adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখন অন্ধরাও দেখবে!

usaআন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রের উইক্যাব ইনকরপোরেশন নামক একটি প্রতিষ্ঠার সম্প্রতি ঘোষণা দিয়েছ্নে তারা এমন যন্ত্র আবিষ্কার করেছেন যা দিয়ে অন্ধ ব্যক্তিরা তাদের জিহ্বার সাহায্য নিয়ে দেখতে পাবেন। ইতোমধ্যেই যন্ত্রটি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্টেশনের স্বীকৃতি পেয়েছে।এই যন্ত্রটির নাম ব্রেইনপোর্ট ভি১০০। এটি যুক্তরাষ্ট্রের দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে। যন্ত্রটি তৈরি করতে খরচ হয়েছে ১০ হাজার ডলার।
এই যন্ত্রটির তিনটি অংশ। প্রথমে যন্ত্রটি সানগ্লাসে বসানো ক্যামেরা থেকে ছবি সংগ্রহ করে। এরপর হ্যান্ড হেলড কন্ট্রোলারের মাধ্যমে এক ইঞ্চি চৌকা ডিভাইসে প্রেরণ করে। যেটি ব্যবহারকারীর জিহ্বার সাহায্যে ৪০০ ইলেকট্রিক্যাল স্টিমুলেশন পয়েন্ট নিরুপন করে।
উইক্যাব ইনকরপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা রবার্ট বেকম্যান বলেন, জিহ্বার সাহায্যে যন্ত্রটির স্টিমুলেশনের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধীরা তাদের সামনে কি আছে তা বুঝতে পারবেন। আমরা কাউকে আশাহত করতে চাই না। অন্ধদের এই প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে হলে বারবার চর্চা করতে হবে। বেকম্যান জানান, ব্রেইনপোর্ট যন্ত্রটির সাহায্যে দৃষ্টিপ্রতিবন্ধীরা প্রথম সুযোগেই কারো সাহায্য ছাড়াই হাঁটতে পারবেন। তবে যন্ত্রের ভাষা বুঝতে হলে তাদের প্রশিক্ষণ নিতে হবে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া