adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোট গল্পঃ পাংচুয়ালের বাচ্চা -চৌধুরী আদি

 10806224_1602990409924869_5036089733679940109_nসমস্যা টা বিশাল বড় মাপের । ঠিক কত বড় তা বুঝানো যাচ্ছে না ঠিকই, কিন্তু একদম যে ছোটখাটো না, তা ঠিক ঠিক বুঝা যাচ্ছে । আরমান একটা শিশুতোষ ম্যগাজিন পড়ছিল । তা পড়ে পড়ে সে শরবত খাচ্ছিল, কিন্তু শরবতের গ্লাস পড়ে গিয়ে তার সাধের ম্যগাজিন টা ভিজে গেছে । সে কাজের বুয়া কে একবার ডাক দিয়ে বলেছে “বুয়া, ন্যকড়া নিয়ে আসো” । তারপর বুয়ার মুখ থেকে “ আনতাছি বাজান ” কথাটি বের হবার ৭১ সেকেন্ড হবার পর ও বুয়া এখনও ন্যকড়া নিয়ে আসেননি । আরমান ৭১ সেকেন্ড পর্যন্ত গুনেছে এবং ৭১ সংখ্যাটা রক্ত গরম হবার সংখ্যা হওয়ার কারনে আরমান এর ও মাথা এবং রক্ত গরম হয়ে গেলো । সাথে সাথে সে চিৎকার দিয়ে উঠলো “কুত্তী বুয়া, শুয়োর বুয়া, একটা ন্যকড়া নিয়ে আসতে এতক্ষন সময় লাগে?” সমস্যা টা শুরু হলো তারপর ই । আরমানের আব্বু আবুল কালাম সাহেব চা এ চুমুক দিচ্ছিলেন, উনার হাত থেকে চায়ের কাপ পড়ি পড়ি করে বেঁচে গেলো, আরমানের আম্মু কামরুন নাহার চায়ের মধ্যে বিস্কিট ডুবিয়ে খাবার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন । আজকালকার বিস্কিট গুলোর বেশ সমস্যা, একটু ভেজানোর পর সাথে সাথে মুখে না দিলে গলে গিয়ে পড়ে যায় । ব্যপারটা বেশ অপছন্দ আরমানের আম্মুর । উনি শুধু মুখে নেবেন নেবেন করছেন এমন সময় আরমানের কথা শুনে বিস্কিট হাতে ধরেই বসে রইলেন, যার ফলে ভিজে যাওয়া বিস্কিটের অংশ টুকু চায়ের কাপ এর আধ হাত উপর থেকে কাপের মধ্যে পড়ে গিয়ে চায়ের ছিটে এনে আরমানের আম্মুর শাড়ির উপর ফেলল । সুনিপুণ কারুকাজ যুক্ত ক্রিম কালারের শাড়ি তে আরও সুন্দর কারুকাজ যুক্ত হল । আরমানের আপু ফেসবুকে উনার ক্লাসের ম্যডামের ছবি তে কমেন্ট করতে গিয়ে ভুল করে সেখানেও আরমানের উক্তি লিখে ফেললেন “কুত্তী বুয়া,শুয়োর বুয়া” । কাজের বুয়া রান্না ঘর থেকে কান্না করতে করতে ন্যকড়া নিয়ে এসে সবকিছু পরিস্কার করে দিলেন । বিচলিত দেখা গেলো না শুধু আরমান কে ই । ক্লাস ওয়ান এ পড়ে সে । ছোটবেলা থেকেই যেন সে এরকম গালাগালি সহ আজেবাজে কথাবার্তা না শিখতে পারে, সে জন্য তার আব্বু আম্মু বাজে ছেলেদের সাথে তাকে মিশতে দেন নি । আরমানের আব্বু ছেলের কথা ভেবেই নিজেও শিখা গালাগালি গুলো ভুলে গিয়েছেন একদম, কিন্তু তারপরও ছেলের মুখে এরকম গালি আশা করা যায় না । আরমানের আব্বু-আম্মু, আপু এমনকি কাজের বুয়া পর্যন্ত ও এটা আশা করেন না । আরমানের আব্বু-আম্মু,আপু কেউ ই তাকে ধমক দিয়ে কথা বলেননা কখনও । এই পর্যায়েও তারা কিছু না বলে কেন যেন চুপসে গেলেন। 

বিশাল বড় মাপের সমস্যা আরও বিশাল আকার ধারন করেছে । তিনদিন আগে “কুত্তী,শুয়োর” গালিটি দিয়ে আরমান গালাগালির উদ্ভোধন করেছিলো । এই তিনদিনে তা আরও ব্যপক পরিমানে বেড়ে গিয়েছে । অবস্থা এমন যে, আরমান কে কেউ কিছু বললে তাকেও গালি দিচ্ছে । আব্বু আম্মু অনেক বুঝিয়েছেন কিন্তু আরমান তা বুঝতে রাজি নয়, স্বাধীন ভাবে গালাগালি করেই যাচ্ছে । প্রথমে বুয়া দিয়ে শুরু হলেও পর্যায়ক্রমে আব্বু,আম্মু আপু সবাই ই তার কাছে থেকে বেশ ভালো মাপের গালি ই শুনেছেন । কেউ তাকে কোনকিছু ই বুঝাতে পারেন নি এই ব্যাপারে । আরমানের আম্মু কেঁদে কেঁদে অস্থির । ছেলের এহেন দুর্গতি দেখে মায়েরা কান্না না করে কিভাবে পারবে ? আরমানের আব্বুর অল্প পরিমান পাকা চুল ছিল, সেগুলো মাথার অর্ধেক ভরতি হয়ে গেছে । আরমানের আপুর চোখের নিচে বিরাট মাপের ডার্ক সার্কেল হয়ে গেছে । বন্ধুবান্ধব দের সামনে যেতে তাই উনি সানগ্লাস না পড়ে বেরুচ্ছেন ই না । সবাই চিন্তা করতে করতে অস্থির হয়ে গেছে কিভাবে ঠিক করা যায় এই পরিস্থিতি । আর সেই জায়গায় আরমান নিশ্চিন্ত মনে কার্টুন দেখছে, খাচ্ছে,গান গাচ্ছে আরও অনেক কিছুই করছে এবং যার উপর ই তার রাগ উঠছে তাকেই সুন্দর সুন্দর ভাষায় গালিগালাজ করছে । আরমানের বড় ভাই আব্দুল্লাহ ভার্সিটির হোস্টেলে থাকে । আরমানের আব্বু-আম্মু,আপু বিরাট আশা নিয়ে ই তাকে দাওয়াত দিয়ে এনেছেন যে এই সমস্যাটার সমাধান একমাত্র আব্দুল্লাহ ই করতে পারবে । আব্দুল্লাহ আসলো । সবকিছুই শুনল । আরমান এর সাথে কথা বলতে গিয়ে বেশ গালিগালাজ ও শুনল । সবার জন্য গালি দুইটাতে সীমাবদ্ধ তে থাকলে ও আব্দুল্লাহর জন্য নতুন একটা যুক্ত হল “গাধা”

সকাল বেলা ঘুম থেকে উঠেছে আব্দুল্লাহ । পুরো এক সপ্তাহ ধরে আরমানের কাছ থেকে “গাধা,কুত্তা, শুয়োর” গালি গুলো শুনে শুনে আব্দুল্লাহর মাথা একদম গেছে । আর ভালো লাগছে না তার এখানে থাকতে । পাশের রুম থেকে আরমানের পড়ার শব্দ আসছে । ইংলিশ একটা কবিতা পড়ছে আরমান । হঠাৎ করেই আব্দুল্লাহর মাথায় বুদ্ধি খেলে গেলো । দাঁত ব্রাশ করে ফ্রেশ হয়েই আরমানের রুমে চলে গেলো সে । আরমান আব্দুল্লাহ কে দেখেই বলে উঠলো “কুত্তা ! তুমি এখানে কেন ?” আব্দুল্লাহ মাথা চুলকে নিয়ে বলল “আচ্ছা আরমান, কোন ক্লাসে যেন পড় তুমি ? – তুমি জেনে কি করবা ? – বল ? শুনি আমি ? – তোমার শুনে তো লাভ নাই । আর তুমি তো জানোই – আচ্ছা বলো না ? – আমি ক্লাস ওয়ান এ পড়ি । – তারমানে তুমি শিক্ষিত একটা ছেলে ? – অবশ্যই । – সাবাস । তাহলে তুমি ই বলো তো, একটা শিক্ষিত ছেলে হয়ে কি তোমার মুখে এসব গালিগালাজ মানায় ? – কুত্তা, শুয়োর । তুমি আমাকে এসব বুঝাতে এখানে এসেছ ? যাও এখান থেকে । গাধা কোথাকার ! – আরে আরমান, ক্ষেপে যাচ্ছ কেন ? আমি তোমাকে কি বুঝাতে চাইছি সেটা তো শুনবে ? – আমি তোমার কোন কথা শুনব না । যাও এখান থেকে । – আরেহ! শুনই না, তোমাকে তো আমি গালাগালি দিতে বারন করছি না । গালাগালি তো আমিও দেই , আমার খুব ভালো লাগে । – মানে ? তুমিও গালাগালি করো ? – হ্যাঁ করি তো । কিন্তু বাংলা তে না, ইংলিশ এ । – ইংলিশ এ আবার গালাগালি আছে ? – হ্যাঁ , খুব সুন্দর সুন্দর আছে । এইসব তুমি যেগুলো দিচ্ছ, সেগুলো হল মূর্খ দের গালাগালি । মূর্খ রা এভাবে বাংলায় গালি দেয় । আমি শিক্ষিত ছেলে, আমি কেন বাংলায় গালি দেব ? আমি ইংলিশ এ গালি দেই । – সত্যি ? – হ্যাঁ সত্যি । – আমাকে শিখিয়ে দেবে ইংলিশ গালি ? প্লিজ প্লিজ প্লিজ । – হ্যাঁ দেব, তার আগে একটা প্রমিজ করতে হবে যে তুমি আর কক্ষনও বাংলা গালি দেবে না আর যার কাছ থেকে বাংলা গালি শিখেছ তার সাথে কক্ষনও মিশবে না, ঠিকাছে ?? – হ্যাঁ, প্রমিজ । – অকে তাহলে এবার গালি শিখিয়ে দেই ? – হ্যাঁ দাও ।

অতঃপর আব্দুল্লাহ মুখে বিশাল ভাব নিয়ে গম্ভীর মুখে গালি শিখাতে লাগলো আরমান কেঃ-

তুমি যখন কার্টুন দেখবে অথবা গেমস খেলবে, তখন যদি আম্মু কেউ এসে তোমাকে বলে বেশী দেখা হয়ে গেছে এবার পড়তে বস, খেতে আসো । তখন তুমি দাঁত কিটমিটিয়ে গালি দিবে “পাংচুয়ালের বাচ্চা” । যখন কেউ তোমার মহৎ কোন কাজে ভুল ধরিয়ে দিবে তখন রাগ দেখিয়ে গালি দিবে “ ইনটেলিজেন্ট কোথাকার !” কেউ যখন শুধু পড়ালেখা করতে বলবে তাকে গালি দেবে “ এডুকেটেড কোথাকার!” আরও অনেক গালি আছে, “ট্রুথফুল, টেকনোলজিস্ট, পারডেন্ট, এড্রয়েট, এডালেটরি, এফেবল ইত্যাদি । ঠিকাছে ? বিভন্ন সময় বিভিন্ন টা ব্যবহার করবে, ঠিকাছে ? এতে করে কেউ রাগবেনা, কারন তারা তো তোমার ইংলিশ গালি বুঝবেই না । সবাই তো আর তোমার মত বুদ্ধিমান না । – আচ্ছা ঠিকাছে । কিন্তু কোন সময় কোন গালি দিতে হয় মনে থাকবে না তো আমার । – আচ্ছা দাড়াও, কখন কি গালি দিতে হয় আমি তোমাকে লিখে দিচ্ছি ।

 ১৫-২০ টা গালি এবং তার ব্যবহার লিখে দেয়া শেষ হলে আব্দুল্লাহকে জড়িয়ে ধরে গালে একটা চুমু খেলো আরমান ।

আব্দুল্লাহর চলে যাবার দিন । আরমান বলছে “ভাইয়া, পরের বার আসার সময় আমার জন্য অনেক গুলো গেমস এর সিডি নিয়ে আসবে কিন্তু” আব্দুল্লাহ জবাবে বলল “ বেশী করে পড়ালেখা করো, এসব গেম বেশী খেলতে হয় না ।” “ পাংচুয়ালের বাচ্চা!” দাঁত কিটমিটিয়ে গালি দিলো আরমান ।

 

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া