adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকেশ্বরী মন্দিরে গেলেন ভারতীয় ক্রিকেটাররা?

14344973790035স্পোর্টস ডেস্ক : ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে কি চাইলেন ভারতীয় ক্রিকেটাররা? ঢাকেশ্বরী মন্দিরে যাওয়ার ফুরফুরে মেজাজ দিয়ে দিনের শুরু। টিম হোটেল ছেড়ে না বেরনোর গুমোট নির্দেশিকা দিয়ে দিনের শেষ। ভারতীয় টিমের মঙ্গলবারের দিনলিপি। যেখানে এক দিকে মন্দির প্রাঙ্গনে রবি শাস্ত্রী-অজিঙ্ক রাহানেদের আরতি থাকল। হোটেল বদল নিয়ে উদ্ভুত সমস্যা মিটে গেল। তেমনই অন্য দিকে, সুরেশ রায়নার সাংবাদিক সম্মেলনকে ঘিরে নতুন নাটক থাকল। থাকল, বুধবার জামায়াতের হরতালের কারণে ক্রিকেটারদের হোটেল ছেড়ে না বেরনোর নির্দেশিকা।

শ্রীনি-জমানার ক্রিকেটারদের উপর কথা বলার নিষেধাজ্ঞাকে অনেক নরম করে এনেছে নতুন জমানার ভারতীয় বোর্ড। এত দিন ম্যাচের আগের দিন আর ম্যাচ শেষ বাদে ক্রিকেটারদের সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কোনও ব্যাপার ছিল না। প্রচলিত প্রথা ভেঙে এ দিন সুরেশ রায়নাকে মিডিয়ার সামনে ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে পাঠিয়ে দেয়া হল। কিন্তু তাকে ঘিরে যে এমন বিশৃঙ্খলার পরিবেশ তৈরি হবে ভাবা যায়নি।

সুরেশ রায়না বলে গেলেন, গত সফরে স্টুয়ার্ট বিনির এ মাঠে ৪ রানে ৬’উইকেট নেয়া তার মনে আছে। বলে গেলেন, মাশরফি মর্তুজা-তাসকিন আহমেদের বাংলাদেশ বোলিংকে তারা যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। ভারতীয় মিডল অর্ডারের নির্ভরযোগ্য বাঁ-হাতি যা যা বলে গেলেন, সব নিরামিষ। আমিষের গন্ধ পাওয়া যাবে তার সাংবাদিক সম্মেলনের প্রেক্ষাপটে। রায়নাকে সাংবাদিক সম্মেলন করতে হল প্রেস কনফারেন্স রুমে নয়, মাঠে। কারণ আয়োজক সংস্থা প্রেস কনফারেন্স রুমের বন্দোবস্ত করতে পারেনি। যা নিয়ে টিম ম্যানেজমেন্টের একাংশ বেশ ক্ষুব্ধ।

বলা হচ্ছে, রায়না যে সাংবাদিক সম্মেলন করবেন তা নাকি সংগঠকদের কাউকে কাউকে আগে বলে দেওয়া হয়েছিল। প্রেস কনফারেন্স রুমও চেয়ে রাখা হয়েছিল। প্রথমে ‘দেখছি’ বলেও নাকি পরে তার আর ব্যবস্থা করা যায়নি। একেবারে শেষ মুর্হূতে বলা হয়, ঘরের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। আজকের মতো মাঠেই করতে হবে। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে বলার চেষ্টা করা হয়, তাতে অসুবিধে হবে। বিশৃঙ্খলা দেখা দিতে পারে। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। এবং রায়নাকেও বুমের গুঁতোগুঁতির মধ্যে পড়তে হয়।

বুধবার দিনটাও যে রায়নাদের ভাল যাবে তার কোনও ইঙ্গিত এখনও নেই। এমনিতেই ঢাকা রাস্তার তীব্র যানজটের কারণে সব সেরেটেরে কোথাও বেরোতে পারছেন না ক্রিকেটাররা। এ দিন সকালে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শাস্ত্রী-সহ ক্রিকেটারদের কেউ কেউ পুজো দিয়ে এলেন, কিন্তু কেনাকাটা বা অবাধে ঘোরাঘুরি সম্ভব হচ্ছে না। যেটা বিদেশ সফরে গেলে সাধারণত হয়ে থাকে। যে কারণে হোটেল বদলানোর একটা কথা উঠেছিল। নিরাপত্তাজনিত কারণে সেটাও হচ্ছে না। যার বজ্রআঁটুনি বাড়ছে আজ। বুধবার এক রাজনৈতিক সংগঠন এখানে হরতাল ডেকেছে। অথচ প্রাক্-ম্যাচ প্র্যাকটিসের ব্যাপারও আছে মহেন্দ্র সিংহ ধোনিদের। যা খবর, তাতে মাঠ ও মাঠের বাইরে আজ নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হবে ধোনিদের। ক্রিকেটারদের গতিবিধির উপরও নিষেধাজ্ঞা জারি হচ্ছে চব্বিশ ঘণ্টার জন্য। টিমকে বলে দেওয়া হয়েছে, এক দিনের জন্য হোটেল ছেড়ে কোথাও যাওয়া যাবে না।-আনন্দবাজার পত্রিকা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া