adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেনে অস্ত্রোপচারকালে নারী গাইলেন রবীন্দ্রসংগীত

nari1আন্তর্জাতিক ডেস্ক : অস্ত্রের নিচে যাওয়ার সময় মানুষ তো ভয়ে চুপসে যায়। জান ধুকপুক করে, হৃদযন্ত্র বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। এ সময় গান গাওয়ার কথা তো দূরে থাক, পৃথিবীর সব কিছুই ভুলে যায় মানুষ। কিন্তু এই নারী রোগীর কী কোনো ভয়ডর নেই? ব্রেনে অস্ত্রোপচারের সময় অপারেশন থিয়েটারের স্ট্রেচারে শুয়ে গাইলেন রবীন্দ্রসংগীত। শল্য চিকিতসকরা তা শুনলেন মন ভরে। শুধু শুনলেনই না, তাকে গাইতে প্ররোচণাও দিলেন তারা।
ঘটনাটি ভারতের বেঙ্গালুরুর সীতা ভাটিজা হসপিতালের। রোগীর নাম সারিতা। তিনি কলকাতার বর্ধমানের বাসিন্দা।
গত সপ্তাহে ব্রেন টিউমারের কারণে স্মৃতিভ্রম রোগে ভোগা সারিতার অস্ত্রোপচার হয় প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে। এ সময় তিনি চেতন ছিলেন। অন্যের সঙ্গে যোগাযোগের সক্ষমতাও তার ছিল।
 
এ সময় চিকিতসকরা তার নাম, বারের নাম জানতে চান।  বিভিন্ন ছবি দেখিয়ে তাদের নাম জানতে চাওয়া এবং এক থেকে এক শ পর্যন্ত গণনা করতে বলা হয় তাকে। তাকে গানও শোনাতে বলেন চিকিৎসকরা। এ সময় তিনি রবীন্দ্রসংগীত গেয়ে শোনান। তবে কোন গানটি গেয়েছিলেন তা সংবাদে নির্দিষ্ট করা হয়নি।
 
সারিতা বলেন, ‘আমার প্রায় মাথাব্যথা হতো। মাঝে মাঝে আমি অজ্ঞান হয়ে যেতাম। বেঙ্গালুরুর চিকিৎসকদের কাছে রেফার করেন কলকাতার চিকিৎসকরা। একই ধরনের অস্ত্রোপচারের ভিডিও দেখলাম আমি। সেখানে একজন রোগীকে চেতন অবস্থায় অস্ত্রোপচার করতে দেখলাম। অস্ত্রোপচারের টিমের প্রধান চিকিৎসক অরিবিন্দ ভাটিজা বলেন, ‘সারিতার ব্রেনের বাম পাশের টিউমার ছিল যা বাকশক্তি ও স্মৃতিভ্রমের কারণ ছিল। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে। আমরা এ নিশ্চিয়তা দিয়েছিলাম যে, অস্ত্রোপচারের পর তিনি আর স্মৃতিভ্রম হবেন না। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া