adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে ১১ শিশুর মৃত্যু, স্বাস্থ্যবিভাগে তোলপাড়

Dinajpur-Lichi-mtnews24

ডেস্ক রিপোর্ট : কীটনাশক মেশানো লিচু খেয়ে নাকি অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে চলতি মাসে দিনাজপুরে ১১ শিশুর মৃত্যু হয়েছে, তা কেউই স্পষ্ট করে বলতে পারছে না। অসুস্থ হয়ে আরো মারা গেছে পাঁচ শিশু। এ ঘটনায় সরকারের স্বাস্থ্য বিভাগে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

এ ঘটনা তদন্তে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
এই রোগে আক্রান্ত শিশুরা প্রচণ্ড খিঁচুনি ও কাঁপুনিসহ নিস্তেজ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়।
চিকিতসকরা একে অজ্ঞাত রোগ বললেও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্র (আইইডিসিআর) বলছে, কীটনাশক মিশ্রিত লিচু খাওয়ায় তাদের মৃত্যু হয়েছে।

মৃত শিশুরা হলো-দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার জুরাই গ্রামের জোবাইদুর রহমানের মেয়ে জেরিনা খাতুন (৫), সদর উপজেলার মাধবমাটি গ্রামের আজিবর রহমানের ছেলে সামিউল ইসলাম (২), একই এলাকার রুবেল হোসেনের ছেলে মো. সাকিব (৩), বিরল উপজেলার নুরপুর গ্রামের মো. আলম হোসেনের মেয়ে মিনারা পারভীন (২), বীরগঞ্জ উপজেলার ধুলট দাসপাড়ার গজেন চন্দ্র দাসের ছেলে ফুল কুমার দাস (২), একই এলাকার সেনপাড়ার আব্দুল হকের মেয়ে শামিমা আক্তার (৫), সনকা গ্রামের আবু তালেবের ছেলে মামুন (৬), সাদুল্লাপাড়ার রবি চানের ছেলে স্বপন আলী (৫), কাহারোল উপজেলার জয়রামপুর গ্রামের জিয়ারুল ইসলামের মেয়ে ইয়াসমিন (৪), চিরিরবন্দর উপজেলার ভগনবাড়ী গ্রামের আমানুল হকের ছেলে আবু সায়েম (৪) ও সদর উপজেলার আউলিয়াপুর গ্রামের সাগরের মেয়ে জয়বুন নেছা (৩)।

এ ব্যাপারে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. এম ওয়ারেস জানান, অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে এসব শিশুর মৃত্যু হয়েছে। রোগটি নির্ণয় করার চেষ্টা চলছে।

দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সিদ্দিকুর রহমান জানান, চলতি মাসে বিভিন্ন এলাকা থেকে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ১৬টি শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল। এর মধ্যে ১১টি শিশু চিকিতসাধীন অবস্থায় মারা যায়। বাকিদের মধ্যে একটি শিশুকে নিয়ে তার পরিবার পালিয়ে যায়। অন্য শিশুরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

আইইডিসিআর পরিচালক মাহমুদুর রহমান জানান, মৃত প্রতিটি শিশুর বাড়ি ও এর আশপাশের এলাকা ঘুরে দেখা হয়েছে। কীটনাশক মিশ্রিত লিচু খাওয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

তিনি আরো বলেন, লিচু গাছে বর্তমানে কীটনাশক স্প্রে করা হয়। মৃত শিশুদের প্রত্যেকেই দরিদ্র পরিবারের। তাই গাছ থেকে ঝরে পড়া কীটনাশক মিশ্রিত ফাটা লিচু কুড়িয়ে খাওয়ায় তারা অসুস্থ হয়ে মারা গেছে। দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জানান, এরই মধ্যে এ ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কার্য দিবসের মধ্যে তাদের কমিটিকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল হান্নান জানান, ঘটনাটি শুনেছি। তবে এটাও শুনেছি যে লিচু চাষি ও বাগান মালিকরা ভারত থেকে চোরাই পথে আনা অজ্ঞাত কীটনাশক ব্যবহার করছেন। এ কীটনাশক ব্যবহার বন্ধে চাষি ও বাগান মালিকদের সঙ্গে একাধিক বার বৈঠক করেছি। আগামীতে আরো জোরালোভাবে কীটনাশক ব্যবহার বন্ধে প্রচারণা চালানো হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া