adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় শোক দিবস পালনে মেলবোর্ন বঙ্গবন্ধু পরিষদের ব্যাপক প্রস্তুতি

SHEK MUJIBজয়পরাজয় ডেস্ক, মেলবোর্ন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪০ (চল্লিশ) তম শাহাদাত বার্ষিকী সমাগত প্রায়। চল্লিশ বছর আগে ১৯৭৫ এর এই ১৫ই আগষ্ট অপশক্তির কালোথাবা বিশ্ব ইতিহাসের কলঙ্কজনক হত্যাকাণ্ডের মাধ্যমে বাংলাদেশ ও বাঙালীজাতির রূপকার শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যা করে। তাদের কালোথাবা থেকে শিশু শেখ রাসেলও রেহাই পায়নি। আপনার আমার ছোট সন্তানের মত শিশু রাসেল আতঙ্কে বিছানার আড়ালে লুকিয়েছিলো। সশস্ত্র খুনী রাজাকার তাকে লুকানো অবস্থান থেকে টেনে হিচঁড়ে বের করে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুচিঁয়ে হত্যা করে। আর আমাদের প্রাণপ্রিয় নেতা, তাদের গুলিতে ঝাঁঝরা হয়ে লুটিয়ে পড়েন সিড়িঁতে। রক্তের বন্যায় ভেসে যায় ধানমন্ডির ৩২ নং বাসভবন। এ ইতিহাস বড়ই করুণ। একটি জাতিকে শতাব্দীর পর শতাব্দী পিছিয়ে দেয়া এ ষড়যন্ত্র এখনো থেমে নেই। যাকগে সে সব কথা। বঙ্গবন্ধুর কথাতেই আমরা এগিয়ে যাবো আশায় বুক বেঁধে। “আমি যদি থাকবার না ও পারি তোমাদের যা কিছু আছে তা নিয়েই যুদ্ধে নামো”-বঙ্গবন্ধুর এ আদর্শকে ধারণ করে আমরা সত্যের পথে এগিয়ে যাব এ আমাদের বিশ্বাস।
বঙ্গবন্ধু পরিষদ মেলবর্ন জাতীয় শোক দিবস উপলক্ষে এক শোকসভার আয়োজন করছে আগামী ১৫ই আগষ্ট শনিবার সন্ধ্যায় ফ্লেমিংটন কমিউনিটি সেন্টারে। প্রবাস জীবনে আমাদের কতগুলো অদ্ভুত ধ্যান ধারণা তৈরি হয়। মুলতঃ সেসবের মধ্যে আমাদের সন্তান সন্ততিদের বাঙালীয়ানা হ্রাস পেতে থাকে এবং একসময় তারা নিজেদের ঐতিহ্য-কৃষ্টি-সংস্কৃতি সম্পূর্ণরূপে ভুলতে বসে। প্রবাস জীবনের এহেন অবস্থান আমাদের পরিবারগুলোতে অনেকসময় পাশ্চাত্য-ভাবে নানা অশান্তির উদ্দ্রেক করে। তার প্রমাণ আমাদের আশেপাশেই রয়েছে। বঙ্গবন্ধু পরিষদ মেলবর্ণ প্রবাস সমাজের এ অবস্থা উপলদ্ধি করে এবারের জাতীয় শোক দিবস পালন একটু ভিন্নমাত্রায় সাজিয়েছে। আমাদের এবারের প্রয়াস এবার অষ্ট্রেলিয়া প্রবাসী তরুন-তরুনি, শিশু-কিশোর এবং কচিকাঁচাদের অংশগ্রহণ উদবুদ্ধ করা। এ লক্ষে আমরা তিনটি বয়েস বিভাগে সীমায়িত শব্দের রচনা প্রতিযোগিতা আয়োজন করেছি। আমরা বিশ্বাস করি নবীন এবং শিশু-কিশোরদের অংশগ্রহণ তাদের ভাবিত করবে বাংলাদেশের কথায়, এবং শিক্ষা দেবে ইতিহাস । উল্লিখিত বয়েস বিভাগে অংশগ্রহণকারীদের মধ্য থেকে প্রতিটি কোটায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার থাকছে। 

সর্বোপরি প্রতিটি অংশগ্রহণকারীর জন্য  বঙ্গবন্ধু পরিষদ মেলবোর্ন অষ্ট্রেলিয়া-এর পক্ষ থেকে শুভেচ্ছা মেডেল এবং একটি সনদ উপহার থাকছে । আকর্ষণীয় এই মেডেলে বাংলাদেশের মানচিত্র খুদিত থাকছে। এটি তাদের অংশগ্রহণের একটি স্মৃতিচিহ্ন বহন করবে। তারা যখনি দেখবে দেয়ালে সেই সুন্দর মেডেল-মনে পরে যাবে  তাদের রচনার কথা তথা বাংলাদেশের কথা, সে-দেশের সেই স্থপতির কথা যিনি না থাকলে এ জাতির অভ্যুদয় হত না।
কচিকাঁচাদের কথা ভেবে আমরা আয়োজন করেছি এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশুরা অনুষ্ঠানের বিকেলে আমাদের নেতৃবৃন্দের তত্বাবধানে চিত্রাঙ্কন করবে এবং তাতক্ষণিক পুরস্কারে ভূষিত হবে। অংশগ্রহণকারী কচিকাঁচাদের প্রত্যেককে একটি লেমিনেটেড সনদ
(Certificate) ও মেডেল প্রদান করা হবে।

এ প্রতিযোগিতা সমগ্র অষ্ট্রেলিয়া প্রবাসীদের জন্য উম্মুক্ত।  আপনারা নিম্নলিখিত ই-মেইলে আপনাদের সন্তানদের লেখা পাঠাতে পারেন।
ই-মেইলে যা যা লিখতে হবেঃ
১। প্রতিযোগীর নাম ও জন্ম তারিখ
(Participants Name & DOB),      ২। প্রতিযোগীর স্কুল (School),               
৩। অভিভাবকের নাম, ঠিকানা ও ফোন নং
(Guardians Name, Address, Email and Contact info) |  ৪। রচনা (Eassy both Word & pdf Format)
Email: [email protected], [email protected], [email protected], [email protected], [email protected]                                                                    রচনা পাঠাবার শেষ সময়, মধ্যরাত, ৩১শে জুলাই, ২০১৫। উল্ল্যেখ্য রচনা বাংলায় অথবা ইংরেজীতে লিখতে হবে। বাংলায় লেখা রচনা প্রতিযোগীকে পাঠ করতে হতে পারে। সেজন্য যেসব প্রতিযোগী বাংলা লিখতে ও পড়তে পারবে, তাদের বাংলায় লিখতে বলা হচ্ছে। দুই ধাপে প্রাপ্ত রচনা বিশ্লেষণ করবেন আমাদের শ্রদ্ধেয় বিচারকমন্ডলীর দুটি পরিষদ।

মেধাস্থান অধিকারীগণ এবং প্রতিটি বিভাগে পূর্বনির্ধারিত ১০ জন অংশগ্রহণকারী তাদের রচনার নির্ধা্রতি কোনো ছত্র সকলের সম্মুখে পাঠ করবে। তাদের অভিভাবককে অনুষ্ঠানের ৭ দিন আগে তা জানিয়ে দেয়া হবে। মেধাস্থান অধিকারীদের ইমেইলের মাধ্যমে পূর্বেই অবহিত করা হবে। তাদের সশরীরে পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে পুরস্কার ও সনদ গ্রহণ করতে হবে

রচনার বিষয়ঃ (Topics of Essay)
গ্রেড ১- গ্রেড ৬ : শেখ মুজিবর রহমান এর পরিবার পরিচিতি। (শব্দ-সংখ্যাঃ অনূর্ধ ১০০০)

Grade 1- Grade 6: Family Tree of Sheikh Mujibur Rahman in descriptive writing (max 1000 words)

গ্রেড ৭-গ্রেড ১২ঃ বাংলাদেশের স্বাধীনতায় শেখ মুজিবর রহমানের অবদান।  (শব্দ-সংখ্যাঃ অনূর্ধ ২০০০)
Grade 7- Grade 12: Sheikh Mujibur RahmanÕs Contribution for the Independence of Bangladesh (max 2000 words)
কলেজ ও বিশ্ববিদ্যালয়ঃ    শেখ মুজিবর রহমান থেকে বঙ্গবন্ধু।   (শব্দ-সংখ্যাঃ অনূর্ধ ২৫০০)
College & University: Becoming  Bangabandhu from Sheikh Mujibur Rahman (Max 2500 words)
কচিকাঁচা ঃ  নদীমাত্রিক বাংলাদেশে মুক্তিযুদ্ধ (Freedom Fight in riverine Bangladesh)
উল্লিখিত আয়োজনে বড়দের ভাবগাম্ভীর্যপুর্ণ বক্তৃতাহবে খুবই সীমিত। মুলত নবীনদের বাংলাদেশ চেনানো এবং বঙ্গবন্ধু সম্পর্কে শিক্ষণপ্রণালীর মাধ্যমে জ্ঞানদান এর মূল প্রয়াস।
আশাকরি প্রগতিশীল পরিবারের সকলে নিজ নিজ অহমিকা ও কুসংস্কার  বর্জন করে এতে অংশগ্রহণ করতঃ আমাদের ভবিষ্যত প্রজন্মকে আপন জাতিস্বত্তা চিনতে সহায়তা করবেন।

আপনারা সবান্ধব ও সপরিবারে আমন্ত্রিত ঃ জাতীয় শোক দিবসের এ আয়োজনে গতানুগতিক ভাষণ এবং আলোচনা সীমিত করা হয়েছে। অনুষ্ঠান শেষে সান্ধ্যভোজনের ব্যবস্থা থাকছে। পরিশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং তার পরিবারের জন্য ১৫ই আগষ্ট জাতির কালো-রাত স্মরণে দোয়া মাহফিলে শরীক হতে সকলকে অনুরোধ জানানো হচ্ছে।

অনুষ্ঠান সূচী –
স্বাগত- সংক্ষিপ্ত ভাষণ, নির্বাচিত রচনাংশ পাঠ, চিত্রাঙ্কণ, পুরষ্কার বিতরণ, দোয়া মাহফিল এবং সান্ধ্যভোজ
স্থানঃ      ফ্লেমিংটন কম্যুনিটি সেন্টার, ২৫ মাউন্ট আলেকজান্ডার রোড, ফ্লেমিংটন, ভিক্টোরিয়া।

(Flemington Community Centre, 25 Mt Alexander Rd, Flemington, VIC)
তারিখ -১৫ই আগষ্ট, ২০১৫।                                   সময়ঃ     সন্ধ্যা ৬টা-রাত ১১টা, বঙ্গবন্ধু পরিষদ মেলবোর্ন, অষ্ট্রেলিয়া ইনক
সভাপতি                                            সাধারন সম্পাদক                                           
গোলাম সারোয়ার                    ওবায়েদ রহমান                                   
যোগাযোগঃ ০৪৩৩২১৪৭০৬(সারোয়ার), ০৪৩৩৫৩৭৯২৫(ওবায়েদ), ০৪৩২৭১৮২৯৫(শামস ফিরোজ), ০৪৬৯২৭৬৪৮৩(তুহীন), ০৪৩৮৩০০৬৪২(মাসুদ), ০৪৩০২১৫৪৪২(জুটু), ০৪০২৪৩২৬৭০(আরিফ), ০৪২৫২৩৫৭৪০(লিপিকা), ০৪০১৫৬১৫৮৮(পলাশ), ০৪০১৮৫৯৭৬৩(লিপো) প্রেস বিজ্ঞপ্তি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া