adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যাটিং পাওয়ার প্লে থাকছে না

ICC1435380330ডেস্ক রিপোর্ট : বোলারদের জন্য সুখবর এনে দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বার্বাডোজে চলছে আইসিসির বার্ষিক সভা। শুক্রবার সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ওয়ানডে ক্রিকেটে আর থাকছে না ব্যাটিং পাওয়ার প্লে। একই সঙ্গে ফিল্ডিংয়ের কয়েকটি নিয়মকানুনেরও পরিবর্তন আনছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।
ওয়ানডেতে ইনিংসের প্রথম ১০ ওভার বাধ্যতামূলক ও পরে ৫ ওভার ব্যাটিং পাওয়ার প্লের কারণে বোলারদের মার খেতে হয় অসহায়ভাবে। ব্যাটসম্যানরা হাত খুলে মেরে বোলারদের ওপর একপ্রকার তাণ্ডব চালায়। ২০১৫ ক্রিকেট বিশ্বকাপের পরপরই পাওয়ার প্লে বাদ দেওয়ার সুপারিশ করা হয়। সেই সুপারিশে ব্যাটিং পাওয়ার প্লে উঠিয়ে দিল আইসিসি।
 
আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, ব্যাটিং পাওয়ার প্লের পাঁচ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে মাত্র তিনজন ফিল্ডার থাকায় ব্যাটসম্যানরা বেশ দ্রুত রান তুলে নেয়। বোলাররা সুবিধাও কম পায়।
 
তিনি আরো জানান, ফিল্ডিংয়ে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুজন ফিল্ডার সার্কেলের বাইরে থাকতে পারবেন। ২০-৪০ ওভার পর্যন্ত চারজন ফিল্ডার এবং ৪০-৫০ ওভার পর্যন্ত পাঁচজন ফিল্ডার সার্কেলের বাইরে থাকবে। তা ছাড়া, আগে শুধু ‘স্টেপ নো’ তে ফ্রি হিট থাকলেও এখন থেকে সব ‘নো’ বলেই ফ্রি হিট থাকবে বলে জানিয়েছেন ডেভিড রিচার্ডসন।
 
আগামী ৫ জুলাই থেকে নিয়মগুলো কার্যকর হবে বলে আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া