adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ার বিরোধী জোট ভেঙে গেল

malaysiaআন্তর্জাতিক ডেস্ক : নানা সংকট ও সমস্যায় জর্জরিত মালয়েশিয়ার বিরোধী জোট পিপলস অ্যালায়েন্স (পিএ) অবশেষে ভেঙে গেল। জোটের নীতি গ্রহণ ও তা বাস্তবায়ন নিয়ে সৃষ্ট মতভেদ শেষ পর্যন্ত শরিকদের বিচ্ছিন্নতার কারণ হয়ে দাঁড়াল।
বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে। সমকামিতার অভিযোগে বিরোধী জোটের নেতা ও প্রধানমন্ত্রী নাজিব রাজাকের মূল প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিমের কারাদণ্ড হওয়ার পর জোটের মধ্যে দ্বন্দ্ব প্রকট হতে শুরু করে।
 
তবে মালয়েশিয়ার স্বাধীনতার পর আনোয়ার ইব্রাহিমই প্রথম নাজিব রাজাকের ক্ষমতাসীন জোটের বিরুদ্ধে শক্তিশালী জনমত গড়ে তুলতে সক্ষম হন। ১৯৫৭ সালে স্বাধীনতা লাভের পর থেকে নাজিব রাজাকের জোট বারিসান ন্যাশনাল ক্ষমতায় রয়েছে।
 
আনোয়ার ইব্রাহিমের জেল হওয়ার পর তিন দল নিয়ে সৃষ্ট পিএ জোটে সমস্যা ঘনীভূত হতে থাকে। এর পরও ক্ষমতাসীন নাজিব রাজাকের জোট সরকার ভোটারদের মন জোগাতে হিমশিম খাচ্ছে এখনো।
 
রক্ষণশীল প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি (পিএএস) ইসলামি আইন বাস্তবায়নের ওপর গুরুত্ব দেওয়ায় পিএ জোটের মধ্যে মতভেদ দেখা দেয়। হুদুদ নামে ইসলামি আইন বাস্তবায়নকে জোটের মূলনীতিতে সংযুক্ত করার উদ্যোগে ভেটো দেয় ডেমোক্রেটিক অ্যাকশন পার্টি (ডিএপি)। এই দলে চীনাদের আধিপত্য রয়েছে এবং তারা মধ্য বামপন্থি নীতিতে বিশ্বাসী। পিএএস এবং ডিএপি একে অপরের বিরুদ্ধে ভোট দিয়েছে এবং সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে।
 
উল্লেখ্য, হুদুদ হচ্ছে ইসলামি শরিয়াহর কঠোর আইনসমূহ, যেখানে আইন ভঙ্গের শাস্তি শিরশ্ছেদ পর্যন্ত হতে পারে।
 
এই অবস্থায় আনোয়ার ইব্রাহিমের পার্টি কিয়াদিলান রাকায়াত (পিকেআর) বুধবার ঘোষণ দিয়েছে, ‘আনুষ্ঠানিকভাবে পিএ জোট আর সক্রিয় থাকছে না। পিএ জোট ভাঙার এই ঘোষণায় হতাশ হয়ে পড়েছে সরকারের বাইরে থাকা ছোট দলগুলো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া