adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচার বিভাগের ওপর মানুষের আস্থা কম : প্রধান বিচারপতি

CJ-Speech-thereport24নিজস্ব প্রতিবেদক : বিচার বিভাগের ওপর মানুষের আস্থা কম বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।
তিনি বলেন, বিচার বিভাগে মামলায় দীর্ঘসূত্রিতা, সীমিত প্র্রবেশাধিকার, আদালতের রায়ের বিষয়ে স্বচ্ছতা ও ভবিষ্যদ্বাণীর অভাব এবং আর্থিক, বাস্তবিক ও অন্যান্য উপায়ের কমতি রয়েছে।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার সকালে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, ‘আমি মনে করি, এখন সময় এসেছে স্বল্প খরচে বিচার বিভাগের জন্য উপযোগী আইসিটি অবকাঠামো তৈরি, যা দ্রুত মামলা নিষ্পত্তিতে ভূমিকা রাখতে পারে।
একই সঙ্গে আদালত বান্ধব আইসিটি সফটওয়্যার তৈরির মাধ্যমে দেশের সকল আদালতে সমন্বিত কার্যক্রম গ্রহণ করে বিচার ব্যবস্থাপনাকে যুগোপোযোগী করার কথা বলেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।
তিনি বলেন, ‘আইসিটি কোর্ট পরিচালনা, মামলার রীতি পরিবর্তন, গবেষণা, আইনজীবীদের কার্যক্রম এবং আইনগত জ্ঞানের ওপর প্রভাব ফেলবে।’
‘আধুনিক বিজ্ঞান মানবিক ব্যবহার ও জীবনযাত্রায় প্রভাব ফেলে যার মাধ্যমে বিভিন্ন দ্বন্দ্ব ও অন্যায় কমানো সম্ভব,’ বলেন তিনি।
বিচারপতি এস কে সিনহা আরও বলেন, বর্তমান আদালত পদ্ধতিতে কোন ইলেকট্রনিক যোগাযোগ ব্যবস্থা নেই। এখন সময় এসেছে বিচার বিভাগকে অটোমেটিক সফটওয়্যারের মাধ্যমে আদালতের বিচারিক কার্যক্রম পরিচালনা করা।
‘যখন মামলার জট বাড়তে থাকে, মামলা অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকে তখন সমাজে এটা সমালোচনার দিক হয়ে যায় এবং সকলেই ক্ষতিগ্রস্ত হয়,’ মন্তব্য করেন তিনি।
প্রধান বিচারপতি বলেন, ‘বিচার বিভাগকে আধুনিকায়নের জন্য ই-জুডিশিয়ারির অধীনে আনতে হবে। এজন্য দেশের ৬৪ জেলায় ওয়াইফাই সংযোগ, মামলার তথ্য অনলাইনে দেওয়া, ভয়েসের মাধ্যমে বাংলা লিখন, ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে কজলিস্ট ব্যবস্থা চালু, সুপ্র্রীম কোর্টের সঙ্গে নিম্ন আদালতের ভিডিও কনফারেন্স পদ্ধতি চালু, ইলেকট্রনিক মামলা ফাইলিং পদ্ধতি, জেলা আদালতের জন্য মামলা ম্যানেজমেন্ট সিস্টেম, সকল আদালতের জন্য ডিজিটাল ডিসপ্লে, রায়ের আর্কাইভ, অটোমেটিক সেকশন, ই-লাইব্রেরী, জেলা আদালতের ডাটা সিস্টেম, বিচারক ও কর্মকর্তাদের জন্য আইসিটি সম্পন্ন এবং দেশীয় ও আন্তর্জাতিক মানের সেমিনার ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
প্রধান বিচারপতি আশা প্রকাশ করে বলেন, ‘অতি দ্রুত সময়ের মধ্যেই আমরা বিচার বিভাগের ত্রুটি দূর করে ডিজিটাল জুডিশিয়ারির মাধ্যমে বিচারের ক্ষেত্রে দ্রুততা এবং মানুষের জন্য সহায়ক বিচারিক পদ্ধতি দিতে পারবো।’
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিচার বিভাগকে পৃথকীকরণ মাসদার হোসেন মামলার রায়ের পুনর্বিবেচনা দরকার।
একই সঙ্গে বিচার বিভাগকে ডিজিটাল করে মানুষের কাছে সঠিক বিচার পৌঁছাতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক বলেন, মামলার দীর্ঘসূত্রিতা ও মামলাজট কমাতে ডিজিটালাইজেশন পদ্ধতি কার্যকরী ভূমিকা পালন করবে।
তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের সকল জেলা আদালতগুলোতে ইন্টারনেট সংযোগ ও কম্পিউটার খুব দ্রুত সময়ের মধ্যে দেওয়া হবে।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ ও জাতিসংঘ রেসিডেন্স কোঅর্ডিনেটর রবার্ট ওয়াটকিনস বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া