adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতকে বুকে টানছে আওয়ামীলীগ – ক্ষুব্ধ শরীকরা

Jamayetডেস্ক রিপোর্ট : জামায়াতে ইসলামী নিয়ে আওয়ামী লীগের দ্বৈত নীতিতে ক্ষুব্ধ ১৪ দলীয় জোটের কয়েকটি শরিক দল। এ দলগুলোর নেতারা বলছেন, আওয়ামী লীগ একদিকে জামায়াত নিষিদ্ধ করার কথা বলছে, অন্যদিকে এ দলটির নেতাকর্মীদের দলে ভেড়াচ্ছে। আওয়ামী লীগের এ নীতিতে জোট ক্ষতিগ্রস্ত হবে। কেননা ১৪ দলীয় জোট কোনো নির্বাচনী জোট নয়- এটা আদর্শের জোট; মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের জোট। মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এ জোটের অন্যতম উদ্দেশ্য। সারা জীবন তারা সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে, স্বাধীনতাবিরোধী শক্তির বির“দ্ধে রাজনৈতিক লড়াই চালিয়েছেন। জামায়াতের নেতাকর্মী আওয়ামী লীগে ভিড়লে জোটের রাজনীতিতে প্রভাব পড়বে। ১৪ দলের আগামী বৈঠকে বিষয়টি নিয়ে কথা বলবেন তারা।
অনুসন্ধানে জানা গেছে, দুই মাসে সারা দেশে বিএনপি-জামায়াতের ১০ হাজারের বেশি নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আওয়ামী লীগের তৃণমূলের নেতারা ও সংসদ সদস্যরা এ প্রক্রিয়ায় যুক্ত। তবে কেন্দ্রীয় নেতারা এ প্রক্রিয়া থেকে নিজেদের দূরে রেখেছেন। যদিও আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির বৈঠকে অন্য দলের নেতাকর্মীদের দলে না নেয়ার স্পষ্ট নির্দেশনা ছিল।
নাম প্রকাশ না করার শর্তে ১৪ দলের এক শরিক নেতা বলেন, জোটগতভাবে রাজনীতি করলেও আওয়ামী লীগ সব সময় একক সিদ্ধান্তে সব কিছু করে আসছে। জোট নেতাদের পরামর্শে তারা কখনোই গুরুত্ব দেয়নি। জামায়াত নিয়ে আওয়ামী লীগ যে নীতি অবলম্বন করছে, তা ১৪ দলীয় জোটের লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সাংঘর্ষিক। এটা শুধু আওয়ামী লীগের রাজনীতির জন্য ক্ষতিকর হবে না; এর মধ্য দিয়ে জোটের রাজনীতি, মুক্তিযুদ্ধের চেতনার রাজনীতি ক্ষতিগ্রস্ত হবে। কারণ ভোটের রাজনীতির জন্য আওয়ামী লীগ সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপস করলেও আমরা সেই নীতি অবলম্বন করব না। ১৪ দলের বেশিরভাগ শরিক আওয়ামী লীগের এ নীতিকে সমর্থন করবে না। মনে রাখতে হবে, এটা নির্বাচনী জোট নয়, এটা একটা আদর্শিক জোট। মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা ও সেই ধারায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এ জোটের প্রধান উদ্দেশ্য। এ বিষয়ে  ১৪ দলের অন্যতম শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের জন্য এভাবে দরজা খুলে দিয়ে আওয়ামী লীগ ভালো করছে না। এর মধ্য দিয়ে আওয়ামী লীগ তার আদর্শে থাকতে পারবে না। ২০১০ সালে ছাত্রলীগের হাতে ছাত্র মৈত্রীর সহ-সভাপতি রেজওয়ানুল ইসলাম চৌধুরী সানি খুন হন। ওই হত্যাকান্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, ওই সময় আওয়ামী লীগের স্থানীয় নেতারা এ ঘটনার জন্য শিবিরকে দায়ী করে বলেছিলেন, এটা শিবিরের ষড়যন্ত্র। 

ওই ঘটনার পেছনে যারা ছিল, তারা এখন আওয়ামী লীগ নেতাদের সঙ্গে যোগাযোগ করছে। তারা দলে যোগ দেয়ার জন্য চেষ্টা-তদবির করছে। এই আঁতাত আওয়ামী লীগের জন্য ভালো হবে না। ১৪ দলের আগামী বৈঠকে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হওয়া উচিত। তিনি বিষয়টি বৈঠকে তুলতে আগ্রহী বলেও জানান।
আরেক শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া বলেন, একদিন জাসদের বিরুদ্ধে তারা (আওয়ামী লীগ) স্বাধীনতাবিরোধীদের রাজনৈতিকভাবে আশ্রয় দেয়ার অভিযোগ করত। এখন তারা কী বলছে? জাসদের নেতৃত্ব পর্যায়ে জামায়াত বা মুসলিম লীগের কেউ ছিল না বলেও দাবি করেন তিনি। বিএনপি-জামায়াতের লোকদের আওয়ামী লীগ যোগ দেয়ার মধ্য দিয়ে গণতান্ত্রিক ব্যবস্থার ও জাতীয় জীবনের কোনো উন্নতি হবে কিনা, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।
গণতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, আমাদের রাজনীতি সাম্প্রদায়িক শক্তির বির“দ্ধে। সাম্প্রদায়িক শক্তির সঙ্গে কখনো আপস হবে না। আওয়ামী লীগ যদি তাদের আশ্রয়-প্রশয় দেয়, তবে তাদের বিরুদ্ধে অবস্থান নিতে আমরা কুণ্ঠা বোধ করব না। আওয়ামী লীগ যদি তাদের নিয়ে রাজনীতি করতে চায়, তাহলে তাদের সঙ্গে জোটগত রাজনীতিতে থাকব কিনা, তা নিয়ে নতুন করে ভাবতে হবে। বিষয়টি নিয়ে ১৪ দলের বৈঠকে কথা বলবেন বলেও জানান তিনি।
১৪ দলীয় জোটের আরেক শরিক জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বলেন, বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের আওয়ামী লীগে যোগদান রাজনীতিতে উল্লেখযোগ্য কোনো বিষয় নয়। সরকারি দলে যোগ দেয়ার প্রবণতা অতিতেও ছিল। রাজনীতিতে এটা তেমন কোনো প্রভাব ফেলবে বলে আমি মনে করি না। তবে এর মাধ্যমে কোনো সন্ত্রাসী যেন দলে ঢুকে না যায়, সে বিষয়টা সতর্কতার সঙ্গে দেখতে হবে। আলোকিত বাংলাদেশ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া