adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুপুরে শুরু হচ্ছে বাংলাদেশ -দ.আফ্রিকা লড়াই

CUPক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ে, পাকিস্তান আর ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের পর বাংলাদেশ ক্রিকেট দল এখন অনেক  আত্মবিশ্বাসে ভরপুর রয়েছে। মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ দল যেন নতুন করে জ্বলে উঠতে শিকছে। গত বছর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর থেকেই এমন আত্মবিশ্বাসের বাতাস লেগেছে বাংলাদেশের ক্রিকেটে। এর ধারাবাহিকতায় বিশ্বকাপ ক্রিকেটে দারুণ খেলার পর একে একে পাকিস্তান ও ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজ জয় করে নেয় টাইগাররা। এবারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কঠিন পরীক্ষায় মাঠে নামছে মাশরাফিবাহিনী।

আজ রোববার দুপুর ১টায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম টোয়েন্টি ২০ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটের যে কোনো ফরম্যাটেই বাংলাদেশের চেয়ে খুব ভাল ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। নিঃসন্দেহে তাই এবারের বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ ঘিরে নতুন মাত্রার কৌতুহল, আগ্রহ-উদ্দীপনা ক্রিকেটাঙ্গনে। মাশরাফিরা যেমন দক্ষিণ আফ্রিকাকে ভয় পাচ্ছেন না, দক্ষিণ আফ্রিকাও আবার মুখে আত্মবিশ্বাস দেখালেও জোর দিয়ে জয়ের কথা বলতে পারছে না। বাংলাদেশ দলের সীমিত ফরম্যাটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে অতীত পরিসংখ্যানে বিচলিত না। তারা বলছেন, অতীতের পরিসংখ্যান দেখে তো আর ক্রিকেট খেলা হয় না। আর এই পরিসংখ্যান ম্যাচের ভাগ্যও নিয়ন্ত্রণেও কোনো ভূমিকা রাখতে পারে না। ক্রিকেট হল মাঠের খেলা। জয় তারাই পাবে নির্দিষ্ট দিনে মাঠে যারা ভাল খেলবে।
অন্যদিকে দক্ষিণ আফ্রিকা বলছে, বাংলাদেশ সাম্প্রতিক সময়ে দারুণ খেলছে। তাদেরকে হালকা করে দেখার কোনো সুযোগ নেই আমাদের।

দক্ষিণ আফ্রিকা স্পিনের বিপক্ষে অনেকটাই দুর্বল। এমন ভাবনা থেকে রোববার বাংলাদেশ দলের বোলিং শক্তি স্পিন নির্ভর হওয়ারই সম্ভবনা বেশি। তাই একাদশে দেখা যেতে পারে সাকিবের সঙ্গে বিষেশজ্ঞ আরও দুজন স্পিনার।

সম্প্রতি সীমিত ওভারের ক্রিকেটে নতুন নিয়ম করেছে বা আগের কিছু নিয়মে পরিবর্তন করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আর সেই নতুন নিয়মে বিশ্ব ক্রিকেটের প্রথম সিরিজটিই খেলছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। স্বাভাবিকভাবেই এই নিয়মের সুবিধা শতভাগ কাজে লাগাতে মরিয়া থাকবে দুই দলই।

তবে টোয়েন্টি২০ ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও ভাল নয়। এ যাবতকাল পর্যন্ত বাংলাদেশ ৪২ ম্যাচ খেলেছে; জিতেছে মাত্র ১২টিতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের দুটি টোয়েন্টি২০ ম্যাচের দুটিতেই হেরেছে টাইগাররা। ২০০৭ সালে কেপটাউনে ৭ উইকেটে হার মানে বাংলাদেশ। ২০০৮ সালে জোহানেসবার্গে ম্যাচে জয়ের কাছাকাছি গিয়েও হারতে হয়েছে টাইগাররা। শেষ অব্দী ওই ম্যাচটিতে বাংলাদেশ হার মানে ১২ রানে। তবে এবারে ইতিহাসটা পাল্টে ফেলতে বদ্ধপরিকর মাশরাফিবাহিনী।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশকে আত্মবিশ্বাস যোগাচ্ছে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ খেলা একমাত্র টোয়েন্টি২০ ম্যাচটি। গত এপ্রিলেই দেশের মাটিতে অনুষ্ঠিত ওই ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটে পরাজিত করেছিল টাইগাররা।

বাংলাদেশ দলের বদলে যাওয়ার পিছনে যে তরুণ ক্রিকেটাররা ভূমিকা রাখছে, তাদেরই বেশি ভয় পাচ্ছে দক্ষিণ আফ্রিকা। অতিথিদের টোয়েন্টি২০ দলের অধিনায়ক ফাফ ডু প্লেসিস শনিবার প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনে তেমনটাই জানিয়েছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশের বেশ কিছু ক্রিকেটারকে নিয়েই ভাবতে হচ্ছে আমাদের। দলটির দারুণ একটি ব্যাপার হলো, নতুন অনেক ক্রিকেটার বেশ ভাল খেলছে। বিশেষ করে টোয়েন্টি২০ ম্যাচে এই তরুণরা খুব বিপদজ্জনক হতে পারে প্রতিপক্ষের জন্য।

তবে প্রতিপক্ষের জন্য যে কোনো মুহূর্তে বিপদজ্জনক হয়ে দাঁড়ানোর মতো অনেক ক্রিকেটার রয়েছে দক্ষিণ আফ্রিকানদের দলেও। আর তাদের মধ্যে সবচাইতে উজ্জ্বল নামটি অবশ্যই এবি ডি ভিলিয়ার্স। বর্তমান বিশ্বে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান হিসেবে যাকে অভিহিত করা হয়েছে। সন্দেহ নেই, মিরপুরের মাঠে রবিবার এই ভিলিয়ার্সকে ঠেকানোই হবে মাশরাফিদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অবশ্য মাশরাফি শনিবার বলেছেন, ‘আমাদের ব্যাটসম্যানরা অনেক দিন ধরেই ভাল করছে। তবে আমাদের বোলারদেরও সামর্থ্য রয়েছে ম্যাচ জেতানোর।
বাংলাদেশ আগের দুটি সিরিজে পেস সহায়ক উইকেটে খেলেছে। কিন্তু এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হিসাবটা পাল্টে মাঠে নামছে বাংলাদেশ। কারণ, প্রোটিয়াদের স্পিনের বিপক্ষে অনেকটা দুর্বল। যদিও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলে খেলার কারণে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের অনেকেই এখন স্পিনের বিপক্ষে সাবলীল ব্যাট চালাতে পারে। বাংলাদেশের ঘূর্ণি বলের বিপরীতে সেই অভিজ্ঞতাকেই ভরসা মানছেন প্লেসিসরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া