adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনে হরিণ শিকারিদের ততপরতা বেড়েছে

DEERডেস্ক রিপোর্ট : বন্যপ্রাণী সংরক্ষণ আইনের কোন রূপ তোয়াক্কা না করেই আবারও বেড়ে গেছে সুন্দরবনে হরিণ শিকারিদের ততপরতা। বর্তমানে বরগুনা জেলার সুন্দরবন সংলগ্ন পাথরঘাটা উপজেলার প্রায় ২০টি অবৈধ হরিণ শিকারিচক্র সক্রিয় রয়েছে। শিকারের পর হরিণের মাংস, চামড়া, মাথা, শিং ও হাড় বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এ সব চক্র।

সুন্দরবনের বাংলাদেশ অংশে প্রায় ১ লক্ষ ২০ হাজার চিত্রা হরিণ রয়েছে। বনের আয়তন, খাদ্যের যোগান ও আবহাওয়ার ওপর এ সংখ্যা নির্ভর করে থাকে। লন্ডন ভিত্তিক ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব বাংলাদেশ (ডব্লিউটিবি) ও জুলজিক্যাল সোস্যাইটির এক যৌথ সমীক্ষা থেকে জানা গেছে, সুন্দরবনে বছরে প্রায় ১০ হাজারেরও বেশি হরিণ চোরাই শিকারিদের হাতে মারা পড়ছে। 

গত ৬ মাসে পাথরঘাটা থেকে একটি হরিণ শাবকসহ ৬টি চামড়া ও ৪৩৯ কেজি হরিণের মাংস সহ ৬ জনকে আটক করেছে কোস্টগার্ড ও পুলিশ। 

অপরদিকে, গত অর্থ বছরে সুন্দরবনের বিভিন্ন এলাকা থেকে ৩ হাজার ২৫১টি হরিণ শিকারের ফাঁদ, ৯টি চামড়া, ২টি জবাইকৃত হরিণ ও ১৭৩ কেজি মাংসসহ ২৫ জন শিকারিকে আটক করে বনরক্ষীরা। আর এসব শিকারিদের অন্তত ২০টি সক্রিয় চক্র বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী, পদ্মা, টেংরা, বাদুরতলা, জ্ঞানপাড়া ও কাঠালতলী এলাকার। 
বিভিন্ন সময় এ চক্রের হাতে শিকার হওয়া হরিণের মাংশ, চামরা উদ্ধার হলে হরিণ শিকারিরা খুব কমই গ্রেফতার হচ্ছে। বনকে হরিণ উপযোগী করে গড়ে তোলা, অবিলম্বে হরিণ শিকারিদের গ্রেফতার করে শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানালেন বরগুনা পরিবেশ বাদীরা।

কোস্টগার্ড গত বছর ১২ই জুলাই ভোর রাতে বরগুনার পাথরঘাটা উপজেলার জিনতলা এলাকায় অভিযান চালিয়ে ২২টি হরিণের ৩৫০ কেজি মাংস ও একটি জীবিত হরিণ উদ্ধার করেছে। নানা ততপরতার পরেও দীর্ঘদিন ধরে চলতে থাকা অবৈধ হরিণ শিকার নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সীমাবদ্ধতাসহ বন বিভাগের জনবল সংকট রয়েছে। তাই আমাদের এত কম জনবল নিয়ে অনেক ক্ষেত্রেই সমস্যার সম্মুক্ষিণ হতে হয়। 

হরিণ শিকারিদের ততপরতার কথা স্বীকার করে বরগুনা পুলিশ সুপার বলেন, বিগত দিনে পাথরঘাটার বিভিন্ন বন থেকে হরিণ শিকার করেছে শিকারিরা। আমরা বিভিন্ন সময়ে অভিযান চালিয়েছি। যারা মূলত হরিণ শিকার করে তারা এখন পলাতক আছে তবে আমরা এদের গ্রেফতারের অভিযান চালিয়ে যাচ্ছি।

প্রাকৃতির অপার সম্ভাবনা সুন্দরবনের অন্যতম আকর্ষণ হরিণ। এভাবে নির্বিচারে হরিণ শিকার চলতে থাকলে সুন্দরবনের জীব বৈচিত্র হুমকির মুখে পরবে। তাই জীব বৈচিত্র রক্ষার্থে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা সকলের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া