adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার স্বার্থে ক্রীড়া পরিষদ?

NSC নিজস্ব প্রতিবেদক : দেশিয় খেলাধুলার নিয়ন্ত্রক সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদ আগে থেকেই সমালোচিত। খেলাধুলার উন্নয়নের নামে পরিষদের কর্মকর্তারা স্টেডিয়ামে দোকানপাট তৈরি করে ব্যক্তিগতভাবে আর্থিক লাভবান হওয়ার অভিযোগও পুরানো। এবার এই অভিযোগের নতুন মাত্রা পেলো সুইমিংপুল বাউন্ডারির ভেতর জাতীয় ক্রীড়া পরিষদ কর্মচারীদের দাম্পত্য করার নির্মিতব্য ভবন। দেশের গর্ব করার মতো ক্রীড়া ইভেন্ট সাঁতারকে পাশ কাটিয়ে ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন সিকদার ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়’এর এ ধরনের সিদ্ধান্ত ঘৃণা ভরে প্রত্যাখান করেছেন ক্রীড়া সংগঠক ও ক্রীড়ামোদিরা। উল্লেখিত দুই মন্ত্রী জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। 
সাফ গেমসে কোন ইভেন্টে স্বর্ণ পাওয়া যাবে? এই প্রশ্নের উত্তর সবার কাছে একটাই, সাঁতার। অতীত রেকর্ড ঘাটলে দেখা যাবে দক্ষিণ এশিয়ান গেমসে বাংলাদেশের অর্জন স্বর্ণ আর স্বর্ণ। ক্রীড়া প্রতিমন্ত্রী হয়তো জানেন না। জানলেও ক্রীড়াসুলভ মন নেই। তার পাশে যিনি উপমন্ত্রী তিনি তো জানেন সাঁতার কী, টাকার কাছে তিনিও লোভলালশা প্রমাণ করলেন। যিনি ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়ে আসেন, তিনি স্লোগান গান তুলেন দেশে ক্রীড়া উন্নয়নে ভাসিয়ে দেয়ার। সাঁতার দিয়েই নমুনাটা দেখালেন ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। আরিফ খান জয়, একজন ক্রীড়া ব্যক্তিত্ব। তিনি পারলেন না সাঁতারের স্বার্থে প্রতিমন্ত্রীর সিদ্ধান্তের বিরোধীতা করতে। বরং অভিযোগ উঠলো তার বিরুদ্ধেই। এনএসসির কর্মচারীদের দাম্পত্য করার কোয়র্টার নির্মাণে উৎসাহ যুগিয়েছেন। সাঁতারের ক্ষতি করে কোয়ার্টার নির্মাণ করা যাবে না, এই দৃঢ় প্রত্যয় নিয়ে এবার মাঠে নেমেছেন ক্রীড়ামোদিরা। এব্যাপারে ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী সঙ্গে ফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি। 
উল্লেখ্য, বাংলাদেশ সুইমিং ফেডারেশনস্থ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্স দেশের একমাত্র আন্তর্জাতিক মানের সুইমিং কমপ্লেক্স। কোন নিয়মনীতির তোয়াক্কা না করেই জাতীয় ক্রীড়া পরিষদের তত্বাবধানে সুইমিং কমপ্লেক্সের প্রশিক্ষণ পুলের পাশে জাতীয় ক্রীড়া পরিষদের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের স্টাফ কোয়ার্টার নির্মাণ করা হচ্ছে। 
সবচেয়ে বাজে বিষয় এই স্টাফ কোয়ার্টার নির্মাণ করা হলে এখানকার ক্রীড়া পরিবেশ ও নিরাপত্তার বিপর্যয় ঘটবে। তাই খেলাধুলার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে কোয়ার্টার নির্মাণের বিরুদ্ধে সর্বস্তরের সাঁতারু, ফেডারেশনের কর্মকর্তা, ক্রীড়ামোদি ও সাবেক জাতীয় সাঁতারুদের নিয়ে এক মানববন্ধন কর্মসূচি মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়। 
মানববন্ধনে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক শাহাবউদ্দিন আহমেদ বলেন, ‘মিরপুরের সাঁতার কমপ্লেক্স বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক মানের সাঁতার ভেন্যু। কিন্তু সেখানে কাউকে কিছু না জানিয়েই জাতীয় ক্রীড়া পরিষদ তড়িঘড়ি করে চতুর্থ শ্রেণীর কর্মচারীদের জন্য একটি পাঁচতলা স্টাফ কোয়ার্টার নির্মাণ কাজ শুরু করেছে। এজন্য কেটে ফেলা হয়েছে সুইমিংপুলের ওয়ার্মআপ পুলের পাশের ফলজ ও বনজ গাছ পর্যন্ত। ভবনটি নির্মিত হলে সাঁতারুদের স্বাভাবিক ক্রীড়া পরিবেশ ক্ষুন্ন হবে। সেখানে ওয়ার্মআপ, ফ্রিহ্যান্ড অনুশীলন ও জগিং করার পর্যাপ্ত জায়গা থাকবে না। একটা আন্তর্জাতিক ভেন্যুতে কখনই স্টাফ কোয়ার্টার থাকতে পারে না।'

তিনি আরও বলেন, সুইমিংপুলের আশেপাশে বহুদিন ধরেই মাদকসেবীদের অবাধ বিচরণ। এমনকি সুইমিংপুলের পাশে এমন সব নিষিদ্ধ জিনিষ পড়ে থাকে, যার কথা উচ্চারণ করতেও লজ্জা হয়। বিল্ডিং হয়ে গেলে সেখানকার লোকজন যখন তখন সুইমিংপুলে ঢুকবে, পানিতে নেমে পড়বে, সাঁতার শিখতে আসা মেয়েদের দিকে তাকাবে। ফলে এখানে কেউ সাঁতার শিখতে আসবে না।
আগামী অক্টোবরে ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক আমন্ত্রণমূলক সাঁতার প্রতিযোগিতার। এর আগে এভাবে স্থাপনা নির্মাণ করা হলে প্রতিযোগিতা ও দেশের ভাবমূর্তি নষ্ট হবার আশঙ্কা প্রকাশ করেন শাহাবউদ্দিন। 

এছাড়া সাঁতার ফেডারেশন ভবন নির্মাণ বন্ধ করতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারকে চিঠি দিয়েছে। কিন্তু তাতেও কোন কাজ হয়নি। তবে ক্রীড়াঙ্গনের অনেকের মতে এটি নির্মান হলে সত্যি এ কমপ্লেক্স তার স্বাভাবিক পরিবেশের ভারসাম্য হারাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া