adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টির পানিতে ভাসছেন মেয়র

khoডেস্ক রিপোর্ট : বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে প্রবল বৃষ্টি নামে। সকাল সাড়ে ৮টার দিকে শুরু হওয়া বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ায় দুর্ভোগে পড়েন কর্মস্থলে যাওয়া লোকজনসহ স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

বৃষ্টিপাতের কারণে শান্তিনগর, মগবাজার, মালিবাগ-মৌচাক, নয়াপল্টন, রাজারবাগ, শ্যাওরাপারা এবং মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার সড়ক তলিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও হাঁটু পানি জমে গেছে। এতে এক বৃষ্টিতেই অনেকটা কাবু হয়েছেন দুই নগরপিতা।
আবহাওয়া অধিদফতরের ডিউটি অফিসার আশরাফুল ইসলাম জানান, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেটে সর্বোচ্চ একশ' মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এছাড়া শ্রীমঙ্গলে ৩০, ফেনীতে ২৫, রংপুরে ২০, ময়মনসিংহে ২৪, মাদারিপুরে ১৫, ফরিদপুরে ৭, সৈয়দপুরে ৫ ও বগুড়ায় ৪ মিলিমিটিার বৃষ্টিপাত হয়।
এর আগে বুধবার বিকেলে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আরও কয়েকদফা বৃষ্টিপাত হয়। কয়েকদিনের একটানা তাপদাহের পর হওয়া বৃষ্টিতে স্বস্তি নেমে আসলেও পরে তা দুর্ভোগে পরিণত হয় রাজধানীবাসীর মধ্যে।
 
বৃষ্টিপাতে রাজধানীতে জরাবদ্ধতা সৃষ্টি হওয়ায় বিপাকে পড়েন কর্মজীবী লোকজন। প্রবল বৃষ্টিতে রাজধানীর মালিবাগ, মৌচাক, তেজগাঁওয়ের বিভিন্ন রাস্তায় হাঁটু পরিমাণ পানি জমে। এসব স্থানসহ রাজধানীর অন্যান্য রাস্তায় ব্যাপক যানজট তৈরি হয়।
এ অবস্থার কারণে সকালে পথচারীসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিকে ভোগান্তিতে পড়তে হয়। হাঁটু পর্যন্ত প্যান্ট গুটিয়ে ও জুতা হাতে নিয়ে অনেকেই পানি জমে থাকা স্থানটি পার হন। আর যারা যাতায়াতের জন্য রিকশা, অটোরিকশা বা অন্য কোনো যান ব্যবহার করছেন তাদেরকে একটু বেশি ভাড়া গুণতে হচ্ছে। ভুক্তভোগী একজনের অভিযোগ, পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকা, জরাজীর্ণ রাস্তার সংস্কার না হওয়া এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে সামান্য বৃষ্টিতেই এ জলাবদ্ধতার সৃষ্টি হয়। রাজধানীজুড়ে সৃষ্ট এ জলাবদ্ধতায় ছিন্নমূল, শ্রমজীবী এবং অফিসগামী মানুষদেরই বেশি ভোগান্তি পোহাতে হয়।
মতিঝিলের এক ব্যাংক কর্মকর্তা বলেন, এ এলাকায় ব্যাংকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু সামান্য বৃষ্টি হলেই এলাকার মূল রাস্তাসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়। কখনো হাঁটু পর্যন্ত পানি জমে রাস্তায় এবং সেই পানি পার হয়েই সকলকে অফিসে যেতে হচ্ছে। এছাড়া বৃষ্টির কারণে অনেকের ব্যবসা-বাণিজ্যও ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুটপাতের খুচরা ব্যবসায়ীরা দোকান খুলতে পারে না। আর যারা খুলে তাদের তেমন বেচাকেনা নেই। কারণে বৃষ্টি হলে মানুষ ঘর থেকে কম বের হয়।
এদিকে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শান্তিনগরে জলাবদ্ধতা দেখতে যান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। অন্যদিকে উত্তর সিটি মেয়র আনিসুল হকও বিভিন্ন জলাবদ্ধ এলাকা পরিদর্শন করেন বরে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া