adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্থির পেঁয়াজের বাজার- তিনদিনে কেজিতে বেড়েছে ৮ টাকা

orionডেস্ক রিপোর্ট : ফের অস্থির হয়ে উঠেছে নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের বাজার। তিনদিনের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে প্রায় ৮ টাকা। রমজানে বাড়তি চাহিদার সময় ভারত পেঁয়াজের রফতানি মূল্যবৃৃদ্ধি করায় দেশে পণ্যটির দাম আবারো বেড়েছে বলে জানিয়েছেন খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

খাতুনগঞ্জের কাঁচাপণ্যের আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা জানান, বুধবার ভালো মানের ভারতীয় নাসিক পেঁয়াজ বিক্রি হয় প্রতি কেজি ৩৩-৩৪ টাকায়। সপ্তাহের শুরুর দিকে একই পরিমাণ পণ্যের দাম ছিল ২৫-২৬ টাকা। এছাড়া একই জাতের মাঝারি মানের পেঁয়াজ চারদিন আগে বিক্রি হয় ২২-২৩ টাকায়। দাম বেড়ে গতকাল তা ২৯ টাকায় লেনদেন হয়।

বুধবার বাজারে কানপুর জাতের পেঁয়াজ বিক্রি হয় প্রতি কেজি ৩২-৩৪ টাকায়, যা সপ্তাহের শুরুর দিকে মাত্র ২৫-২৭ টাকায় বিক্রি হয়েছিল। তিনদিন আগে ভারতীয় পাটনা জাতের পেঁয়াজ বিক্রি হয় ২২-২৪ টাকার মধ্যে, যা এখন ৩০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। বাজারদর অনুযায়ী ভারতীয় বিভিন্ন মানের পেঁয়াজের দাম কেজিতে ৭-৮ টাকা বেড়েছে।

পেঁয়াজ ব্যবসায়ী রমজান আলী বলেন, রমজান কেন্দ্র করে এমনিতে দু-তিন ধরে পেঁয়াজের বাজার চাঙ্গা। তবে বাড়তি আমদানিতে গত সপ্তাহে বাজার কিছুটা নিম্নমুখী হয়েছিল। কিন্তু সম্প্রতি ভারত সরকার পেঁয়াজের রফতানি মূল্যবৃদ্ধি করায় পণ্যটির দাম আবারো বাড়তে শুরু করে। রমজানের বাড়তি চাহিদা ও ভারতের রফতানি মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে দেশে পেঁয়াজের দাম আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীরা জানিয়েছেন, দেশে সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি হয় ভারত থেকে। কিন্তু ভারত সরকার সম্প্রতি পণ্যটির সর্বনিম্ন রফতানি মূল্য টনপ্রতি ১৭৫ ডলার বৃদ্ধি করে ৪২৫ ডলার নির্ধারণ করে। এতে ভারতে পণ্যটির বুকিং দর বেড়ে যাওয়ায় দেশে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এর আগে এপ্রিলেও পেঁয়াজের দাম ৫০ ডলার বৃদ্ধি করে ২৫০ ডলার নির্ধারণ করেছিল সে দেশের সরকার। রবি মৌসুমে পেঁয়াজের উৎপাদন কম হওয়ায় চাহিদা ও দামের সঙ্গে সমন্বয় রাখতে পণ্যটির রফতানি মূল্য বাড়িয়েছে ভারত।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মার্কেট কাঁচাপণ্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিচ বলেন, ভারতীয় বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে দেশে। কেননা কাঁচাপণ্যের দাম নির্ভর করে পণ্যের সরবরাহের ওপর। রমজানের শুরুর দিকে দাম বাড়লেও আমদানি বৃদ্ধির ফলে গত সপ্তাহ পর্যন্ত পণ্যটির বাজার ছিল নিম্নমুখী। কিন্তু ভারতের রফতানি মূল্যবৃদ্ধির পর আবারো চড়া পণ্যটির দাম। খাতুনগঞ্জের পাইকারি বাজারে প্রতিদিন ৪০০-৪৫০ টন পেঁয়াজের চাহিদা রয়েছে, যার বেশির ভাগই ভারত থেকে আমদানি করে মেটানো হয়। কিন্তু বৃষ্টির কারণে কয়েক দিন ধরে সরবরাহ কমে গেছে। গতকাল ২৫০-৩০০ টন পেঁয়াজ বাজারে প্রবেশ করেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ফলে সরবরাহও কিছুটা কমে চারদিন ধরে পণ্যটির দাম ঊর্ধ্বমুখী রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া