adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘অসুস্থ প্রতিযোগিতা সমর্থন করছি না’

Jalal_Yunusনিজস্ব প্রতিবেদক : ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ‘ফিউচার ট্যুর প্রোগ্রাম’ (এফটিপি) এর আওতার বাইরে এসে কিছু কিছু দেশ নিজেরাই আয়োজন করছে দ্বিপাক্ষিক কিংবা ত্রিদেশীয় সিরিজ। এ ধরনের সিদ্ধান্ত নেওয়াকে ‘অসুস্থ প্রতিযোগিতা’ বলে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।
তিনি বলেন, আমি মনে করি আইসিসির বেঁধে দেওয়া এফটিপি অনুযায়ী যে সিরিজগুলো আয়োজিত হতো, সে সিস্টেমটি ভালো ছিল। বর্তমানে আইসিসির এফটিপি নেই, তাই আয়োজক দেশগুলো নিজেরাই সিদ্ধান্ত নিয়ে নিচ্ছে। এটা কোনো ভালো সিস্টেমের মধ্যে পড়ে না। আমি এই সিস্টেম সমর্থন করি না। এটা এক ধরনের অসুস্থ প্রতিযোগিতা।
ভারতকে সিরেজ হারানোর পর বর্তমানে বাংলাদেশের ওয়ানডে রেটিং পয়েন্ট ৯৩। সাত নম্বরে থাকা টাইগারদের থেকে ৫ পয়েন্ট কম নিয়ে ওয়েস্ট ইন্ডিজ রয়েছে আট নম্বরে। আর পাকিস্তান ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে অবস্থান করছে নয় নম্বরে। সে অনুযায়ী শীর্ষ আট দল নিয়ে অনুষ্ঠিত ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার কথা বাংলাদেশের। আগামী ৩০ সেপ্টেম্বর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির কাট-অফ ডেট।
কিন্তু হঠাত করেই জিম্বাবুয়ের আয়োজনে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ। যা দেশ তিনটির ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তে ত্রিদেশীয় সিরিজে রূপ নিচ্ছে।
বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে হটাতে দেশ তিনটি এমন সিরিজ আয়োজন করলো কি -না, এ প্রসঙ্গে জালাল ইউনুসকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আইসিসি যখন তার সদস্য দেশগুলোর হাতে সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দিয়েছে, তখন থেকে কিছু দেশ তাদের নিজেদের স্বার্থে সুবিধা ভোগ করার অধিকার পেয়েছে। আমি এখানে কোনো ষড়যন্ত্র দেখছি না। কোনো কিছুই নিয়মের বাইরে হচ্ছে না। তারপরও আমি বলব বাংলাদেশের সুযোগ রয়েছে। দ. আফ্রিকার বিপক্ষে সিরিজে ভালো করেও আমরা চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার ব্যাপারটি নিশ্চিত করতে পারি।
ভারতকে ২-১ ব্যবধানে সিরিজ হারিয়ে বাংলাদেশ ওয়ানডে র‌্যাংকিংয়ের সাত নম্বরে ওঠে। ফলে, পাকিস্তান কিংবা ওয়েস্ট ইন্ডিজের মধ্য একটি দল  চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বাদ পড়ার আশঙ্কায় পড়ে যায়। ধারণা করা হচ্ছে পাকিস্তান, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিনজাতি সিরিজটি দিয়ে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ নিজেদের রেটিং পয়েন্ট এগিয়ে নেওয়ার জন্যই অসুস্থ পরিকল্পনা করেছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া