adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির সঙ্গে জামায়াতও ঢুকছে আ.লীগে

AWAMILIGUEডেস্ক রিপোর্ট : সরকারবিরোধী আন্দোলন ব্যর্থ হওয়ার পর দৌঁড়ের ওপর থাকা বিএনপি-জামায়াত নেতাকর্মীরা বেশ কিছু দিন ধরে আওয়ামী লীগের পতাকাতলে আশ্রয় নিতে শুরু করেছে। সারাদেশে রীতিমতো এর একটা হিড়িক পড়ে গেছে। আর আওয়ামী লীগও কোনো বাছ-বিচার না করেই যারা আসছে তাদেরকেই দলে টেনে নিচ্ছে। এভাবে দলে টেনে নেয়ার বিরুদ্ধে সমালোচনাও হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের কয়েকজন নেতা এই প্রবনতার বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করেছেন। তারা বলছেন-এ জন্য দলকে মাশুল দিতে হতে পারে। তারা বলছেন, বিশেষ করে জামায়াত-শিবিরকে কোনোভাবেই বিশ্বাস করা যায় না। স্বাধীনতাবিরোধী এই শক্তিকে আওয়ামী লীগের মতো একটি দলে টেনে নেয়ার কোনো যুক্তি থাকতে পারে না।এরাই এক সময় দলের জন্য বোঁঝা হয়ে উঠবে।জামায়াত-শিবির হয়তো অবস্থার চাপে পড়ে নিজেদের গা-বাঁচাতে আওয়ামী লীগে আশ্রয় নিচ্ছে।এরা কোনো সময়ই আওয়ামী লীগের ভালো চাইতে পারে না।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের অপর এক সিনিয়র নেতা বলেন, স্থানীয় রাজনীতি ভিন্ন বিষয়। স্থানীয়ভাবে ভোটের একটা ব্যাপার থাকে। তাছাড়া নানা দিক বিচার বিশ্লেষণ করে প্রতিপক্ষ দলের নেতাকর্মীদের দলে টানা হয়। তবে কোনো দাগি অপরাধীকে দলে টেনে নেয়ার সুযোগ নেই।যদি কেউ আসে তাহলে বিচার বিশ্লেষণ করে তাদেরকে বের করে দেয়ার সুযোগও থাকছেই।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই কিছুদিন আগেও ছাত্রলীগে কোনো অঘটন ঘটলেই বলা হতো শিবিরের অনুপ্রবেশকারীরা দলের ভাবমূতি নষ্ট করার জন্য এই অপকর্ম করছে।দলের শীর্ষ পর্যায় থেকেও এধরণের কথা বলা হতো। এখনতো জনসভা করে, স্থানীয় আওয়ামী লীগ নেতাদের ফুলের মালা দিয়ে প্রকাশ্যে বিএনপির সঙ্গে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা দলে টুকে পড়ছে।

এখন প্রশ্ন হচ্ছে-আগামীতে যদি আবার দলের মধ্যে কোনো সংঘর্ষ হয় তাহলে কি আবার সেই পুরনো রেকর্ড বাজানো হবে? সংশ্লিষ্টরা বলছেন, যেখানে আওয়ামী লীগ সরকার মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াত নেতাদের বিচার করছে, সেখানে এ দলটির নেতাকর্মীদের আবার দলে আশ্রয় দেয়া হচ্ছে। এটাকে দ্বিমুখী নীতি বলে উল্লেখ করছেন তারা।     

খোঁজ নিয়ে দেখা যায়, গত বছরের ১ জানুয়ারি কুষ্টিয়া জেলা জামায়াতে ইসলামীর রোকন নওশের আলী আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগে যোগ দেন। স্থানীয় যুবলীগ আয়োজিত এক নির্বাচনী সভায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের হাতে ফুল দিয়ে তিনি দলটিতে যোগ দেন।
এরপর চলতি বছরের ১০ এপ্রিল রাজশাহীর বাগমারায় আওয়ামী লীগ নেতাদের হাতে ফুল দিয়ে উপজেলা জামায়াতের প্রাক্তন সাধারণ সম্পাদক এবং ভবানীগঞ্জ মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা নুরুল ইসলাম শতাধিক সমর্থক নিয়ে আ'লীগে যোগদান করেছেন। গত ১৮ জানুয়ারি সিরাজগঞ্জের চৌহালী উপজেলা বিএনপির কোষাধ্যক্ষ শাহজাহান আলী সরদারের নেতৃত্বে তিন শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দিয়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে এই দলে জামায়াত-শিবিরের ছেলেরাও ছিল।

এর দুই মাস পরেই ১৭ এপ্রিল সিরাজগঞ্জ সদর উপজেলার একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামাল আকন্দের নেতৃত্বে দুই শতাধিক নেতাকর্মী যোগ দেয় ক্ষমতাসীন দলে। এর পরেই মাসেই গত ২ মে আবারও একই উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিএনপি নেতা মিজানুর রহমান মিজানের নেতৃত্বে বিএনপি ও ছাত্রদলের প্রায় আড়াই হাজার নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়।
এভাবে সারা দেশেই বিএনপি-জামায়াত এমকি জাতীয় পার্টি থেকে আওয়ামী লীগের যোগদানের হিড়িক পড়েছে। মামলাসহ বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে ক্ষমতাসীনদের ছায়াতলে ভিড়ছে বিরোধিরা। গত কয়েক মাসে দেশের বিভিন্ন জেলায় প্রতিপক্ষ দলের কমপক্ষে ২০ হাজারেরও বেশি নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করেছে।
৬ জুন এক সংবাদ সম্মেলনে পাঁচবিবি উপজেলা জামায়াতের মজলিসে শুরার কর্মপরিষদ সদস্য আব্দুস সালামের নেতৃত্বে বিএনপি-জামায়াতের পাঁচ শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদানের ঘোষণা দেয়। সংবাদ সম্মেলনে জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদু উপস্থিত ছিলেন। একইদিন ভোলা পৌরসভার প্যানেল মেয়র ও বিএনপি নেতা মঞ্জুর আলম আওয়ামী লীগে যোগদান করেন। এর আগে ৮ মে বিএনপি ও ২০ দলীয় জোটের শরিক বিজেপির প্রায় এক হাজার নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়। সেদিন ভোলা জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক সামসুদ্দিন রাঢ়ি, জেলা ছাত্রদলের নেতা মীর পাভেল, আশরাফ শিশিরসহ নেতাকর্মীরা আওয়ামী লীগে যোগ দেয়।
২৪ মে নোয়াখালীতে বিএনপি-জামায়াতের পাঁচ শতাধিক নেতাকর্মী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন। ১৩ মে ভোলার বোরহানউদ্দিন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রেদোয়ান চৌধুরী নয়ন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুলের হাত ধরে আওয়ামী লীগে আসেন।
১৫ মে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় বিএনপি ও এর সহযোগী সংগঠনের পাঁচ শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়। শ্রমিক দলের সহসভাপতি দীলবার ও লতব্দী ইউনিয়ন বিএনপির ক্রীড়া সম্পাদক আক্তার হোসেন মেম্বারসহ পাঁচ শতাধিক নেতাকর্মী শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের হাতে ফুল দিয়ে যোগদান করে।
৯ মে গাজীপুরের টঙ্গীতে বিএনপি নেত্রী ও সিটি করপোরেশনের কাউন্সিলর রিনা হালিম এবং স্থানীয় জামায়াত নেতা মাওলানা শরীফ হোসাইনের নেতৃত্বে বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করে। তারা টঙ্গির বোর্ডবাজার এলাকায় শহীদ আহসান উল্লাহ মাস্টারের ১১তম মৃতত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেলের হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন। এর আগের দিন লক্ষ্মীপুরের রায়পুরে চরবংশী ইউনিয়নের বিএনপি নেতা মজিবুল হক গাজী, যুবদল নেতা সফিক ঢালি ও মনির হোসেন ঢালিসহ দুই শতাধিক বিএনপির নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়।
২১ এপ্রিল জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউনিয়ন বিএনপি নেতা আব্দুল কুদ্দুস সরকারের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়। এর তিন দিন আগে ১৮ এপ্রিল পাবনা সদর উপজেলার চর তারাপুর ইউনিয়ন বিএনপির দুই শতাধিক নেতাকর্মী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সের হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে আসে। ১৪ এপ্রিল কুমিল্লার নাঙ্গলকোটে স্থানীয় আট বিএনপি-জামায়াত নেতাসহ সহস্রাধিক কর্মী আওয়ামী লীগে যোগ দেয়। ৫ এপ্রিল মৌলভীবাজারের কমলগঞ্জ ইউনিয়ন জামায়াতের সহসভাপতি সাব্বিরুল হক তালুকদার শামীমের নেতৃত্বে বিএনপি-জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে আসে। একই দিনে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার দুল্লা ইউনিয়নের সাত ইউপি সদস্যসহ দুই হাজারের বেশি বিএনপি নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়।
নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন জ্যেষ্ঠ নেতা বলেন, স্থানীয় রাজনীতিতে অনেক হিসাব-নিকাশ করতে হয়। ভোটের রাজনীতিতে অনেক কিছুই হয়। বিএনপি-জামায়াতও তো এদেশের নাগরিক। তারা যদি আওয়ামী লীগে যোগ দেয় তাহলে তাদের নিতে কোনো সমস্যা আছে বলে আমার কাছে মনে হয় না।

তিনি বলেন, সন্ত্রাসী বা যাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আছে তাদেরকে দলে নেয়ার বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে।
জানতে চাইলে আওয়ামী লীগের সাংঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, বিএনপির মধ্যে যারা ভাল, যাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই- তাদেরকে দলে নেয়া যায়। আর যাদের বিরুদ্ধে অভিযোগ আছে তারা যদি দলে ঢুকেও যায় তাহলে তদন্ত করে দোষী হলে তাদেরকে দল থেকে বাদ দেয়া হবে। তবে জামায়াতকে দলের নেয়ার প্রশ্নই আসে না বলে তিনি দৃঢ় অবস্থান ব্যক্ত করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া