adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় মোদির বক্তব্যে পাকিস্তানে তোলপাড়

MODIআন্তর্জাতিক ডেস্ক : : বাংলাদেশ সফরের দ্বিতীয়দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তানের মিডিয়াগুলো।  ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠানে মোদি তার বক্তব্যে ভারতে সন্ত্রাস ছড়ানোর দায়ে পাকিস্তানকে অভিযুক্ত করেছেন।  মোদির এমন বক্তব্যে তোলপাড় পাক মিডিয়াগুলোতে।
পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন হিন্দুস্তান টাইমসের উদ্ধৃতি দিয়ে বলেছে, মোদি তার ভাষণে বলেছেন, ভারতকে পেরেশানির মধ্যে ফেলে দিয়েছে পাকিস্তান এবং তারা ভারতে সন্ত্রাস বিস্তার করছে।

পাকিস্তানের পত্রিকাগুলো মোদির এমন কথা উল্লেখ করে প্রতিবেদনে এর প্রতিবাদ জানায়। জিও টিভি নিউজটির শিরোনাম করেছে, পাকিস্তানের ওপর সন্ত্রাস ও উদ্বেগ ছড়ানোর অভিযোগ করলেন মোদি।  একই শিরোনামে রিপোর্ট করেছে পাকিস্তানের ডেইলি জং।  রিপোর্টে বলা হয়, বাংলাদেশ আর ভারত যৌথভাবে সন্ত্রাস দমনে এগিয়ে যাওয়ার কথা বলেছেন মোদি।  সব সময় বাংলাদেশের পাশাপাশি থাকার প্রতিশ্রুতিও দিয়েছেন।  এটি যুক্তিযুক্ত, তবে সন্ত্রাস ছড়ানোর বিষয়ে পাকিস্তানকে অভিযুক্ত করা দুঃখজনক।
এ বিষয়ে মুখ খুলেছেন পাকিস্তানের রাজনৈতিক ব্যক্তিরাও।  পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট এবং পিপিপি প্রধান আসিফ আলী জারদারি সোমবার এক বিবৃতিতে মোদির বক্তব্যে পাকিস্তানকে অভিযুক্ত করার বিষয়টি দুঃখজনক বলে উল্লেখ করেছেন।

জারদারি বলেন, ১৯৭১-এর ঘটনায় পাকিস্তানকে অভিযুক্ত করার বিষয়টি লজ্জাজনক।  সন্ত্রাস আমাদের দুই দেশের জন্যই বড় সমস্যা।  এ জন্য দুই দেশকে হাতে হাত রেখে কাজ করতে হবে।  কিন্তু নরেন্দ্র মোদির বক্তব্য দুই দেশের দূরত্বকে আরো বাড়াবে।

তবে মোদির এমন বক্তব্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ অবশ্য এখনো মুখ খুলেননি।

রোববার সন্ধ্যায় সফরের শেষদিনে নরেন্দ্র মোদি তার দীর্ঘ বক্তব্যে অন্তত ৩বার পাকিস্তানের কথা বলেন।  ভারতে সন্ত্রাস ছড়িয়ে দেয়া ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাক হানাদারদের নিরীহ বাংলাদেশিদের ওপর অত্যাচার ও হত্যাযজ্ঞ এবং পাকিস্তানের ৯০ হাজার সেনাকে আত্মসমর্পণের পর ফেরত পাঠানোর বিষয় উল্লেখ করেন।

এমনকি নারীদের ক্ষমতায়ন ও রাজনীতিতে অবদান রাখার বিষয়ে পাকিস্তান, বাংলাদেশ, ভারত, শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর যে অভিন্ন দৃষ্টিভঙ্গী রয়েছে সে কথাও বলেন মোদি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া