adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে ভারতের হামলা মোদির নির্দেশে

MODIআন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার সীমান্তের ভেতরে ঢুকে দুটি বিদ্রোহী ঘাঁটিতে অভিযানটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশেই হয়েছিল। হামলার পরিকল্পনা চূড়ান্ত করার জন্য ভারতের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা অজিত দোভাল প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক ঢাকা সফরে সঙ্গী হননি। সেনাপ্রধান দলবীরও তার যুক্তরাজ্য সফর বাতিল করেছিলেন।

ভারতীয় কমান্ডোদের এই হামলার পরিকল্পনায় যুক্ত ছিলেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা অজিত দোভাল এবং সেনা প্রধান দলবির সিং সুহাগ।

মঙ্গলবার অভিযানের পর রাতে ভারতের তথ্য প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর স্থানীয় একটি টেলিভিশনে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  নির্দেশেই সেনাবাহিনীর পরিকল্পনায় ‘গুরুত্বপূর্ণ’ অভিযানটি চালানো হয়।

মিয়ানমার সীমান্তে ‘বিদ্রোহীদের’ ঘাঁটিতে এমআই-১৭ হেলিকপ্টারে উড়ে হামলা চালিয়েছে ভারতীয় প্যারা কমান্ডোরা। মঙ্গলবারের ৪৫ মিনিটের এই অভিযানে শতাধিক বিদ্রোহী নিহত হয়েছেন বলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায় এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

গত সপ্তাহে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সেনাবাহিনীর একটি গাড়িবহরে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ২০ সেনা নিহতের ঘটনার প্রতিশোধ নিতে এ অভিযান চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সেনাবাহিনী বলেছে, সীমান্তের ওপারে নোকলাকে এনএসসিএন’র (খাপলাং) একটি ঘাঁটি এবং মণিপুরের উখরুল জেলার সীমান্ত বরাবর কেওয়াইকেএলের একটি ঘাঁটিতে এ অভিযান চালানো হয়েছে।

সীমান্তবর্তী এলাকার সূত্র জানায়, ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার ওই এলাকায় চক্কর দেয় এবং মেশিনগান থেকে গুলি ছুঁড়তে থাকে।

বিশেষ বাহিনী হিসেবে পরিচিত ইন্ডিয়ান প্যারা রেজিমেন্টের সৈন্যরা এই অভিযান চালায়।

এই বিচ্ছিন্নতাবাদীদের কয়েকজন গত বৃহস্পতিবার সেনাবাহিনীর উপর হামলায় জড়িত থাকতে পারে বলে ধারণা তাদের।

সশস্ত্র বিদ্রোহীরা আরো হামলা করতে যাচ্ছে বলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়েছে বলে ভারতের সেনাবাহিনীর তরফ থেকে দাবি করা হয়েছে।

অন্য একটি স্বাধীন দেশের অভ্যন্তরে এ ধরনের সামরিক হামলা চালানো যায় কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। এক্ষেত্রে ভারত সরকারের দাবি, নব্বইয়ের দশক থেকে দুটি দেশের মধ্যে চুক্তি রয়েছে যে তারা সীমান্তবর্তী এলাকায় অভিযান চালাতে পারবে। এছাড়া দুটি দেশের লোকজন সীমান্ত পেরিয়ে ১৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

এদিকে, টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত অপর দেশের সীমান্তে এই প্রথম এ ধরনের হামলা চালালো ভারত। এটা পাকিস্তানের জন্য হুঁশিয়ারি বলেও উল্লেখ করেছে ভারতীয় পত্রিকাটি। উক্ত হামলা নিয়ে পাকিস্তান সরকারী ভাবে কিছু না জানালেও, পাকিস্তানী বিভিন্ন মিডিয়া ও রাজনৈতিক ব্যক্তিরা এই হামলার বিরোধীতা করে সমালোচনা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া