adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা-তারেকবিহীন বিএনপি চলবে কী করে?

TARAKকাজী সিরাজ : সংসদে না থাকলেও দেশে-বিদেশে সবাই স্বীকার করেন যে, বিএনপিই হচ্ছে বাংলাদেশে সরকারবিরোধী প্রধান রাজনৈতিক দল। এ দলটির কাছ থেকে জনগণের প্রত্যাশা অনেক। কিন্তু জনগণের সে প্রত্যাশা পূরণে বারবার ব্যর্থতার পরিচয় দিয়েছে দলটি। ফলে দলের নিষ্ঠাবান কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের মধ্যে দিন দিন হতাশা বাড়ছে। নির্দ্বিধায় বলা যায়, এ হতাশা সৃষ্টির জন্য দায়ী মূলত দলটির মূল নেতৃত্ব। দলে নীতিনির্ধারণী কমিটিসহ সভাপতিমন্ডলী, একপাল উপদেষ্টামন্ডলী এবং সম্পাদকমন্ডলীসহ প্রায় ৪০০ জনের নির্বাহী কমিটির এক বিশাল বহর থাকলেও সব নামকাওয়াস্তে। দলের নীতি নির্ধারণ, কর্মসূচি প্রণয়ন এবং দল পরিচালনায় এদের কোনো উল্লেখযোগ্য ভূমিকাই নেই। সমালোচকরা বলেন যে, বিএনপি এখন একটা 'করপোরেট হাউসে' পরিণত হয়েছে।

এর মালিক 'জিয়া পরিবারের' নামে খালেদা জিয়া এবং তারেক রহমান। এরপর হয়তো আসবে তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান এবং কন্যা জায়দা রহমান অথবা তারেকের ছোট ভাই মরহুম আরাফাত রহমান কোকোর স্ত্রী-সন্তানরা। অন্যরা সব তাদের স্টাফ অফিসারের মতো। যতক্ষণ মালিকের সন্তুষ্টি অনুযায়ী কাজ করতে পারেন তো চাকরিটা থাকে, নতুবা বিনা নোটিশে চাকরিচ্যুতি। এই স্টাফ অফিসারদের মধ্যে আবার 'ইওর অবিডিয়েন্ট সার্ভেন্ট' জাতীয় কিছু ব্যক্তি আছে 'হাউসের' মালিকদের অতি বিশ্বস্ত। ফুট-ফরমায়েশ খাটা 'তৈলজীবী' ও পদলেহী এ নিম্নমান ও নিম্নস্তরের লোকগুলোই আবার বড় বড় পদাধিকারী- যেমন স্থায়ী কমিটির সদস্য, সহ-সভাপতি সম্পাদকমন্ডলীর সদস্য এবং অঙ্গদলের নেতাদের ওপর ছড়ি ঘোরায়। বিএনপি চেয়ারপারসনের গুলশান অফিস ঘুরে আসা লোকজনের বর্ণনায় স্পষ্ট হয় ওইসব কর্মচারীদের দৌরাত্ম্য।

খালেদা জিয়া ১৯৮৩ সালে যখন দলের নেতৃত্বে আসেন পরিস্থিতিটা তখন এমন ছিল না। দলে অনেক প্রবীণ ও অভিজ্ঞ নেতা ছিলেন। ছিলেন মির্জা গোলাম হাফিজ, অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী, জেনারেল মাজেদুল হক, শেখ রাজ্জাক আলী, কর্নেল (অব.) মুস্তাফিজুর রহমান, কে এম ওবায়েদুর রহমান, ব্যারিস্টার আবদুস সালাম তালুকদার, আবদুল মান্নান ভূঁইয়ার মতো প্রবীণ ও অভিজ্ঞজনরা। খালেদা জিয়া দলে ছিলেন নবাগত। তারেক রহমান তখন 'মাটির সঙ্গে' কথা বলত। খালেদা জিয়া সিনিয়রদের কথা শুনতেন, পরামর্শ মানতেন। বেশ ক'জন ছিলেন খালেদা জিয়াকে প্রয়োজনে কোনো বিষয়ে 'না' বলতে পারতেন। ফলে এরশাদবিরোধী আন্দোলনে বিস্ময়কর সাফল্য অর্জন করে সরকার গঠনে সক্ষম হয়েছিল বিএনপি।

খালেদা জিয়ার ১৯৯১-৯৬ সালের প্রথম সরকারের সাফল্য যেমন ছিল, দুর্নামও হয়েছিল কম। আবদুল মান্নান ভূঁইয়া দলের মহাসচিব হওয়ার পর তারেক রহমান বেশ 'ডাঙর'। দলীয় রাজনীতিতে হাত-পা ছুড়তে শুরু করেছেন। অনেক কিছু প্রতিকূলতাকে ডিঙিয়ে শেখ হাসিনার ১৯৯৬-২০০১ সালের সরকারবিরোধী আন্দোলনে বিএনপির 'ডিঙিকে' অনেকটা নিরাপদে কূলে ভেড়ানোর দক্ষ নাবিকের পরিচয় দিয়েছিলেন তিনি। তখন দলের ভেতর সালাহউদ্দিন কাদের চৌধুরী গংয়ের নেতৃত্বে তথাকথিত এক কট্টরপন্থী গ্রুপের উদ্ভব হয়েছিল। তারা তখনও ২০১৫ সালের জানুয়ারি-মার্চ তিন মাসের হঠকারী আন্দোলনের মতো 'বিপ্লব' করতে চেয়েছিলেন। মান্নান ভূঁইয়া দলের প্রগতিশীল জাতীয়তাবাদী গণতন্ত্রীদের সহায়তায় (বিশেষ করে মুক্তিযোদ্ধা নেতাকর্মীদের) তা প্রতিহত করেছিলেন।

মান্নান ভূঁইয়াকে বলা হয়েছিল উদারপন্থী, আপসকামী, সরকারের দালাল এমনকি ভারতের দালাল। দৈনিক ইনকিলাবের পাতা ভর্তি করে তখন 'বিপ্লবের' তত্ত্ব দিতেন কয়েকজন 'হঠাৎ জাতীয়তাবাদী' বিদ্বান। ওই চক্রটির কয়েকজন কারাগারে এবং কয়েকজন ফেরারি জীবন কাটালেও গুলশান অফিসের ক্ষমতাধর কর্মচারীদের ওপর তাদের অনেক প্রভাব রয়েছে বলে শোনা যায়। ২০১৫ সালের জানুয়ারি-মার্চ হঠকারিতার পেছনে তাদের কুবুদ্ধিও বেশ কাজ করেছে বলে অনেকে মনে করেন। দলের অভ্যন্তরে গণতন্ত্র না থাকায়, রাজনৈতিক দল পরিচালনায় নিয়মনীতির কোনো তোয়াক্কা না করায় যারা দল পরিচালনায়, নীতিনির্ধারণে এবং কর্মসূচি প্রণয়নে ভূমিকা ও অবদান রাখতে সক্ষম তারা কিছুই করতে পারেননি, পারছেন না।

এটা বাস্তব ও সত্য যে, বিএনপি দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল; বিপুলভাবে জনসমর্থিত। বিগত কয়েকটি নির্বাচনের ভোটের পরিসংখ্যান অনুযায়ী বিএনপি-আওয়ামী লীগের সমর্থক-শক্তি প্রায়ই সমান-সমান। এ জনসমর্থন এখনও অটুট থাকার পরও দলটি হতাশাই ছড়াচ্ছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি। নির্বাচনে অংশগ্রহণ করা না করা নিয়ে সরকারের কৌশলের কাছে পরাস্ত হয়েছে দলটি। বিএনপি যাতে নির্বাচনে অংশগ্রহণ না করে সেই পরিকল্পনা অনুযায়ী ২০১১ সাল থেকে কাজ শুরু করে সরকার। সেই বছরই সংবিধান থেকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাটি বাতিল করা হয়। তখন বিষয়টি সঠিকভাবে হ্যান্ডলিং করতে ব্যর্থ হয় বিএনপি। বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ওপর তখনও সরকারের নিয়ন্ত্রণ এতটা সুদৃঢ় ছিল না। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে শক্ত কোনো আন্দোলনই গড়ে তুলতে পারেনি খালেদা জিয়ার দল।

আন্দোলন শানানোর দায়িত্ব যাদের ওপর বণ্টন করা হয়, তারা যে আর আন্দোলনের লোক নেই, দল ক্ষমতায় থাকাকালে দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত হয়ে যে অঢেল বিত্তবৈভব তারা গড়েছেন তা হারানোর ভয় এবং ভোগবাদী চিন্তা থেকে তারা যে আন্দোলনবিমুখ এবং কেউ কেউ যে তলে তলে সরকারের সঙ্গেও আঁতাত করে চলেন তা হয়তো বুঝতেই পারেননি দলের মালিক-মোক্তাররা। আন্দোলনের কৌশল ও কর্মসূচি প্রণয়নেও মুন্সিয়ানার পরিচয় দিতে পারেনি দলটি। সমস্যা আরও ছিল, এখনও আছে। দলের কেন্দ্র হয়ে গেছে দুইটি- ঢাকা ও লন্ডন। ঢাকায় মা একটা বলেন তো লন্ডন থেকে ছেলে বলেন আরেকটা। ঢাকায় মাকে ঘিরে রেখেছে ছেলের নিয়োজিত লোকরা- এ অভিযোগ দলের অনেকের। ফলে প্রায়ই এদের মাধ্যমে চাপ প্রয়োগ করে মাকে আত্মসমর্পণে বাধ্য করে ছেলে। মায়ের অভিজ্ঞতালব্ধ চিন্তা-পরিকল্পনাও এতে মার খায়। আসে ব্যর্থতা। বিএনপির এই দুর্বলতা ঠিকই চিহ্নিত করতে পেরেছে সরকারি দল। তারা তাদের পরিকল্পনা অনুযায়ী কঠোরভাবে মোকাবিলা করে নির্বাচন করে নিয়েছে। নির্বাচন প্রতিহত করার নামে যে আন্দোলনের ডাক দিয়েছিলেন খালেদা জিয়া, জনগণ তো বটেই, তার দলের লোকজনও তাতে সাড়া দেয়নি। অথচ এই কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী এবং জনগণ এরশাদবিরোধী তীব্র আন্দোলনে খালেদা জিয়া এবং বিএনপির সঙ্গে ছিল, শেখ হাসিনার প্রথম সরকারের (১৯৯৬-২০০১) আমলে আন্দোলনেও ছিল; কিন্তু এবার তিনবার তিনি ডাকলেন- একবার হেফাজতের সমর্থনে মাঠে নামতে বললেন, দ্বিতীয়বার 'মার্চ ফর ডেমোক্রেসিতে অংশ নিতে ডাকলেন এবং শেষবার ৫ জানুয়ারি ২০১৫ আবার মহাসমাবেশ ডাকলেন; কেউ সাড়া দিল না। কেন দিল না? জবাবটা বেশ কর্কশই হবে। জনগণ কেন নামবে? জনগণের স্বার্থ কী? এর আগে বিএনপি যত আন্দোলনের কর্মসূচি দিয়েছে সবই খালেদা জিয়া এবং তারেক রহমানের ব্যক্তিগত বিষয়-আশয় নিয়ে দিয়েছে। খালেদা জিয়ার বাড়ি থেকে উচ্ছেদের বিরুদ্ধে, তার এবং তারেক রহমানের বিরুদ্ধে বিভিন্ন মামলা-মোকদ্দমার প্রতিবাদে, একদম ব্যক্তিগত বিষয়াদি নিয়ে, যার সঙ্গে রাজনীতি-আদর্শ-দলীয় স্বার্থ এবং জনগণের কোনো স্বার্থ ছিল না। আবেগতাড়িত হয়ে যারা সাড়া দিয়েছিল তারা নানা দুর্ভোগ সহ্য করেছে; কিন্তু তাদের কোনো খবরও রাখেনি দল। কর্মী-সমর্থকরা মাঠে নেমেছে, 'নেতারা' নাকে তেল দিয়ে ঘুমিয়েছেন। পরবর্তীকালের তিন আন্দোলন কর্মসূচিতেও 'নেতা' তকমাধারীদের কাউকে মাঠে দেখা যায়নি।

ফলে কর্মী-সমর্থক-জনতাও আগের মতো আর ঝুঁকি নিয়ে মাঠে নামেনি। স্রেফ গদি দখলের এ লড়াইকে আর দলের লোকরাও সমর্থন করছে না। রাজনীতিহীন, আদর্শহীন এবং জনগণের স্বার্থহীন এমন গদি দখলের লড়াইয়ে জনগণের সম্পৃক্ত না হওয়ার কারণও আছে। শহীদ জিয়াউর রহমান একটি সুনির্দিষ্ট আদর্শ ও দর্শনের ভিত্তিতে বিএনপি নামক রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত করেছিলেন। মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি আত্মনির্ভর আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ ছিল তার স্বপ্ন। সেই স্বপ্ন থেকে বিএনপি এখন অনেক দূরে সরে গেছে। ঐতিহাসিক মুক্তি সংগ্রামের সোনালি ফসল বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব আমাদের পবিত্র আমানত ও অলঙ্ঘনীয় অধিকার।

প্রাণের চেয়ে প্রিয় মাতৃভূমির এই স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সুদৃঢ় ও সুরক্ষিত করে রাখাই হচ্ছে আমাদের কালের প্রথম ও প্রধান দাবি- দলের ঘোষণাপত্রের শুরুর এই যুগান্তকারী ঘোষণার প্রতি বর্তমান বিএনপি মোটেই অটল নেই। তারা এখন বিচ্যুত এই অবস্থান থেকে। ঐতিহাসিক মুক্তি সংগ্রামের মাধ্যমে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব সুরক্ষা করা হবে সেই মুক্তি সংগ্রামের প্রত্যক্ষ বিরোধিতাকারী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে? হেফাজতে ইসলামীর সঙ্গে গাঁটছড়া বেঁধে অর্জিত হবে এই মহান লক্ষ্য? যারা অন্তর দিয়ে বিএনপি করেন, তারা খালেদা জিয়া-তারেক রহমানের এ জামায়াত-হেফাজতপ্রীতির সর্বনাশা নীতি সমর্থন করে না বলেই এখন আর আগের মতো নেত্রী ডাক দিলেই সব কিছুতে সায় দেয় না। শহীদ জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার প্রশ্নে সব ধরনের আধিপত্যবাদী আগ্রাসনের আশঙ্কা সম্পর্কে সতর্ক ছিলেন; কিন্তু তার ভারতনীতি ছিল খুবই মার্জিত ও যুক্তিনির্ভর।

খালেদা জিয়া জামায়াতে ইসলামীর সঙ্গে গাঁটছড়া বাঁধার পর এমন এক ভারতনীতি অনুসরণ করছিলেন যা ছিল অযৌক্তিক, অনেকটা সাংঘর্ষিক এবং দল ও দেশের জন্য ক্ষতিকর। (সম্প্রতি তিনি তার সে অবস্থান থেকে সরে এসেছেন বলে প্রমাণ করতে চাচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক করে তৃপ্তির ঢেঁকুর তুলছেন, সে দেশের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে প্রাণনাশের হুমকিতে সাক্ষাৎ করতে পারেননি বলে কৈফিয়ত দিচ্ছেন) দলের রাজনীতি ও আদর্শ সচেতন ব্যক্তিবর্গ দলের এ অবস্থান সমর্থন করছেন না। অপরদিকে এদের আশঙ্কা, সরকারবিরোধী আন্দোলন করে যদি বিএনপিকে আবার ক্ষমতায় নেয়া যায় তাহলে কাদের নিয়ে সরকার গঠিত হবে? প্রধানমন্ত্রী কে হবেন- খালেদা জিয়া নাকি তারেক রহমান? খালেদা জিয়ার ব্যাপারে সবাই সম্মত হলেও তারেক রহমানের ব্যাপারে ঘোর আপত্তি অনেকের। মন্ত্রী হবেন কারা? আগে যারা ছিলেন তারা না তাবিথ আউয়ালের মতো ব্যক্তিরা- বসন্তের কোকিলরা? আঁতকে ওঠেন অনেকে।

এরাই তো ডুবিয়েছে দলকে, সরকারকে। এদের বিরুদ্ধে নিখিল বাংলাদেশ লুটপাট সমিতি গড়ার যে অভিযোগ আছে, তা তো তারা খ-ন করতে পারেননি। ওয়ান-ইলেভেনের পর দুর্নীতির দায়ে যারা জেল খেটেছেন তা কি খামাখা? দলের লোকজনই তা 'খামাখা' মনে করে না। প্রায় নিঃস্ব মানুষগুলোর এত সম্পদ, বিত্তবৈভব মাত্র ক'বছরে হলো কী করে? কার বাবার কী হলো তা তো মানুষ জানে। এরাই যদি আবার মন্ত্রী, মিনিস্টার, এমপি, অ্যাম্বাসেডর হন তো এবার আরও ভয়ঙ্কর ব্যাপার হবে। তারেক রহমান প্রধানমন্ত্রী হলে পরিস্থিতি আরও খারাপ হবে বলে ভাবে লোকজন। আন্দোলনের ডাকে সাড়া না মেলার পেছনে এসবই কারণ বলে মনে করেন পর্যবেক্ষকরা।

রেকর্ডের আরেকটি পিঠও আছে। দেশে বর্তমান যে শাসন চলছে তাও মানুষ পছন্দ করছে না। বাংলাদেশের মানুষ সর্বদাই স্বাধীনচেতা ও গণতন্ত্রপ্রিয়। মানুষ এখন তা ভোগ করছে না। শক্তিশালী একটি বিরোধী দলের অনুপস্থিতিতে সরকার অনেক স্বেচ্ছাচারী হয়ে উঠছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো নষ্ট হয়ে যাচ্ছে। তেলে মাথায় তেল ঢালা হচ্ছে। গরিবের কষ্ট বাড়ছে। বাড়ছে ধনী-গরিবের অর্থনৈতিক বৈষম্য। প্রতিপক্ষের সঙ্গে নিষ্ঠুর আচরণ করছে তাদের প্রতিহত করার শক্তি নেই বলে। নির্বাচন ছাড়াই এক সমঝোতার গণতন্ত্রের অদ্ভুত ধারণার প্রচলন করেছে তারা।

এ অবস্থা থেকে মানুষ পরিত্রাণ চায়। জনগণ গণতন্ত্র, সুশাসন চায়, নিজের ভোটে নিজের সরকার গঠন করতে চায়, অর্থনৈতিক-ব্যবসায়িক স্বাধীনতা চায়, সম্পদের সুরক্ষা চায়, যা এখন অনুপস্থিতই বলা চলে। শত সমালোচনার পরও এ জন্য মানুষ নির্ভর করতে চায় বিএনপির ওপর। আমাদের দেশের বর্তমান দ্বিদলীয় ব্যবস্থায় বিএনপির কাছে ঠকে মানুষ আওয়ামী লীগের কাছে আশ্রয় খোঁজে, আবার আওয়ামী লীগের দ্বারা প্রতারিত হয়ে বিএনপির কছে প্রতিকার চায়। যেহেতু তৃতীয় কোনো 'ত্রাতা শক্তি' রাজনৈতিক পাল্টা পক্ষ হিসেবে দেশে এখনও আবির্ভূত হয়নি তাই এবার বিএনপিরই পালা। হয় তারা পারবে, নতুবা ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে।

পারতে হলে তাদের মনোযোগী হতে হবে রাজনীতির প্রতি, সংগঠনের প্রতি এবং সময়োপযোগী কর্মসূচির প্রতি। মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠাই হওয়া উচিত মূল রাজনীতি। জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিষয় বিবেচনা করতে হবে দ্রুত। দলে গণতন্ত্রের চর্চা করতে হবে। দল পুনর্গঠনের যে হাঁকডাক দেয়া হচ্ছে, সে কাজে হাত দেয়ার আগে মনে রাখতে হবে, খালেদা জিয়া এবং তারেক রহমাননির্ভর চিন্তাভাবনা থেকে সরে আসতে হবে দলটিকে।

খালেদা জিয়া আর আগের মতো শক্ত-সামর্থ্যবান নন। শোনা যায়, তিনি অসুস্থ। বয়সও হচ্ছে। তারেক রহমান বর্তমান সরকার ক্ষমতায় থাকাকালে দেশে আসতে পারছেন না। ঝুঁকি নিয়ে আসার সাহসও নেই তার। বিএনপি ছাড়া অন্য কেউ ক্ষমতায় এলেও তারেক রহমান দেশে ফিরতে পারবেন বলে মনে হয় না। বিলাতে বসে তিনি বিলাতি বিএনপির নেতৃত্ব দিতে পারবেন, বাংলাদেশের বিএনপির নয়। এটা সম্ভব নয়। যেসব পদাধিকারী এবং অফিস কর্মচারীর ওপর তৃণমূলের ক্ষোভ, অবিশ্বাস তাদের বাদ দিয়ে সৎ, আদর্শবাদী ও সাহসী তরুণদের ওপর নির্ভর করার চিন্তা করতে হবে। সৎ, অভিজ্ঞ ও প্রবীণ ক্যারিয়ার রাজনীতিবিদদের অবহেলা, অবজ্ঞা না করে তাদের মূল্য দিতে হবে, নানা কারণে যেসব নেতাকর্মী দলের বাইরে আছেন, তাদের সসম্মানে দলে ফেরত আনতে হবে।

দলের নীতি নির্ধারণ ও অন্যান্য নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে অভিজ্ঞদের মূল্য দিতে হবে, নবীন-প্রবীণের সমন্বয় ঘটিয়ে দলে গণতান্ত্রিক কেন্দ্রিকতা অনুসরণ করতে হবে। বেশি গুরুত্ব দিতে হবে যৌথ নেতৃত্বের ওপর। খালেদা জিয়া দেশে থেকেও স্বাস্থ্যগত কারণে যদি দুর্বল হয়ে যান এবং তারেক রহমান যদি দেশে আসতে না পারেন বা না আসেন, তাহলে দল চলবে কী করে? খালেদা জিয়ার বিরুদ্ধে ফৌজদারি মামলার যে বিচার চলছে তাতে যদি তার সাজা হয়ে যায় এবং তারেক রহমানের দেশে না ফেরার বিষয়টি নিশ্চিত হয়ে যায় তেমন পরিস্থিতিতে গণতান্ত্রিক পদ্ধতিতে যৌথ নেতৃত্বই বিএনপিকে রক্ষা করতে পারে। শক্তিমান, সামর্থ্যবান একটি বিএনপিই আওয়ামী লীগের বিকল্প হতে পারে- যে বিএনপি হবে প্রকৃত জাতীয়তাবাদী দল, 'জামায়াতিয়তাবাদী' দল নয়।-আলোকিতবাংলাদেশ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া