adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশ – তাজিকিস্তান লড়াই মঙ্গলবার

Ba_Fuক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে দেশের মাটিতে কিরগিজস্তানের কাছে পরাজিত বাংলাদেশ। মঙ্গলবার ১৬ জুন দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামছে লাল-সবুজের জার্সিধারীরা। 
সোমবার জনাকীর্ণ এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফের কাছে গণমাধ্যম কর্মীদের প্রশ্ন ছিল, তিনি এ ম্যাচে জয়ের সম্ভাবনা দেখছেন কিনা?
হ্যাঁ, জয়ের সম্ভাবনা আছে। ফুটবলে সব সম্ভব সেই চিরচেনা উত্তর কোচের। ফুটবলে সবই সম্ভব হলেও বাংলাদেশে দলের পক্ষে সম্ভব নয় অনেক কিছুই। গত দু’টি প্রস্তুতি ম্যাচ আর বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশ দেখিয়েছে ফুটবলে সব সম্ভব নয়।
অধিনায়ক মামুনুল ইসলামের মতে, প্রতিপক্ষ বেশ শক্তিশালী। তবে তিনি তার সেরাটা দিতে প্রস্তুত। তিনি আরও জানালেন, ওদের ৯ খেলোয়াড় জার্মান ও সার্বিয়া লিগে খেলে। তাদের সর্বশেষ ম্যাচের ভিডিও দেখে মনে হয়েছে ওরা আমাদের থেকে এগিয়ে।
পরিষ্কার বোঝাই যাচ্ছে হোম ম্যাচ নিয়ে বাংলাদেশ দলের পয়েন্ট সংগ্রহের যে পরিকল্পনা রয়েছে, তা হয়তো বাস্তবায়ন আর হচ্ছে না। কারণ মোটা দাগে কোচ আর অধিনায়কের ভাষ্য, দলটি আমাদের থেকে শক্তিশালী। কিন্তু ফুটবলে সবই সম্ভব। আর তাজিকিস্তানের কোচ মুখসীন মুকামাদেভ জানালেন, জয়ের ধারায় ফিরতে চাই আমরা। গত ম্যাচে নিজেদের মাটিতে পরাজিত হয়েছি। এ ম্যাচে আমাদের সুযোগ আছে জয়ের। সে লক্ষ্যেই মাঠে নামব আমরা।

বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ, রক্ষণভাগের নির্ভরযোগ্য খেলোয়াড় নাসির উদ্দিন চৌধুরী আঘাত পাওয়ার কারণে খেলবেন না এ ম্যাচে।
আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, জয়ের পাল্লটা ভারী তাজিকদেরই। এ পর্যন্ত বাংলাদেশ ও তাজিকিস্তান ফিফা স্বীকৃত ৬ ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছে। তাজিকিস্তান জিতেছে ৪ ম্যাচ, একটি জয় বাংলাদেশের, অপর ম্যাচটি ড্র। 
মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় মাঠে নামছে দুই দল। ফিফা র‌্যংকিংয়ে তাজিকিস্তান ১৩৯তম আর বাংলাদেশের অবস্থান ১৬৬তম। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত নিজেদের মাটিতে ৩ ম্যাচ পরে জয়ের ধারায় ফিরতে পারে কিনা মামুনুল-হেমন্তরা।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া