adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি কি জেলে যাচ্ছেন?

messi

স্পোর্টস ডেস্ক : কর ফাঁকি মামলার বেড়াজাল থেকে বের হতে পারছেন না লিওনেল মেসি। বরং, নতুন করে এই মামলা থেকে বাঁচতে যে আপিল করেছিলেন বার্সার আর্জেন্টাইন মহাতারকা, সেটা বাতিল করে দিয়েছেন স্পেনের হাইকোর্ট। সুতরাং, শঙ্কা দেখা দিয়েছে- এ মামলায় মেসিকে জেলের ঘানিও টানতে হতে পারে। কিংবা জেল থেকে বাঁচতে স্পেন ছেড়ে চলেও যেতে হতে পারে। 
২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৪.৬ মিলিয়ন ডলার কর ফাঁকি দিয়েছেন মেসি। তার অর্থনৈতিক সব বিষয়াদি দেখাশোনা করে পিতা হোর্হে মেসি। অভিযোগ উঠেছে একসাথে তার বিপক্ষেও। যে কারণে ২০১৩ সালে প্রথম কাতালুনিয়ান শহর গ্যাভার একটি আদালতে হাজিরাও দিতে হয় বাবা-ছেলেকে।
শুধু তাই নয়, মেসির বিপক্ষে নিয়মবহির্ভূতভাবে বেলিজ এবং উরুগুয়েরর কাছে ব্যক্তিস্বত্ত্ব বিক্রিরও অভিযোগ উঠেছে। একই সময় ট্যাক্স দেওয়া থেকেও বিরত থাকেন তিনি। যখন থেকেই তার বিপক্ষে কর ফাঁকির অভিযোগে মামলা করা হয়, তখন থেকেই মেসি এ ব্যাপারটা অস্বীকার করে আসছিলেন এবং বলছিলেন, যদি এমন কিছু ঘটে থাকে, তাহলে তা তার অজ্ঞাতসারে ঘটেছে। একই সঙ্গে এ নিয়ে নানাভাবে কালক্ষেপণ করতে থাকেন মেসি এবং তার বাবা।
তবে স্প্যানিশ আয়কর কর্তৃপক্ষ বলছে, কর ফাঁকির এই বিষয়গুলো মেসির জ্ঞাতসারেই হয়েছে এবং এ নিয়ে তাদের কাছে যথেষ্ট তথ্য-প্রমাণও রয়েছে।
শেষ পর্যন্ত যখন কর ফাঁকির মামলার রায়ের বিপক্ষে তাদের আপিল খারিজ হয়ে যায় তখনই নিশ্চিত হওয়া যাবে বিচারের মুখোমুখিই হতে হচ্ছে আর্জেন্টাইন এই তারকাকে। অভিযোগ যদি আদালতে প্রমাণ হয় তাহলে ন্যুনতম এক বছরের জেল এবং ২৩.৭ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে মেসিকে।
মেসির ডিফেন্স টিম সব সময়ই বলে আসছিল, কর ফাঁকির এসব বিষয় সম্পর্কে মেসি কিছ্ইু জানেন না। কিছু ঘটে থাকলে তার অজান্তে হয়েছে। এমনকি মেসি ৫.৭ মিলিয়ন ডলার জরিমানাও দিয়েছিলেন। কিন্তু তাতেও পার পাচ্ছেন না তিনি। যদিও ইএসপিএনের বিখ্যাত সাংবাদিক গ্যার্বিয়েল মার্কোত্তি বলেছেন, এই মামলায় মেসির জেলে যাওয়ার সুযোগ কম।

 


 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া