adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বড় দল হয়ে উঠছে বাংলাদেশ’

Fuf-Dui-Pক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ে ও পাকিস্তানকে বাংলাওয়াশের পর ভারতের বিরুদ্ধে টাইগারদের সিরিজ জয়। আইসিসি’র ওয়ানডে র‌্যাংকিংয়ে দুই নম্বরে থাকা ভারতের বিরুদ্ধে অবিস্মরণীয় ওই জয়ের ফলে র‌্যাংিকিংয়ের সপ্তম স্থান দখল করে নেয় বাংলাদেশ।  ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের রেশ কাটতে না কাটতেই আবার শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা সিরিজ। 
বাংলাদেশে সফরে আসার আগে জিম্বাবুয়ে, পাকিস্তান ও ভারতের বিরুদ্ধে বাংলাদেশের সিরিজগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করেছে দক্ষিণ আফ্রিকা। এ কারণেই বুধবার মিরপুরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে দক্ষিণ আফ্রিকার টি-২০ অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস অকপটে স্বীকার করে নিলেন বাংলাদেশের শ্রেষ্ঠত্ব। একই সঙ্গে এটাও বললেন, বিশ্বকাপ থেকেই তারা (বাংলাদেশ ) ভালো খেলে আসছে। আমার বিশ্বাস অচিরেই বাংলাদেশ ক্রিকেট বিশ্বে একটি বড় দল হিসেবে বিবেচিত হবে। তারা ধীরে ধীরে উন্নতি করছে। উন্নতির এ ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা দল হতে তাদের খুব বেশি সময় লাগবে না।
বাংলাদেশের সাম্প্রতিক সিরিজগুলো দেখে তারা নিজেরাও বিস্মিত। মাশরাফিদের নিয়ে রীতিমত গবেষণায় বসে যেতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ফ্যাফ ডু প্লেসিস নিজেই বললেন, বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে, ভারতকে হারিয়েছে। সুতরাং বিমানে ওঠার আগে বাংলাদেশকে নিয়ে অনেক হোমওয়ার্ক করতে হয়েছে আমাদের।
তিনি বলেন, ভারতের বিপক্ষে চার পেসার নিয়ে খেলেছে বাংলাদেশ। বিষয়টাও ভাবাচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। আমি মনে করি বাংলাদেশ আগের সিরিজে চার পেসার নিয়ে খেললেও, আমরা বাংলাদেশের বিপক্ষে স্পিন অ্যাটাকেই দল সাজাবো। আইপিএলে খেলার কারণে বেশ কয়েকজন প্রোটিয়া ক্রিকেটারের এই অঞ্চলের কন্ডিশন নিয়ে অভিজ্ঞতার ঝুলিটা বেশ ভালো। ডু প্লেসিস বলেন, সেই অভিজ্ঞতা টি-২০তে সহযোগিতা করবে। অন্য কোন ফরম্যাটে নয়।
বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমান সম্পর্কে  ডু প্লেসিস বলেন, বাংলাদেশের এই দলটিতে বেশ কয়েকজন তরুন প্রতিভা আছে। আসলে আমরা নির্দিষ্ট কাউকে লক্ষ্য করে নয়, পুরো দলটা নিয়েই কাজ করছি। কারণ বাংলাদেশ দলে যে কোন একজনই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। ডুপ্লেসিস মনে করেন, এখানকার কন্ডিশনই হচ্ছে আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এই কন্ডিশনের সঙ্গেই আমরা মানিয়ে নেওয়ার চেষ্টা করছি।

 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া