adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুয়ান্ডার গোয়েন্দা প্রধান লন্ডনে আটক

RUANDAআন্তর্জাতিক ডেস্ক : রুয়ান্ডার গোয়েন্দা প্রধান জেনারেল কারেনজি কারাকে লন্ডনে গ্রেফতার হয়েছেন। যুদ্ধাপরাধের দায়ে স্পেন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে রেখেছে। লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে শনিবার তাকে গ্রেফতার করা হয়েছে। 
স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানায় আটক দেখানোর পর ওয়েস্টমিন্সটার ম্যাজিট্রেট কোর্টে তোলা হবে কারেনজি কারাকেকে। 
বৃহস্পতিবার পর্যন্ত ৫৪ বছর বয়সি কারেনজি কারাকেকে হাজতে রাখা হবে। এ সময় তার রিমান্ডও চলবে।  
এদিকে কারেনজিকে গ্রেফতারে উদ্বেগ প্রকাশ করেছে রুয়ান্ডা সরকার। এর আগেও কয়েকবার যুক্তরাজ্য সফর করেছেন কারেনজি। তখনো তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। সে সময় তাকে গ্রেফতার করা হয়নি। রুয়ান্ডা সরকার যুক্তরাজ্যের ওপর কারেনজিকে ছেড়ে দিতে সব ধরনের চাপ প্রয়োগ করবে। 
রুয়ান্ডার জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার প্রধান জেনারেল কারেনজি। 
২০০৮ সালে যুদ্ধাপরাধের দায়ে স্পেনের একটি আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। সামরিক বিভাগের গোয়েন্দা প্রধান থাকা অবস্থায় ১৯৯৪ সালে রুয়ান্ডায় গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত করা হয় তাকে। রুয়ান্ডার গৃহযুদ্ধের সময় কারেনজির নির্দেশে কয়েকজন স্পানিসকে হত্যা করা হয়।  
১৯৯৪ সালের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত হুতুরা প্রায় ৮ লাখ তুতসিকে হত্যা করে। উল্লেখ্য, হুতু ও তুতসি রুয়ান্ডার দুটি জাতিগোষ্ঠী। তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া