adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনেকের ভালো লাগে না বাংলাদেশের উন্নতি : প্রধানমন্ত্রী

Hasina_sonshoডেস্ক রপোর্ট : রামপাল বিদ্যুতকেন্দ্রের বিরোধিতাকারীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ আমাদের দেশ। সুন্দরবনকে রক্ষা করা, বাংলাদেশকে রক্ষা করা, সেখানে আমার দরদ থাকবে না, অন্য কারো বেশি দরদ থাকবে- এটা আমি বিশ্বাস করি না। তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নতিটা অনেকের ভালো লাগে না, এটা হলো বাস্তবতা।
সোমবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী সরকারের উন্নয়ন প্রকল্পের বর্ণনা দিতে গিয়ে এ কথা বলেন। এক ঘণ্টা ১২ মিনিটের বক্তব্যে শেখ হাসিনা প্রস্তাবিত বাজেটের ওপর বেশ কিছু প্রস্তাব রাখেন।
 
প্রধানমন্ত্রী বলেন, ‘জ্বালাও-পোড়াও হরতাল-অবরোধের ঘটনা যদি না থাকত, তাহলে আমরা জিডিপি আমাদের যেটা লক্ষ্য ছিল ৭ শতাংশে উন্নীত করা, সেটা আমরা অর্জন করতে পারতাম। বিশ্বমন্দার পাশাপাশি আমাদের দেশে কিছু কিছু রাজনৈতিক দলের জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা, নানা ধরনের কর্মকাণ্ডসহ শত বাধা অতিক্রম করেও আমরা আমাদের জিডিপি ৬ দশমিক ৫১ ভাগে ধরে রাখতে সক্ষম হয়েছি।
 
রামপাল বিদ্যুতকেন্দ্রের বিরোধিতাকারীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি প্রশ্ন করি, ঘন বসতিপূর্ণ এলাকা হচ্ছে  দিনাজপুর। সেখানে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে, প্রকৃতির সেখানে কী  ক্ষতি হয়েছে ? কেউ দেখাতে পারবেন কি না।’  তিনি বলেন, ‘সুন্দরবনকে রক্ষা করা, আমার দেশকে রক্ষা করা, সেখানে আমার দরদ থাকবে না, অন্য কারো বেশি দরদ থাকবে- এটা আমি বিশ্বাস করি না। কথায় বলে মায়ের পোড়ে না, পোড়ে মাসির। কোথায় রামপাল, কোথায় সুন্দরবন! যেটা নিয়ে চিল্লাচিল্লি সেটার কারণটা অন্য।’
 
নেপাল, ভুটান, ভারত, বাংলাদেশের পরিবহণ চুক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এই পরিবহণ চুক্তি আমাদের জন্য অফুরন্ত সুযোগ বয়ে আনবে। আমরা বিশ্বাস করি, একটা দেশ এককভাবে এখন উন্নতি করতে পারে না। সামষ্টিক চেষ্টা একান্তভাবে প্রয়োজন। যে কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যোগযোগ করার দীর্ঘদিন আমার একটা প্রচেষ্টা ছিল।’
 
শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জনগণের জন্য ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত ছিল বাংলাদেশের স্বর্ণযুগ।  তারপর আবার অন্ধকারের অমানিশায় ঢেকে যায় বাংলাদেশ। সাত বছর এ দেশের মানুষ কষ্ট করেছে। ২০০৮ সালে নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করি। ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করি, ১০ বছর মেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা গ্রহণ করি। তারই ভিত্তিতে রাষ্ট্র পরিচালনা করেছি বলেই আজ বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে।  তিনি দারিদ্র্যের হার ও অতি দরিদ্রের হার কমিয়ে আনা, গড় আয়ু বৃদ্ধি, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার পদক্ষেপসহ বিভিন্ন অর্জন ও পদক্ষেপের উল্লেখ করেন। আর্থসামাজিক উন্নয়নের দিক থেকে বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে। সবাই প্রশংসা করছে বলেও উল্লেখ করেন তিনি।
 
তিনি আরো বলেন, অবৈধভাবে বিদেশে যাওয়া নতুন কিছু নয়। আগেও ছিল। ক্ষমতায় আসার পর মালয়েশিয়া, সৌদি আরবসহ কয়েকটি দেশে বাংলাদেশের অবৈধ শ্রমিকদের বৈধ করার কথা উল্লেখ করেন তিনি। অবৈধভাবে না যাওয়ার ব্যাপারে সচেতনতা সৃষ্টি করছি। তার পরও দুঃখজনকভাবে কিছু লোক অবৈধভাবে যাওয়ার চেষ্টা করছে।
ক্রিকেট জয়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানকে যেমন আমরা হোয়াইটওয়াশ করেছি তেমনি ভারতের বিরুদ্ধেও সিরিজ জয় করেছি।  আমি অসুস্থ থাকায় মাঠে যেতে পারেনি। ইচ্ছা ছিল ট্রফি হাতে তুলে দেব।
ভূমিকম্পসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকারের পদক্ষেপের উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, ‘ইদানীং একটি রাজনৈতিক গোষ্ঠী মানুষ পুড়িয়ে যেন আত্মতুষ্টি লাভ করে। মানুষ পুড়িয়ে যেন আনন্দ পায়। আমরা সব ধরনের দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়েছি।’ জঙ্গিবাদের ব্যাপারে সরকারের জিরো টলারেন্সের কথাও পুনরায় উল্লেখ করেন তিনি।
তিনি আরো বলেন, ‘শেয়ারবাজার যাতে আরো গতিশীল হয়, ক্ষুদ্র বিনোয়োগকারীদের জন্য প্রণোদনার ব্যবস্থা করা হয়েছে। সরকারের পদক্ষেপের কারণে শেয়ারবাজার এখন স্থিতিশীল। মাঝেমাঝে কিছু খেলার চেষ্টা করা হয়। আমরা সাথে সাথে তাৎক্ষণিক ব্যবস্থা  নিই।’ মূল্যস্ফীতি কমিয়ে আনার কথা জানিয়ে বলেন, ‘এটা আমাদের একটা সাফল্য।’ রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আছে বলেও দাবি করেন তিনি।
 
বাজেট প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘যে বাজেট আমরা দিয়েছি, হয়তো ৫ শতাংশ ঘাটতি, যা প্রতিবছরই দেওয়া হয়। তা সত্ত্বেও আমরা বাস্তবায়ন করব। সকলে সহযোগিতা করুন, আমরা বাস্তবায়ন করতে পারব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া