adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হ্যাটট্রিক বাংলাওয়াশের হাতছানি

bangladesh_teএল আর বাদল : ভারতের বিরুদ্ধে জয়ের ক্ষুুধা যেন বেড়েই চলেছে বাংলাদেশের। সিরিজ জয় দুদিন আগে নিশ্চিত হলেও আজ নিয়ম রক্ষাার লড়াইয়েও জিততে চায় লাল-সবুজের দল। সত্যি যদি জিতে যায় তা হলে ভারতকে বাংলাওয়াশের গৌরব পাবে স্বাগতিকরা। সঙ্গে আরো একটি রেকর্ডও হবে। স্মরণীয় রেকর্ড, সেই অর্থে আজকের ম্যাচটি আলাদা গুরুত্ব বহন করে। ভারতকে বাংলাওয়াশ করতে পারলে টানা ৩টি বাংলাওয়াশ (হ্যাটট্রিক ওয়াশ) করার কৃতিত্ব অর্জন করবে টাইগাররা। যা হবে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম। ২০১৪ সালের শেষ দিকে জিম্বাবুয়েকে, চলতি বছরের মার্চ মাসে পাকিস্তানকে বাংলাওয়াশ করে টাইগাররা। এবার লক্ষ্য ভারত। জিতলেই হ্যাটট্রিক ওয়াশ।

আজ মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দিবা-রাত্রির এই ম্যাচ শুরু হবে বিকাল ৩টায়। গতকাল মঙ্গলবার সাড়ে ৩ ঘণ্টা ধরে দুই দলের সেনারা শেষবারের মতো নিজেদের ঝালাই করে নেন। ভারতের দলপতি মহেন্দ্র সিং ধোনি মিডিয়ার সামনে আসেননি। আরেক সিনিয়র তারকা ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনকে পাঠিয়েছেন মিডিয়ার সামনে দাঁড়াতে। এই মুহূর্তে যাকে সবাই মনে করছেন ভারতীয় দলের হবু ক্যাপ্টেন। সংবাদ সম্মেলনে এসেই বললেন, ‘আমাদের তো হারানোর কিছু নেই। যা একটু পেতে চাই। তাই শেষ ম্যাচটি বাংলাদেশের কাছে নিয়ম রক্ষার হলেও আমাদের কাছে এটির গুরুত্ব আলাদা। সান্ত্বনার জয় নিয়ে ঢাকা ছাড়তে চাই।’ 

অপরদিকে টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজাও সংবাদ কর্মীদের সামনে আসেননি। পাঠিয়েছেন অলরাউন্ডার নাসির হোসেনকে। আজকের ম্যাচটাকে তিনি নিয়ম রক্ষার ম্যাচ বলেননি। জানিয়েছেন, ম্যাচটি গুরুত্বপূর্ণ। জিততে পারলে ভারতকে বাংলাওয়াশের পাশাপাশি টানা ৩টি বাংলাওয়াশের (হ্যাটট্রিক ওয়াশ) কৃতিত্ব অর্জন করব আমরা।
এই সিরিজ নিয়ে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা যা-ই বলুক না কেন, অতীতে বড় দলের বিপক্ষে বৈরি অভিজ্ঞতার মুখে পড়ত বাংলাদেশের ক্রিকেটাররা। দিন বদলেছে। এখন বাংলাদেশই থাকে চালকের আসনে। আর প্রতিপক্ষকে চাপে পিষ্ট হতে হয়। এক ম্যাচ আগেই সিরিজ জেতা হয়ে গেছে, তাই বলে রিল্যাক্সড মুডে নেই বাংলাদেশ। বরং বিপরীত পরিস্থিতি ভেবে নিজেদের জাগিয়ে তুলছে টাইগাররা। প্রথম ম্যাচের মতোই জয়ের জন্য মরিয়া মাশরাফিরা। তৃতীয় ম্যাচেও জয় পেতে চায় বাংলাদেশ। 

নানাবিধ সমস্যার মধ্য দিয়ে অতিক্রান্ত হচ্ছে ভারতীয় দলটি। র‌্যাংকিংয়ের দুই নম্বর দল হয়ে ৭ নম্বর দলের কাছে টানা দুই ম্যাচে হার। দলের ভেতর মানসিক যুদ্ধটা তো স্বাভাবিক। হারলে যা হয়। চারপাশ থেকে গজিয়ে ওঠে অনেক প্রশ্ন। ড্রেসিং রুমের পরিবেশ ভারি হয়। তারপরও স্বস্তির জয়ের লক্ষ্যেই আজ লড়বে ভারত।

তবে আগের দুই ম্যাচের মতো আজও বাংলাদেশের তুরুপের তাস হবেন ‘বিস্ময় বালক’ মুস্তাফিজু রহমান। এই তরুণের হাতে আবারো সাফল্যের নির্মল হাসি শোভা পাবে এমনই আশা সবার। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই ছন্দে আছে বাংলাদেশ। দরকার তৃতীয় ম্যাচেও তার ধারাবাহিকতা বজায় রাখা। বোলিংয়ে বৈচিত্র্য আনতে মঙ্গলবারই ওয়ানডে স্কোয়াডে যুক্ত করা হয়েছে লেগ স্পিনার জুবায়ের হোসেনকে। এদিন দলের সঙ্গে অনুশীলনও করেছেন তিনি। যদিও বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা কম।

ব্যাটিং, বোলিংয়ে কম্বিনেশনটা মিলছে না সফরকারীদের। তাই তৃতীয় ম্যাচেও পরীক্ষা-নিরীক্ষা চালাতেই পারে ভারত। এর চেয়ে বড় বাধা ধোনির দলের সামনে, দল হিসেবে মাঠে জেগে ওঠা। যা এই সিরিজের দুই ম্যাচে করতে ব্যর্থ হয়েছে। ব্যাটিং, বোলিংয়ে ছন্নছাড়াই লেগেছে তাদের। অবশ্য ধোনিদের এই হালের পেছনে বাংলাদেশের কৃতিত্বই বেশি। দুঃসময়টা কাটানোর শেষ সুযোগটা ধোনিরা পাবে কিনা, তা সময়ই বলে দিবে। এখন পর্যন্ত বাংলাদেশের দাপুটে ক্রিকেটে ম্রিয়মাণ হয়ে আছে ভারত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া