adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়লেন মুস্তাফিজ

mmmক্রীড়া প্রতিবেদক : মুস্তাফিজুর রহমান জানিয়ে দিলেন, তিনি ধূমকেতু নন, বাংলাদেশের ক্রিকেটে এসেছেন ধ্রুবতারা হতে। ৫ উইকেট নিয়ে স্মরণীয় করেছিলেন অভিষেক। দ্বিতীয় ওয়ানডেতে ছাড়িয়ে গেলেন অভিষেককেও! রোববার ভারতের বিপক্ষে তরুণ বাঁহাতি পেসার নিয়েছেন ৬ উইকেট!
ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচেই ৫ ও ৬ উইকেট নেই ওয়ানডে ইতিহাসে আর কারও। প্রথম দুই ম্যাচেই ৫ উইকেট পেয়েছেন আর কেবল জিম্বাবুয়ের ব্রায়ান ভিটরি ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষেই ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ৫ উইকেট পেয়েছিলেন ভিটরি।
ভিটরি আর মুস্তাফিজ ছাড়া প্রথম দুই ম্যাচেই ৫ উইকেট নেই আর কারও। ওয়েস্ট ইন্ডিজের ফিদেল এডওয়ার্ডস অভিষেকে ৬ উইকেট পেলেও পরের ম্যাচে পেয়েছিলেন ২ উইকেট।
ওয়ানডে ইতিহাসের রেকর্ডে মুস্তাফিজ ছুঁয়েছেন ভিটরিকে, আর বাংলাদেশে ছাড়িয়ে গেছেন সবাইকে! মুস্তাফিজের আগে অভিষেকে ৫ উইকেট পাওয়া একমাত্র বাংলাদেশী বোলার তাসকিন আহমেদ দ্বিতীয় ম্যাচে পেয়েছিলেন ২ উইকেট। অভিষেকে মুস্তাফিজ ৫ উইকেট পেয়েছিলেন ৫০ রানে। রোববার ৬ উইকেট পেলেন ৪৩ রানে। লম্বা বৃষ্টি বিরতির আগে ৫ উইকেট ছিল মুস্তাফিজের। স্পেলের বাকি ছিল একটিই বল। বিরতি শেষে সেই বলেই বোল্ড করেছেন রবীন্দ্র জাদেজাকে!
যদি অভিষেকের সীমানা ছাড়িয়ে বিবেচনায় নেওয়া হয় গোটা ক্যারিয়ার, সেখানেও বাংলাদেশে অনন্য মুস্তাফিজ। ওয়ানডেতে টানা দুই ম্যাচে ৫ উইকেট নেই বাংলাদেশের আর কারও! কাছাকাছি যেতে পেরেছিলেন কেবল আব্দুর রাজ্জাক। ২০১০ সালে জিস্বাবুয়ের বিপক্ষে টানা দুই ম্যাচে নিয়েছিলেন ৫ ও ৪ উইকেট।
শুধু এখানেই পাশাপাশি নন এই দুজন। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে একাধিকবার ৫ উইকেট পাওয়ার কীর্তি আছেন কেবল রাজ্জাক আর মুস্তাফিজেরই। চারবার ৫ উইকেট পেয়েছেন রাজ্জাক, ২ বার নিলেন মুস্তাফিজ। একবার করে পেয়েছেন আফতাব আহমেদ, ফরহাদ রেজা, মাশরাফি মুর্তজা, মোহাম্মদ রফিক, রুবেল হোসেন, জিয়াউর রহমান ও তাসকিন আহমেদ।
ভিটরি ও মুস্তাফিজের ছাড়া ওয়ানডে ইতিহাসে টানা দুই ম্যাচে ৫ উইকেট আছে আর কেবল ৮ জন বোলারের। প্রথম নিয়েছিলেন অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার গ্যারি গিলমোর, ১৯৭৫ বিশ্বকাপে। এরপর এই ক্লাবে গিলমোরের সঙ্গী হয়েছেন শ্রীলঙ্কার অশান্থা ডি মেল, পাকিস্তানের ওয়াকার ইউনিস, আকিব জাভেদ, আজহার মাহমুদ, সাকলায়েন মুশতাক, অস্ট্রেলিয়ার রায়ান হ্যারিস ও মিচেল স্টার্ক। ওয়াকার আবার এখানে অনন্য। টানা দুই ম্যাচে ৫ উইকেট নিয়েছেন তিন দফায়। একবার আবার নিয়েছিলেন টানা তিন ম্যাচে ৫ উইকেট!
মুস্তাফিজুরের বোলিং ফিগার (৪৩/৬) ওয়ানডেতে বাংলাদেশের তৃতীয় সেরা। এই তালিকায় সবার ওপরে মাশরাফি; ২০০৬ সালে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে ম্যাচে ২৬ রানে ৬ উইকেট নেন তিনি। দ্বিতীয় সেরা ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে গড়া রুবেল হোসেনের ২৬/৬।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া