adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনে ঢাকা থেকে মিয়ানমার ও চীন সফর!

TRANডেস্ক রিপোর্ট : এবার ঢাকা থেকে সরাসরি মিয়ানমার হয়ে চীনের কুনমিং ভ্রমণ করা যাবে ট্রেনেই। চীন থেকে দ্রুত গতির ট্রেনটি মিয়ানমার হয়ে বাংলাদেশ, পরে ভারতে যাবে। যদিও গোটা প্রকল্পটাই এখন পরিকল্পনার স্তরে সীমাবদ্ধ।

সম্প্রতি গ্রেটার মিকং সাবরিজিয়ন (এগঝ) মিটে ভারতের পশ্চিম বঙ্গ থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশের রাজধানী কুনমিং পর্যন্ত প্রায় ৩ হাজার কিলোমিটার উচ্চগতির রেলপথ নির্মাণের প্রস্তাব দিয়েছে চীন। বাংলাদেশ-চীন-ভারত ও মায়ানমার (ইঈওগ) মাল্টি মডেল করিডর প্রজেক্টের অংশ হিসেবেই এই প্রস্তাব। ইউনান প্রাদেশিক সরকারের উপসচিব লাই জি মিংয়ের ধারণা, এই রেল প্রকল্প রূপায়িত হলে মায়ানমার ও বাংলাদেশের আর্থিক অবস্থারও উন্নতি হবে।

জানা গিয়েছে, ২৮০০ কিমি এই রেলপথের জন্য ৪০ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৫৬ কোটি ৬০ লক্ষ টাকা খরচ করবে চায়না। এশীয় উন্নয়ন ব্যাংকের থেকেও টাকা নেওয়া হতে পারে। ভারত ও চিনের মধ্যে যোগাযোগের কথা মাথায় রেখে কুনমিং থেকে নয়াদিল্লি পর্যন্ত শানডংয়ের ফ্লাইট চালু হবে আগামী মাসেই। ইউনান প্রদেশের রাজধানীই হল কুনমিং।-তথ্য সূত্র: ডেইলিস্টার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া