adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক ম্যচেই ১৬০৮ বোলারের মধ্যে মুস্তাফিজ নবম স্থানে

mUSTAFIZস্পোর্টস ডেস্ক : সুযোগটা তার হাতেই ধরা দিয়েছিল। ইনিংসের ৪১ আর নিজের দশম ওভারের পঞ্চম বলে। মোহিত শর্মার ফিরতি ক্যাচটা মুঠোয় নিয়েও জমাতে পারেননি। পারলেই ইতিহাসে ঠাঁই হয়ে যেত মুস্তাফিজুর রহমানের। এখন পর্যন্ত ৩ হাজার ৬৫৮টি ওয়ানডে হয়েছে। ১ হাজার ৬০৮ জন বোলার বল করেছেন ওয়ানডেতে। কিন্তু অভিষেকে ৬ উইকেট নেয়ার কীর্তি আছে শুধু একজনের।
মুস্তাফিজুর রহমানের বলটা তুলে দিলেন অজিঙ্কা রাহানে। ছোঁ মেরে লুফে নিলেন নাসির। এবার বাহবাটা আর চার-পাঁচ জনের মধ্যে সীমাবদ্ধ থাকল না, গোটা দেশ হর্ষধ্বনিতে পিঠ চাপড়ে দিল নাসিরকে। একটি ক্যাচ যেন যাচের চেহারা বদলে দেয়।

অভিষেকে ৫ উইকেট

বোলার বোলিং ফিগার
এডওয়ার্ডস (ওয়েস্ট ইন্ডিজ) ৬/২২
ডোডিমেইড (অস্ট্রেলিয়া) ৫/২১
কারনাইন (শ্রীলঙ্কা) ৫/২৬
কডরিংটন (কানাডা) ৫/২৭
তাসকিন (বাংলাদেশ) ৫/২৮
ডোনাল্ড (দক্ষিণ আফ্রিকা) ৫/২৯
ভিটোরি (জিম্বাবুয়ে) ৫/৩০
ইয়াং (আয়ারল্যান্ড) ৫/৪৬
মুস্তাফিজ (বাংলাদেশ) ৫/৫০
ফার্নান্দো (শ্রীলঙ্কা) ৫/৬৭

ধাওয়ান-রোহিত শর্মার ৯৫ রানের ওপেনিং পার্টনারশিপের পরও ধরাশায়ী ভারত! ৩৭ ওভারে ভারতীয় দলের সংগ্রহ ৭ উইকেটে ১৮৯। রায়না–জাদেজার ৬০ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে ভারত। ধোনির সঙ্গে ধাক্কা খেয়ে মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন এই ম্যাচে অভিষিক্ত মুস্তাফিজ।

দশ ওভার পর মাঠে ফিরেই নিলেন দুই উইকেট। ফিরিয়ে দিলেন রায়না আর অশ্বিনকে। পর পর দুই বলে! ১৩ ওভারে এখনো ১১৯ রান চাই তাদের। ওভারে নয়ের কাছাকাছি তুলতে হবে রান। দ্বিতীয় পাওয়ার প্লেও শেষ। বেরিয়ে পড়েছে ভারতের ব্যাটিং লাইনআপের লেজ। জাদেজার সঙ্গে উইকেটে অশ্বিন।

বেশ কিছুক্ষণ গলার কাটা হয়ে ছিলেন রোহিত। সে কাটাও উপড়ে ফেললেন মুস্তাফিজ। মাশরাফির হাতে সহজ ক্যাচ পরিণত হওয়ার আগে রোহিতের সংগ্রহ ৬৩ রান। ক্যাচ নেওয়ার পর মাশরাফির সে কী গর্জন! রান নিতে গিয়ে মুস্তাফিজকে ধাক্কা দিলেন ভারতীয় দলের অধিনায়ক। সে ধাক্কায় ব্যথা পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হলেন মুস্তাফিজ! ঠিক পরের ওভারেই সাকিবের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে মাত্র ৫ রানে ফিরেছেন ধোনি।
সেই মুস্তাফিজ মাঠে ফিরেই তুলে নিয়েছেন দুই উইকেট। ৯.২ ওভারে ৫০ রানে নিয়েছেন ৫ উইকেট। সেই ১৯ বছর বয়সী মুস্তাফিজেই কাঁপলো ধোনির ভারত।

না, তিনি বলবেন না। বলার প্রয়োজনও নেই। যা করেছেন, তাতেই তাকে অনেক দিন মনে রাখবে সবাই। তবে এখানেই থেমে যাওয়ার কোনো ইচ্ছা তার নিশ্চয়ই নেই। এ তো কেবল যাত্রার শুরু! কেবল বাংলাদেশ আর শ্রীলঙ্কার দুজন বোলারের অভিষেকে ৫ উইকেট নেয়ার কীর্তি আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া