adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশ অনেক বেশি বিপদজ্জনক দল’

DOPLESISক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এক মাসের জন্য এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮২ ফ্লাইটে মঙ্গলবার সকাল ৮টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার কথা থাকলেও ফ্লাইট জটিলতায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ঢাকায় পা রাখে বিকাল সাড়ে পাঁচটায়। বিমানবন্দর থেকে সরাসরি হোটেল সোনারগাঁওয়ে পৌঁছে দলটি। আজ বুধবার থেকে শুরু হবে সফরকারীদের অনুশীলন।

আপাতত টি-টোয়েন্টি দলটি বাংলাদেশে পৌঁছালেও ওয়ানডে ও টেস্ট সিরিজের আগে ওই দুই ফরম্যাটের ক্রিকেটাররাও হাজির হবেন। তবে ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে ওঠা স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে সিরিজে কঠিন পরীক্ষায় পড়তে হবে বলে মনে করছেন প্রোটিয়া কোচ রাসেল ডমিঙ্গো।
বিশ্বকাপের পর এ সিরিজ দিয়ে প্রোটিয়ারা মাঠে ফিরলেও লাল-সবুজের দল ইতোমধ্যেই খেলে ফেলেছে ২ সিরিজ। বিশ্বকাপে ভালো খেলার পর ঘরের মাঠে পাকিস্তান ও ভারতকে ওয়ানডে সিরিজে হারানো বাংলাদেশকে তাই সমীহই করছে দক্ষিণ আফ্রিকানরা।

ঢাকার উদ্দেশে রওনা দেয়ার আগে প্রোটিয়া কোচ বাংলাদেশ সফর নিয়ে বলেন, ‘বাংলাদেশের দর্শক, আবহাওয়া, উইকেটের ধরন আর বাংলাদেশের বর্তমান ফর্ম বিবেচনায় সফরটা কঠিন হতে যাচ্ছে। আর এ জন্য দলের সিনিয়রদের কাছ থেকেই সহযোগিতা আশা করছেন দলটির টি-টোয়েন্টি অধিনায়ক। ফাফ ডু প্লেসিসের ভাষায়, ‘দলের তরুণ ক্রিকেটারদের দেখাটা আনন্দের। দলের জন্য তরুণ শক্তিটা বিশেষ কিছু। তবে সফরটা তাদের জন্য সহজ করতে হলে দলে সঠিকভাবে সিনিয়র ও জুনিয়রদের উপস্থিতিও নিশ্চিত করতে হবে আমাদের। আর আমার মনে হয় আমরা সেটা ভালো ভাবেই করতে পারব।’
বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়ার আগে সোমবার কোচ রাসেল ডমিঙ্গো দলের তরুণ ক্রিকেটারদের সতর্ক করে দিয়ে আরও বলেন, ‘সবকিছুই পক্ষে আসবে তা আশা করাটা ঠিক হবে না। বাংলাদেশ তাদের মনোভাব বদলে ফেলেছে, তারা এখন অনেক বেশি আক্রমণাত্মক খেলে। মনে হচ্ছে, তাদের এখন নিজেদের ওপর বিশ্বাস আছে। নতুন বিশ্বাস আর নতুন কিছু স্কিলের সমন্বয় ঘটিয়ে তারা অনেক বেশি কার্যকর ও অনেক বেশি বিপদজ্জনক দলে পরিণত হয়েছে।’

বিশ্বকাপ থেকেই বাংলাদেশের আগ্রাসী ক্রিকেট খেলার ধরনটা এরই মধ্যে চোখে পড়েছে দক্ষিণ আফ্রিকা কোচের। বাংলাদেশ সফরটা একটা চ্যালেঞ্জই হবে বলে মনে করেন তিনি। আর বাংলাদেশের এই বদলে যাওয়া মনোভাবটাকেই হুমকি হিসেবে দেখছেন ডমিঙ্গো। ওয়ানডেতে বাংলাদেশ এখন সমীহ জাগানো পেস আক্রমণ গড়ে তুলেছে।
বাংলাদেশের পিচও এখন পেসার-বান্ধব হয়ে উঠেছে বলে বিস্ময় প্রকাশ করেছেন ডু প্লেসিস। তবে ডমিঙ্গো মনে করেন, বাংলাদেশ সফরে গড়পড়তা উইকেটই পাবেন তারা। সঙ্গে হুমকি দিয়ে রাখেন ভারতের মতো পেসবান্ধব উইকেটে নিয়ে।

ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি, উইকেট হবে উপমহাদেশের গড়পড়তা উইকেটের মতই। তারা জানে, আমাদেরও ৪ জন পেসার আছে। তারা যদি ফাস্ট বোলারদের কথা চিন্তা করে উইকেট বানায়, সেটা আমাদের পক্ষেই আসবে।’

প্রসঙ্গত, আগামী ৫ জুলাই মিরপুর শেরে বাংলায় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে সিরিজ। ৭ জুলাই একই মাঠে গড়াবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। দুপুর ১টায় অনুষ্ঠিত হবে এ দুটি ম্যাচ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া