adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বি চৌধুরী বললেন- বিএনপি তৃতীয় স্টেজের রাজনীতি করছে

b-chowdhuryনিজস্ব প্রতিবেদক : বিএনপিকে জামায়াত ছাড়ার পরামর্শ দিয়ে দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, ‘বিএনপি এখন তৃতীয় স্টেজের রাজনীতি করছে। তাদের রাজনীতি এখন সম্পূর্ণ জামায়াত নির্ভর।’

তিনি বলেন, ‘বিএনপি জিয়াউর রহমানের আদর্শের মধ্যে নেই। বিএনপির বাঁচতে হলে জামায়াত নির্ভরতা ছেড়ে আবারও জিয়ার আদর্শে ফিরে আসতে হবে।
হোটেল সোনারগাঁওয়ে সাবেক মন্ত্রী এ কে এম মাঈদুল ইসলাম চৌধুরীর লেখা ‘আত্মসত্তার রাজনীতি এবং আমার ভাবনা’ বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন সাবেক এ রাষ্ট্রপতি।
প্রকাশনা উতসবে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দীন আহমদ।
বি. চৌধুরী বলেন, ‘মাঈদুল ইসলাম আজ বিএনপির সঙ্গে নেই। আমিও নেই। অনেকেই জানে না শহীদ জিয়াউর রহমান বিএনপি গড়ার শুরুতে হাতে গোনা দু’একজনের কাছ থেকে অনুদান নিয়েছিলেন। তার মধ্যে মাঈদুল দিয়েছিলেন এক কোটি টাকা। অনেকেই তা জানে না। যে দু’একজন জানে আমি তার মধ্যে একজন।’
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘রাজনীতিকরা অনেক কথা বলেন। কিন্তু লেখেন না। সবাই তো আর শিল্পী হতে পারে না। তাই সবাই লিখতেও পারে না। তিনি বলেন, ‘রাজনীতিতে প্রথম প্রথম প্রতিযোগিতা হয়। পরে হয় শত্রুতা। আর বেশি কিছু বলতে চাই না।’

বি. চৌধুরী বলেন, বিএনপিকে তিনভাগে ভাগ করা যায়: প্রথম ভাগ- জিয়াউর রহমানের বিএনপি। তিনি মানুষের পাশে ছুটে যেতেন। উতপাদনের রাজনীতি করতেন। মানুষকে ভালোবাসার রাজনীতি করতেন। মানুষকে বিশ্বাসের রাজনীতি করতেন। যে কারণে তিনি জনগণের একান্ত মানুষে পরিণত হয়েছিলেন। সবার কাছে জনপ্রিয় নেতায় পরিণত হয়েছিলেন।

দ্বিতীয়ত, খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি। এ সম্পর্কে আমি বেশি কিছু বলতে চাই না। তবে বেগম জিয়াকে আমি কিছুদিন আগেও প্রশ্ন করেছি, কোথায় সেই জিয়ার আদর্শ? জিয়া রাখাল রাজার মতো সারাদেশ চষে বেড়িয়েছেন। তিনি নিজে কোদাল হাতে নিয়ে পানি সমস্যা দূর করতে খাল কেটেছেন। আপনিতো দীর্ঘ সময় ক্ষমতায় ছিলেন। কেন একটি খালও আপনি কাটেননি?
তৃতীয়ত, বর্তমানে জামায়াতনির্ভর বিএনপি। এ বিএনপি তার রাজনীতির তৃতীয় স্টেজে আছে। যদি বিএনপি বাঁচতে চায়, আবার জনগণের দল হতে চায় তাহলে তাকে অবশ্যই জিয়াউর রহমানের আদর্শের কাছে ফিরে যেতে হবে। জিয়ার মতো জনগণের কাছে যেতে হবে। তাহলেই জনগণের মাঝে আবার বিএনপি জেগে উঠতে পারবে।
এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একজন ভালো ‘সেলসম্যান’ আখ্যা দিয়ে সীমান্ত চুক্তি সমাধানের জন্য তাকে ধন্যবাদ দেন বদরুদ্দোজা চৌধুরী।

একই সঙ্গে ভারতের সঙ্গে সম্পাদিত ২২টি চুক্তির শর্ত এবং বিষয়বস্তু জনগণের সামনে প্রকাশ করার দাবি জানান তিনি।
মাঈদুল ইসলামের বইয়ের প্রকাশনা উৎসবে আলোচনা করেন সাবেক স্পিকার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল্লাহ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. জসীম উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী।, নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, কবি আব্দুল হাই শিকদার, সাবেক সচিব এম মোকাম্মেল হক, বইটির লেখক একেএম মাঈদুল ইসলাম মুকুল প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া