adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনের নির্দেশ

To-letনিজস্ব প্রতিবেদক : বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের বিরোধ নিষ্পত্তিসহ বাসাভাড়া নির্ধারণে উচ্চ ক্ষমতা সম্পন্ন সরকারি কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি বজলুর রহমান ও বিচারপতি মো. রুহুল কুদ্দুসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। আদালত সময় বেঁধে দিয়ে বলেছে, আগামী ছয় মাসের মধ্যে সাত সদস্যের একটি কমিশন গঠন করতে হবে। যার নেতৃত্বে থাকবেন আইন মন্ত্রণালয়ের মনোনীত একজন আইনজ্ঞ, নগর ও গৃহায়ণ বিশেষজ্ঞ, একজন অর্থনীতিবিদ, বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, বাড়ি ভাড়া বিষয়ক এনজিও’র একজন প্রতিনিধি, পূর্ত মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা। আদালত তার রায়ে বলেন, মন্ত্রিপরিষদ সচিব এ কমিটি গঠন করবেন।
গঠনের পর এ কমিশন রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে এলাকাভেদে মতামত, যুক্তি ও গণশুনানি করে ভাড়া নির্ধারণ করবেন।
এ কমিশন সুপারিশ সরকারের কাছে উত্থাপন করবেন। এরপর সরকার বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন যুগপোযোগী করবেন। আইন যুগযোযোগী না হওয়া পর্যন্ত সরকারের আর্থিক সক্ষমতা স্বাপেক্ষে ওয়ার্ড ভিত্তিক একজন রেন্টাল কন্ট্রোলার নিয়োগ করতে বলেছেন হাইকোর্ট।
এছাড়া ভাড়াটিয়াদের জোর পূর্বক উচ্ছেদ বা মালিকদের সঙ্গে ভাড়াটিয়াদের কোনো বিরোধ দেখা দিলে ভাড়াটিয়াদের স্বার্থ রক্ষায় সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।
আবেদনে বলা হয়, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনে ভাড়ার রসিদ ও বাড়ি ছাড়ার জন্য নোটিশ দেয়াসহ বিভিন্ন বিধান থাকলেও বেশির ভাগ সময় বাড়ির মালিকেরা সেটি পালন করছেন না। এমনকি ঢাকা সিটি করপোরেশনের নির্ধারিত ভাড়ার তালিকা অনুসারেও ভাড়া আদায় করা হচ্ছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া