।  পচা গম আমদানি করে বেকায়দায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।  
১৪ জুন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ মায়াকে খালাস দিয়ে হাইকোর্টের রায় বাতিল করে দিয়েছেন।  ফলে ঢাকার বিশেষ আদালতের দেয়া ১৩ বছরের সাজা বহাল রয়েছে তার।  এ সাজা বহাল থাকায় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার মন্ত্রিত্ব ও সংসদ সদস্য পদ খারিজ হয়ে গেছে বলে আইন বিশেষজ্ঞদের অভিমত।
গত বছর নারায়ণগঞ্জে চাঞ্চল্যকর সাত খুনের ঘটনায় তার জামাতা র‌্যাব কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদের জড়িত থাকার ঘটনায় মায়া প্রচণ্ড সমালোচনার মুখে পড়েন।  
ব্রাজিল থেকে গম আমদানি করে বেকায়দায় পড়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।  এক এক সময় এক এক কথা বলছেন তিনি।  পচা গমকে খাওয়ার উপযোগী বানানোর চেষ্টায় মহাব্যস্ত তিনি।
এদিকে মন্ত্রিত্ব হারানোর ঝুঁকির মধ্যে রয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  ভারত সম্পর্কে একটি মন্তব্য করে তিনি সরকারের সর্বোচ্চ পর্যায়ের বিরাগভাজন হন।  ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে আলোচ্য বিষয় গণমাধ্যমে ভুলভাবে উপস্থাপনের জন্যও সমালোচিত হন তিনি।
তার এপিএসের আর্থিক দুর্নীতির বিষয় প্রকাশ হওয়ার পর প্রতিমন্ত্রীর ওপর সরকারের প্রভাবশালীরা ক্ষুব্ধ।  তার নিজ নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের ত্যাগী নেতাকর্মীরা নির্যাতন এবং হয়রানির অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অভিযোগ করেছেন।  এ কারণেও মন্ত্রিত্ব হারানোর ঝুঁকিতে আছেন শাহরিয়ার আলম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া