adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালত জানতে চেয়েছে মির্জা ফখরুলের স্বাস্থ্যের অবস্থা

FAKRULনিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাস্থ্য পরীক্ষার জন্য তিন সদস্যের ‘মেডিকেল বোর্ড’ গঠন করে দিয়ে বুধবার প্রতিবেদন দিতে বলেছে আপিল বিভাগ।

ফখরুলকে হাই কোর্টের দেওয়া জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের শুনানিতে রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেয়। নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের জামিন থাকবে কিনা,  সে সময়ই তা জানা যাবে।

আদালতে ফখরুলের উপস্থিত ছিলেন খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন জয়নুল আবেদীন ও সগির হোসেন লিওন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
আদেশের পর খন্দকার মাহবুব সাংবাদিকদের বলেন, “মির্জা ফখরুলের আগের একটি মেডিকেল প্রতিবেদন নিয়ে রাষ্ট্রপক্ষ প্রশ্ন তুললে আদালত এই আদেশ দেয়। পল্টন থানায় করা পৃথক তিন মামলায় গত ২১ জুন হাই কোর্ট মির্জা ফখরুলের অন্তর্র্বতীকালীন জামিন মঞ্জুর করে।

রাষ্ট্রপক্ষ ওই আদেশ স্থগিত চাইলে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ গত বৃহস্পতিবার এ বিষয়ে শুনানি করে আদেশের জন্য রোববার দিন ঠিক করে দেন।

কিন্তু রোববার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে ফখরুলের আইনজীবীদের জমা দেওয়া পুরনো মেডিকেল প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুললে আপিল বেঞ্চ নতুন করে মেডিকেলে বোর্ড গঠন করে ৮ জুলাই প্রতিবেদন দিতে নির্দেশ দেন।
ফখরুলের বিরুদ্ধে নাশকতার আরও তিন মামলায় হাই কোর্টের দেওয়া জামিন গত ২৮ জুন বহাল রাখে আপিল বিভাগ।
ছয় মাস ধরে কারাবন্দি ফখরুল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন।

দশম জাতীয় সংসদের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেপ্তার হন ফখরুল।
এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। বিচারিক আদালতে এসব মামলায় জামিন না পেয়ে হাই কোর্টে যান ফখরুলের আইনজীবীরা।
এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের এক মামলায় গত ১৬ এপ্রিল হাই কোর্ট থেকে ছয় মাসের জামিন পান মির্জা ফখরুল।
এরপর পল্টন থানার দুটি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত ফখরুলকে জামিন দেয় হাই কোর্ট। আর পল্টন থানার অন্য তিন মামলায় অর্ন্তর্বতীকালীন জামিন মঞ্জুর হয় ২১ জুন।

রাষ্ট্রপক্ষ ১৮ জুনের আদেশ স্থগিতে আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে। বর্তমানে ২১ জুনের আদেশের বিষয়টি আপিল আদালতের বিবেচনাধীন।
ফখরুল অসুস্থ হয়ে পড়লে আদালতের নির্দেশে গত ১৩ জুন তাকে কাশিমপুর কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন ওয়ার্ডে ভর্তি করা হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া