adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমিয় আছে বাণিজ্য মন্ত্রণালয় – রোজার আগেই বেড়ে গেল অনেক পণ্যের দাম !

1434172817Goods-mtnews24নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রণালয়ে যারা আছেন, তারা খান ভালো, ঘুমানও ভালো। অভাবঅনটনে নেই। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দর দাম নিয়ে মিডিয়ার সামনে বক্তব্যও রাখেন ভালো। কিন্তু মাঠের চিত্র ভিন্ন। দেখভাল করার লোক নেই তাদের। রমজানকে সামনে রেখে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সরকারের প্রচারণা ও পদক্ষেপ কাজে আসছে না। এসব দেখার সময় নেই বাণিজ্য মন্ত্রণালয়ের। রমজানের আগেই বেড়ে গেছে অত্যাবশ্যকীয় সব পণ্যের দাম।
রমজান মাস আসতে এখনো কয়েকদিন বাকি । তবে  বাজারে গিয়ে দেখা যাচ্ছে, খেজুর, ছোলা, ডাল, আলু, বেগুন, ধনেপাতা, লেবু, মাংসসহ অনেক পণ্যের বাজার অস্থির।
টিসিবির তথ্যমতে, সাধারণ মানের প্রতি কেজি খেজুর বিক্রি হচ্ছে ৮০ থেকে ২২০ টাকায়। যা গত বছরের একই সময়ে ছিল ৯০ থেকে ১৫০ টাকা। প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ৫৫ থেকে ৬০ টাকা। কেজিপ্রতি আলু বিক্রি হচ্ছে ১৬ থেকে ২২ টাকা। যা আগের বছর ছিল ১৬ থেকে ১৮ টাকা। কেজিপ্রতি মশুর ডাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১২০ টাকা। যা আগের বছর ছিল ৭৫ থেকে ১১৫ টাকা।

টিসিবির দেয়া তথ্যের সঙ্গে মিলছে না বাজারের চিত্র। টিসিবির দেয়া তথ্য ছাড়িয়ে গেছে খুচরা বাজার। প্রতিপণ্যে ৫ থেকে ২০ টাকা বেশি নিচ্ছে খুচরা ব্যবসায়ীরা। এ ছাড়া কোম্পানিগুলো সয়াবিন, পাম অয়েল, চিনি ও পিয়াজ—এ ৪টি পণ্য অতিরিক্ত মূল্যে বাজারে বিক্রি করা শুরু করেছে।
বাংলাদেশ ট্যারিফ কমিশনের (বিটিসি) এক পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়, যৌক্তিক মূল্য থেকে প্রতি লিটার (বোতল) সয়াবিনে ২০ টাকা, প্রতি লিটার খোলা সয়াবিনে ১৮ টাকা, পামওয়েল লিটারে ১৩ টাকা, চিনির কেজিতে ৩ টাকা ও পিয়াজের কেজিতে সর্বোচ্চ ১০ টাকা ভোক্তাদের কাছ থেকে বেশি নেয়া হচ্ছে।
চিনির মূল্য বৃদ্ধির ব্যাপারে ট্যারিফ কমিশনের প্রতিবেদনে বলা হয়, ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এক মাসের এক টন অপরিশোধিত চিনির ইন বন্ডের গড় মূল্য পাওয়া গেছে ২৮,২১০ টাকা। একই সময় এলসি খোলার গড় মূল্য ছিল ২৫ হাজার ৬১৩ টাকা। এই দুটির মূল্যের পুনরায় গড় মূল্য দাঁড়ায় ২৬ হাজার ৯১১ টাকা। রিফাইনারি ব্যয়সহ এক কেজি চিনির মিল গেট মূল্য দাঁড়ায় ৩৫ টাকা। এর সঙ্গে পরিবেশকদের ২ টাকা মুনাফা ও খুচরা ব্যবসায়ীদের ২ টাকা মুনাফা যোগ করা হয়। এতে প্রতি কেজি চিনির সর্বোচ্চ খুচরা মূল্য হওয়া উচিত ৩৯ টাকা।

কিন্তু খুচরা বাজারে বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৪২ টাকা। অর্থাৎ ভোক্তাদের কাছ থেকে প্রতি কেজিতে ৩ টাকা বেশি আদায় করা হচ্ছে।

ট্যারিফ কমিশনের প্রতিবেদনে আরও বলা হয়, বাজারে পিঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। স্থানীয় বাজারে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪৫ টাকা। এ মূল্যবৃদ্ধির যৌক্তিক কোন কারণ নেই। ট্যারিফ কমিশনের হিসাব মতে, প্রতি কেজি পিঁয়াজের মূল্য হবে সর্বোচ্চ ২৮ থেকে ৩৫ টাকা। সেখানে আরও বলা হয়, আমদানি করা হয় চাহিদার ৩০ শতাংশ, দেশীয় উৎপাদন হয় ৭০ শতাংশ। যেহেতু সদ্য মওসুম শেষ হয়েছে তাই এ মূল্যবৃদ্ধির কোন কারণ নেই।
এছাড়াও কিছু পণ্যের দাম বেড়েছে। বাজারেদেখা গেছে, প্রতি কেজি ধনেপাতা বিক্রি হচ্ছে ১৫০ টাকা। যা কয়েক দিন আগেও ছিল মাত্র ৬০ থেকে ৮০ টাকা। একই সঙ্গে ২০ টাকার ভেন্ডি ৫০ টাকা, ১৫ টাকার শসা ৩০ টাকা, বরবটি ৩০ টাকা, টমেটো ৩০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা ও লেবু ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া