adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপির বিক্ষোভের মধ্যে লন্ডনে প্রধানমন্ত্রীকে বরণ

LONDONডেস্ক রিপোর্ট : বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে শুক্রবার স্থানীয় সময় বিকেল পৌনে চারটার দিকে লন্ডনের হিথ্রো বিমান বন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় যুক্তরাজ্য বিএনপির কালো পতাকা প্রদর্শনের মধ্যেই উষ্ণ অভ্যর্থনায় বরণ করা হয় প্রধানমন্ত্রীকে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী জানান, হিথ্রো বিমান বন্দরে প্রথমে ফুলের তোড়া দিয়ে প্রধানমন্ত্রীকে লন্ডনে স্বাগত জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার আবদুল হান্নান। তার সঙ্গে ছিলেন বাংলাদেশ হাইকমিশনের সিনিয়র কর্মকর্তারা।

পরে যুক্তরাজ্য ভিত্তিক আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং অনেক বাংলাদেশি প্রবাসী বিমান বন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত ও শুভেচ্ছা জানান। লন্ডন যাত্রাকালে প্রধানমন্ত্রী যাত্রী লাউঞ্জে যান এবং যাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন ও তাদের ভালো-মন্দের খোঁজ খবর নেন।

এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সম্প্রতি ভারতের সঙ্গে সম্পাদিত স্থল সীমান্ত চুক্তি পাশসহ বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের স্বীকৃতি স্বরূপ আগামী ১৪ জুন যুক্তরাজ্য বাংলাদেশিদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেয়ার কথা রয়েছে। এছাড়াও এই ৬ দিনের সফরে থাকাকালীন লন্ডনে অবস্থানকালে বোন শেখ রেহেনা এবং ভাগ্নী টিউলিপ সিদ্দিকীর সঙ্গে প্রধানমন্ত্রী দেখা করবেন বলে জানা গেছে । আগামী ১৮ জুন সকালে দেশে ফেরার কথা রয়েছে তাঁর।
এদিকে লন্ডন ভিত্তিক বাংলা অনলাইনভিত্তিক পত্রিকাগুলোর খবরে বলা হয়- ছয় দিনের যুক্তরাজ্য সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারের সদস্যরা  শুক্রবার দুপুর ৩.৪৮ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছেছেন।  

বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ হান্নান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, সাধারন সম্পাদক সাজিদুর রহমান ফারুক, সহ-সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও তরুণ লীগের নেতাকর্মীরা।
অন্যদিকে শেখ হাসিনার যুক্তরাজ্য সফর প্রতিহত ঘোষণার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর গাড়ীর বহর বিমানবন্দর থেকে হোটেলে যাত্রা পথে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালিক ও সাধারণ সম্পাদক এম কয়ছর আহমদের নেতৃত্বে বিএনপির ও এর অংগ সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা প্রদর্শন ও বিক্ষোভ সমাবেশ করে। এ সময় মাথায় কালো কাপড় বাঁধা বিক্ষোভকারীদের হাতে ছিল নানা দাবি সম্বলিত রঙবেরঙগের ব্যানার-ফ্যাষ্টুন ও প্ল্যাকার্ড।
যুক্তরাজ্য বিএনপি ও অঙ্গ সংগঠনের শতশত নেতাকর্মীরা দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সেন্ট্রাল লন্ডনের অজিভাত এলাকা পার্কলেনের হিলটন হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্যুটের সামনে অবস্থান নেয়।  এ সময় বিভিন্ন প্রতিবাদ সম্বলিত শ্লোগানে মুখরিত হয়ে উঠে হিলটন হোটেলের আঙ্গিনা।

জানা যায়, এয়ারপোর্ট থেকে হোটেলে এসেও প্রধানমন্ত্রীর গাড়ি বহর বিক্ষোভকারীদের প্রচন্ড বাধার সন্মুখীন হয়। অবশেষে কড়া পুলিশ প্রহরায় প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীরা পিছনের দরজা দিয়া হিলটন হোটেলে প্রবেশ করেন।
বিক্ষোভ সমাবেশে যুক্তরাজ্য বিএনপির সভাপতি আলহাজ্ব এম এ মালেক বলেন, ৫ জানুয়ারীর অবৈধ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে গণতন্ত্রের কবর রচনা করেছেন। ভোটারবিহীন এ নির্বাচনে জনগণের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। বৃটেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই নির্বাচন গ্রহণযোগ্যতা পায়নি। তাই গণতন্ত্রের সুতিকাগার ব্রিটেনের মাটিতে আমরা অবৈধ প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে পারি না।
শেখ হাসিনা ব্রিটেনের যেখানেই যাবেন সেখানেই তাকে প্রতিহত করা হবে বলেও তিনি ঘোষণা দেন।
যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ বলেন, রাষ্ট্রীয় সন্ত্রাসে বাংলাদেশের মানুষ আজ দিশেহারা। গুম, খুন আর বিচার বর্হিভূত হত্যাকান্ড যেন নিত্য নৈমিত্তিক ব্যাপার। মানুষের স্বাভাবিক মৃত্যুর কোন গ্যারান্টি নেই। সরকার মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে  মানুষের ওপর জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে। বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও গণতান্ত্রিক চেতনাবিরোধী শেখ হাসিনার হাতে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব মোটেও নিরাপদ নয়। তাই গণতান্ত্রিক মূল্যবোধবিরোধী শেখ হাসিনাকে গণতন্ত্রের সুতিকাগার  ব্রিটেনে বাংলাদেশের গণতন্ত্রকামী মানুষ স্বাগত জানাতে পারে না।

বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির প্রধান উপদেষ্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুছ, মুফতি শাহ সদরুদ্দিন, ব্যারিষ্টার এম এ সালাম, ব্যারিষ্টার নজরুল ইসলাম, যুক্তরাজ্য বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আব্দুল হামিদ চৌধূরী, সাবেক সহসভাপতি আবুল কালাম আজাদ, তৈমুছ আলী, আখতার হোসেন, মুজিবুর রহমান মুজিব, শাহ আখতার হোসেন টুটল, তাজুল ইসলাম, মুজিবুর রহমান মুজিব, গোলাম রাব্বানী, আনোয়ার হোসেন খোকন, নাসিম আহমেদ চৌধুরী, প্রফেসর ফরিদ উদ্দিন, শহীদুল ইসলাম মামুন, এডভোকেট তাহির রায়হান চৌধুরী পাবেল, তাজ উদ্দিন, শামসুর রহমান মাতাব, সাবেক সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন সেলিম, সহসাংগঠনিক সম্পাদক এডভোকেট খলিলুর রহমান, কেন্দ্রীয় যুবদলের আন্তর্জাতিক সম্পাদক এনামুল হক লিটন,যুবদলের আহ্বায়ক দেওয়ান মোকাদ্দেম হোসেন চৌধুরী নিয়াজ, সদস্য কামাল আহমেদ, যুক্তরাজ্য যুবদলের সাবেক সাধারন সম্পাদক আব্দুল বাসিত বাদশা, আফজাল হোসেন, টিপু আহমদ, আব্দুল মুনিম, বিএনপি নেতা শাহরিয়ার জুনেদ, যুবদল নেতা বাবর আহমদ চৌধুরী, শামীম আহমদ, খিজির আহমদ, ওয়াসিম উদ্দিন মানিক, এজে লিমন, নুরুল আলী, মকসুদ আহমদ, হাবিবুর রহমান, রহিম উদ্দিন, যুক্তরাজ্য আইনজীবী ফোরামের আহ্বায়ক ব্যারিস্টার তারিক বিন আজিজ, সদস্য সচিব অ্যাডভোকেট বিপ্লব পোদ্দার, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক নাসির আহমেদ শাহীন, সদস্য সচিব আব্দুল হোসেন, সদস্য আবুল হাসনাত রিপন, যুক্তরাজ্য জাসাসের সভাপতি আব্দুস সালাম, সাধারন সম্পাদক ইকবাল হুসাইন প্রমূখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া