adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১ মার্কিন ডলার = ৩৫ লাখ কোটি জিম্বাবুয়ান ডলার!

zimbabwe_69693আন্তর্জাতিক ডেস্ক : সকালে পাড়ার দোকান থেকে দৈনন্দিন ডিম-পাঁউরুটি কিনতে গিয়ে যদি ব্যাগভর্তি টাকা নিয়ে যেতে হয়, তাহলে চমকে ওঠাই স্বাভাবিক। ঠাট্টা নয়, মর্মান্তিক মূদ্রাস্ফীতির জেরে এমনই পরিস্থিতির শিকার হয়েছেন জিম্বাবুয়ের বাসিন্দারা।
দেশের অর্থনীতির হাল ভয়াবহ। মূদ্রাস্ফীতির হার তলানিতে ঠেকার দরুণ প্রচলিত মূদ্রা ব্যবস্থা খারিজ করার নির্দেশ দিয়েছে দেশটির প্রেসিডেন্ট মুগাবের নেতৃত্বাধীন সরকার। গত বৃহস্পতিবার এই সংবাদ ফাঁস করেছে দেশের সেন্ট্রাল ব্যাঙ্ক। বর্তমানে জিম্বাবুয়ের ৩৫ লাখ কোটি ডলার দিয়ে কিনতে হয় ১ মার্কিন ডলার।
২০০৮ সালে চরমতম অবস্থায় পৌঁছায় জিম্বাবুয়ের অর্থনীতি। মূদ্রাস্ফীতির হার দাঁড়ায় ৫০ কোটি শতাংশে, যার জেরে রোজকার বাজার করতে যেতে প্লাস্টিক ব্যাগ ভর্তি টাকা নিয়ে বেরোতেন দেশটির বাসিন্দারা। দিনে দুই বার করে দাম বাড়ার রেওয়াজ ছিল জিনিসপত্রের। অচলাবস্থা এড়াতে ২০০৯ সাল থেকে মার্কিন ডলার ও দক্ষিণ আফ্রিকীয় র‌্যান্ড ব্যবহার করা শুরু করেন জিম্বাবুয়ের নাগরিক।

সরকারের নয়া ঘোষণা অনুসারে, আগামী সোমবার থেকে ২০০৯ সালের আগে ব্যাঙ্কে জিম্বাবুয়ের যেসব নাগরিকের জিম্বাবুয়ান ডলার অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা তা মার্কিন ডলারে বদলে নিতে পারবেন। এক বিবৃতিতে এই খবর জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ জিম্বাবুয়ের গভর্নর জন মাঙ্গুদায়া। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে পুরোনো জিম্বাবুয়ান ডলার ব্যাঙ্কে ভাঙিয়ে নেওয়ার সুযোগ পাবেন অ্যাকাউন্ট হোল্ডাররা। এভাবেই দেশের পুরোনো মূদ্রা অচল করে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে মুগাবে সরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া