adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুনদের হাতে বিএনপি!

BNP1-400x226ডেস্ক রিপোর্ট : সুবিধাবাদী নেতাদের লুকোচুরির কারণে একের পর এক ব্যর্থতার মধ্যেও আলো হাতছানিতে বিএনপি। দলটিতে পরিচ্ছন্ন-দেশপ্রেমী তরুণ-যুবকদের উঁকিঝুকি দেখা যাচ্ছে। আন্দোলন ইস্যুতে সুবিধাবাদী, চতুর, সম্পদশালী এবং প্রভাবশালী নেতাদের বেঈমানী-মুনাফেকির কারণে বিএনপি সাংগঠনিকভাবে যখন দুর্বল, দলের মূলনীতি-আদর্শচ্যুত: তখন প্রয়োজনীয়তা দেখা দিয়েছে সৎ, যোগ্য, দেশপ্রেমী, প্রতিশ্র“তিশীল ও দক্ষ নেতার। সাধারণ মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় দলটির হাইকমান্ড সময়ের প্রয়োজনেই সে সন্ধান করছেন। ঠিক এ সময়ই দেশের নতুন প্রজন্মের জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী কিছু তরুণের সম্পৃক্ততা দেখা যাচ্ছে দলটিতে। শরীক দল এবং বিএনপির বিভিন্ন স্তরের মাধ্যমে তারা সামনের কাতারে দাঁড়িয়েছেন। তাদের উপস্থিতি দেখা যাচ্ছে বিভিন্ন কর্মসূচিতে।
ক্ষমতার স্বাদ গ্রহণ না করায় এবং দুর্নীতির আঁচড় না লাগায় এরা ব্যাক্তিগতভাবে পরিচ্ছন্ন। শেকড় থেকে শিখরে ছড়িয়ে ছিটিয়ে থাকা দেশপ্রেম এবং যোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ণ এই তরুণরাই হয়তো আগামীতে বিএনপিকে আলোর পথ দেখাতে পারবে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই শক্তিকে সঠিক পথে পরিচালিত করতে পারলে নতুনরূপে নির্ভেজাল বিএনপির আবির্ভাব ঘটবে। প্রশ্নবিদ্ধ নেতার শূন্যস্থানপূরণ করবে নতুনরা।
 
দেশ ও জাতির স্বার্থে সুদূরপ্রসারী ভিশন নিয়ে নবীন-প্রবীণদের সংমিশ্রনে নেতৃত্ব নির্ধারণ করলে আবারো মানুষ তাদের হাতেই রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দেবে-বলে তাদের মন্তব্য। দীর্ঘ প্রায় নয় বছর রাষ্ট্রক্ষমতার বাইরে বিএনপি। এর আগে ক্ষমতায় ছিল প্রায় সমান সময়। ওই সময় দলকে ব্যবহার করেই অনেকেই সম্পদের পাহাড় গড়েছেন। এখন দলের স্থায়ী কমিটি, নির্বাহী কমিটি ও উপদেষ্টা কমিটির একাধিক নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। সরকারের মামলার মারপ্যাঁচে তাদের অনেকেই ধরাসায়ী। নিজেদের সম্পদ রক্ষার জন্যই সরকারের সাথে আঁতাত করছেন। নেতারা কর্মীবিমুখ। সাধারণ কর্মী তো দূরের কথা দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান ওইসব নেতাদের নাগাল পান না।
দুর্বার আন্দোলনে গুম, খুন, গ্রেফতারের জোয়ার চলাকালে কোন কোন বিএনপি নেতা সরকার দলীয় এমপি-মন্ত্রীদের বাড়ীতেও আশ্রয়গ্রহণ করেছেন। আগে বিষয়টি গোপন থাকলেও এখন ওপেন সিক্রেট। কোন কোন নেতার বক্তব্য, কর্মকাণ্ডে তার বহি:প্রকাশ ঘটেছে। স্থায়ী কমিটির তিন নেতার টেলিফোনও প্রকাশ্য বক্তব্যে বেরিয়ে এসেছে তাদের মনোভাব। অপরদিকে বয়সের ভারে নূজ্ব নীতিনির্ধারকরা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত দিতে পারেনি। আর দুর্নীতিগ্রস্ত নীতিনির্ধারকরা দোটানায় ছিলেন। ফলে তুঙ্গে উঠা আন্দোলনও সফলতারমুখ দেখেনি। উল্টো জিয়া পরিবারকে ভিটেমাটি ছাড়া হতে হয়েছে। দেশান্তরী হতে হয়েছে পরিবারটির সদস্যকে। দলের শীর্ষ নেতাকে তিনমাস অবরুদ্ধদশায় দিনাতিপাত করতে হয়েছে।
 
শত শত নেতাকে গুলি, গুম, ক্রসফায়ারের শিকার হয়েছে। ত্যাগী নেতাদের কারাবরন করতে হয়েছে। আর নতুন-পুরনো মামলায় গ্রাস করেছে দলের শীর্ষ ও সিনিয়র নেতৃত্বকে। দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং ভবিষ্যৎ কর্ণধার তারেক রহমানের মুখের কথাও গণমাধ্যমে প্রচার-প্রকাশে আদালতের নিষেধাজ্ঞা এসেছে। গত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে-পরে বিএনপির তিনটি আন্দোলনই উবে উঠেছে। সংগঠনের চেইন অব কমান্ড ছিল অনুপস্থিত। নেতায় নেতায় দ্বন্দ্ব, একে অপরকে সরকারের দালাল, আঁতাতকারী হিসেবে ধিক্কার দিতেও দিধা করছেন না। আন্দোলন চলাকালে শুধু কেন্দ্রীয় নেতারাই নয়; স্থানীয় পর্যায়ের নেতারাও ‘চাচা আপন পরাণ বাঁচা’ নীতি অবলম্বন করেছে। এর কারণে ইউনিয়ন, থানা/উপজেলা, জেলা/মহানগরের নেতাকর্মীরা বিচ্ছিন্ন হয়ে পড়ে। মাসের পর মাস ফেরারী জীবন যাপন করছে। ফলে সংগঠনের শক্তভীতে ঝাকুনি পড়ে। অন্যদিকে দল ক্ষমতায় থাকতে বৈধ-অবৈধভাবে অর্জন করে একেক নেতা সম্পদের পাহাড় গড়েছেন। সম্পদের মায়ায় তারা দলের আদর্শকে কবর দিচ্ছেন। শুধু দলের আদর্শই নয়; দেশের প্রতি তাদের কর্তব্যের কথাও বেমালুম ভুলে গেছেন। জাতীয়ইস্যুতে তারা নিশ্চুপ। বিএনপি চেয়ারপারসন যাদের হতদরিদ্র অবস্থা থেকে হাজার কোটি টাকার মালিক বনে যাবার মতো সুযোগ করে দিয়েছেন, সাধারণ কর্মী থেকে প্রভাবশালী নেতায় রূপ দিয়েছেন তারাই আজ বড় মুনাফেকির ভূমিকায়। দলের দুর্দিনে নিজেরা লাপাত্তা। অথচ তাদের ব্যাংক, বীমা, প্রতিষ্ঠান যানবাহন, গণমাধ্যম চলছে আগের মতোই।
 
‘জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী’- দলটি বর্তমানে মূলনীতি এবং দলের প্রতিষ্ঠাতার আদর্শচ্যুত- এমন মন্তব্য রাজনৈতিক অঙ্গনে। আগে আড়ালে-আবড়ালে কথাগুলো বললেও এখন প্রতিষ্ঠাকালীন মহাসচিব, স্থায়ী কমিটির সদস্য এমনকি সাধারণ কর্মী-সমর্থকরাও সমালোচনা করতে বাদ দিচ্ছেন না। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠাকালের মহাসচিব ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী স্পষ্ট করেই বলেছেন, বিএনপি তার আদর্শ থেকে সরে গেছে। জাতীয়তাবাদের ঝান্ডা আবারো প্রয়োজন হলে তিনিই ধরবেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেছেন, এখনকার বিএনপি শহীদ জিয়ার আদর্শ থেকে সরে গেছে, দুর্নীতিবাজ, লুণ্ঠনকারীদের স্থান হয়েছে এই দলে যা কখনোই জিয়াউর রহমান পছন্দ করতেন না, প্রশ্রয় দিতেন না। তার আদর্শচ্যুতির কারণেই আজ দলের এই অবস্থা।
 
আরেক সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, এই বিএনপি দিয়ে হবে না, বিএনপিকে ঢেলে সাজাতে হবে। আরেক সদস্য ড. মঈন খান তো রীতিমতো দলকে নিয়ে শরমবোধ করছেন। খোদ চেয়ারপারসনের নেতৃত্ব নিয়েই হতাশা প্রকাশ করেছেন। এমন পরি¯ি’তে বিএনপির প্রভাবশালী ও সম্পদশালী অনেক নেতাই এখন বিএনপি আয়োজিত কর্মসূচি এমনকি ইফতার মাহফিলেও যেতে সাহস করছেন না। কিন্তু তাতে অনুষ্ঠানস্থলের স্থান শূন্য থাকছে না। প্রতিশ্র“তিশীল ও যোগ্য ইয়াং ফোর্স তা পূরণ করছে। এমনই দৃশ্য দেখা গেছে বিএনপি আয়োজিত গত কয়েকটি ইফতার অনুষ্ঠানে।
 
এ চিত্র কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত। নবাগতরা নেতা নয়, তবে দল ও দলীয় আদর্শের প্রতি অনুগত। ক্ষমতার স্বাদ তারা পায়নি, অনিয়ম দুর্নীতির আচড়ও লাগেনি। তারা বিভিন্ন শ্রেণী-পেশার সাথে সম্পৃক্ত। গুরুত্বপূর্ণ পদও বহন করছে। এ চিত্র সম্পর্কে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সাবেক ভিসি রাষ্ট্র বিজ্ঞানী প্রফেসর এমাজউদ্দীন আহমেদ বলেন, বিএনপি বিনাশ করা যাবে না। হয়তো কিছু নেতা আদর্শচ্যুত হতে পারে, দলত্যাগ করতে পারে; কিন্তু যে সংখ্যক নেতার প্রস্থান ঘটবে তার অনেকগুন নেতার আগমনও ঘটবে। প্রবীণ ও দলের যারা অক্ষম হয়ে পড়েছেন তাদের উচিৎ নতুনদের স্থান করে দেয়া। আমি মনে করি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসীকর্মী নির্ভর দলটি নবরূপে আবির্ভাব ঘটবে। তা সময়ের ব্যাপার মাত্র। ঢাকা বিশ্ব বিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর নূরুল আমিন বেপারী বলেন, জাতি দীর্ঘ মেয়াদী হতাশায় থাকতে পারে না। হতাশা কাটেই, রাজনৈতিক দলেও তা, নেতার শূন্যস্থান পূরণও হয়। বিএনপিতেও তা হচ্ছে।
 
যে আদর্শে জিয়াউর রহমান তার দল গঠন করেছিলেন আজ সে আদর্শ নেই, জাতি এই দলটির কাছে যে প্রত্যাশা করে তা পূরণ করতে পারছে না। তাই দেশের নতুন প্রজন্মের বিশেষ করে যারা জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাস করে তারা দলটির হাল ধরবেই। তবে এই যুব শক্তিকে সঠিকভাবে দক্ষতা, যোগ্যতায় পরিচালিত করতে হবে। আর সে নেতৃত্ব হতে হবে নির্ভেজাল এবং নতুন প্রজন্মের। তিনি বলেন, চেয়ারপারসনকে সরকার মামলার জালে জড়িয়ে নির্বাচনে অযোগ্য করবে- এ কথা এখন লোকমুখে। সে কারণে দলের বিকল্প নেতৃত্ব সৃষ্টি করতে হবে। এই রাজনৈতিক বিশ্লেষকের মতে, বিএনপির উদীয়মান যুব শক্তির নেতৃত্ব দিতে আরেকজন দুর্নীতিমুক্ত পরিচ্ছন্ন, ক্লিন ইমেজের নেতার প্রয়োজন হবে। বর্ষিয়ানরা লব্ধ জ্ঞানের আলোকে পথ দেখাবে আর সে পথে হাঁটবে নবীনরা। ইনকিলাব

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া