adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাশূন্যে ঈগল-কাকের বিরল বন্ধুত্ব!

CROWআন্তর্জাতিক ডেস্ক : ছবি কথা বলে! পৃথিবীতে বৈচিত্রময় বন্ধুত্বের অনেক বিস্বয়কর নজির রয়েছে। কিন্তু মহাশূন্যে ইগলের সাথে কাকের এমন বিরল দৃষ্টান্ত দ্বতীয়টি পাওয়া যাবে না। এক জীবনে এমন সুযোগ বারবার মেলে না।
ঈগলের পিঠে বসে আসে কাক। খুশি মনে ঈগলটি কাকে নিয়ে উড়ে বেড়াচ্ছে। আর এই অকল্পনীয় ঘটনাকে ক্যামেরাবন্দি করেছেন ফু চান।

ঘটনাটি ওয়াশিংটনের সিবেকের। একটি ন্যাড়া ঈগল খাবার সন্ধান করছিল। এ সময় পিছন দিকে একটি কাক উড়ে এসে ঈগলটির পিঠের ওপর অবতরণ করল এবং এরপর আরামসে বিনামূল্য উড়তে লাগল।

ভাগ্য সুপ্রসন্ন ফু চানের। তিনি তখন সেখানে ক্যামেরা নিয়ে রেডি ছিলেন। এ সময় তিনি একাধিক ছবি নেয়ার বিরলতম সুযোগ পেয়ে যান।
চান বলেন, প্রথমে আমার মনে হয়েছিল কাকটি ঈগলটিকে ধাওয়া করতে যাচ্ছে। আমি এর আগেও দেখেছি কাক তার এলাকা থেকে অন্যদের তাড়াতে পিঠে কিংবা অন্যত্র আঘাত করে। কিন্তু এটা বিস্ময়কর যে কাকটি উড়ন্ত ঈগলের পিঠে চড়ে বসল।
তিনি আরও বলেন, মনে হচ্ছিল কাকটি বিনামূলে চড়ার একটি ছোট বিরতিকে কাজে  লাগাচ্ছে। আরো বেশি বিস্ময়কর ছিল যে ঈগলটি কিছু মনেই করল না এবং এবং এমনভাবে উড়তে লাগল যে মনে হচ্ছিল কিছুই হয়নি। পাখির ছবি তোলার নবিশ ফটোগ্রাফার চানের কিছু ছবি ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল প্রচারিত হয়েছে। আশা করা হচ্ছে এই দুর্লভ ছবিও তারা লুফে নেবে।
সাধারণভাবে ধারণা করা হয় যে নিজেদের ভূখণ্ড এবং বাসা রক্ষার জন্য কাক ন্যাড়া ঈগলকে ধাওয়া দেয়ার চেষ্টা করে। তবে ঈগলের ব্যক্তিগত অঙ্গে বসার পরও তার কোনো নেতিবাচক প্রতিক্রিয়া না হওয়া বিস্ময়কর বটে।

চান বলেন, হয়তো কাকটি দেখতে পেয়েছে যে প্রাথমিক জ্বালাতনে ঈগলটি কোনো সাড়া দেয়নি। এ কারণে সে ফ্রি চড়ার সুযোগটি হাতছাড়া করতে চায়নি।

তিনি বলেন, তবে শেষ পর্যন্ত কাকটি পিঠ থেকে উড়ে যায় এবং ঈগলটি তার নাশতার সন্ধান অব্যাহত রাখে। তারা দুদিকে যাত্রা শুরু করে এবং এমনভাবে উড়ছিল যে মনে হলো তারা বন্ধু হয়ে গেছে। সূত্র: ইয়াহু নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া