adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছাত্র ফ্রন্ট অর্থ মন্ত্রণালয় ঘেরাও করবে ৫ জুলাই

Student_Fontনিজস্ব প্রতিবেদক : বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার না করায় ক্ষোভ প্রকাশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। এর প্রতিবাদে আগামী ৫ জুলাই অর্থ মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে তারা।
 মঙ্গলবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত নান্টু এবং সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমন এক বিবৃতিতে এ ঘোষণা দেন।
 
বিবৃতিতে বলা হয়, গতকাল বাজেটের বিশেষ অধিবেশনে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর আরোপিত ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়নি। এটা অত্যন্ত হতাশাজনক।
 
বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং প্রগতিশীল ছাত্র সংগঠন এই ভ্যাট আরোপের ঘটনার প্রতিবাদ জানিয়ে আসছিল। সারা দেশের মানুষও এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। অথচ কোনো কিছুর তোয়াক্কা না করে সরকার তা কিছুটা কমিয়ে ৭ দশমিক ৫ শতাংশ বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে। এ ধরনের দরকষাকষির মাধ্যমে এরা বিশ্ববিদ্যালয়গুলোকে চূড়ান্ত ব্যবসা কেন্দ্রে পরিণত করতে চায়।
 
বিবৃতিতে বলা হয়, দেশের বিপুল পরিমাণ শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য যথেষ্ট আয়োজন করতে পারছে না সরকার। তাই শিক্ষার্থীরা বাধ্য হয়ে বিপুল টাকার বিনিময়ে এসব বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছে। এই করের বোঝা শিক্ষার্থীদের সংকটকে আরো তীব্র করবে। অলাভজনক প্রতিষ্ঠান বলা হলেও এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিবছর কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।
 
বিবৃতিতে আরো বলা হয়, বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার ন্যুনতম ব্যবস্থা নেই। সরকারের সেদিকে কোনো মনোযোগ নেই। বরং তারা শিক্ষার্থীদের ওপর কর আরোপ করে শিক্ষার ব্যয় বৃদ্ধির আয়োজন করছে।
ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ অবিলম্বে এই ভ্যাট প্রত্যাহার এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি নির্ধারণে অভিন্ন নীতিমালা প্রণয়নের দাবি জানান। তা না হলে সারা দেশের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ার করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া