adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল বাংলাদেশে কতটা পিছিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়!

para_জেসমিন পাপড়ি : ‘ডিজিটাল বাংলাদেশ’ আর শুধু একটি স্লোগান নয়। কার্যতই ডিজিটালি এগিয়েছে বাংলাদেশ। বেড়েছে মোবাইল আর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। কিন্তু সে সুবিধা কাজে না লাগিয়ে পিছিয়ে পড়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়! 

তথ্য প্রযুক্তির এ যুগে বিশ্বের অন্যান্য দেশগুলোর সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপনকারী সরকারের এই মন্ত্রণালয়। এমনকি দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং পাকিস্তান থেকেও পিছিয়ে রয়েছে তারা।

সরকারিভাবে সফরে বিদেশি কোনো অতিথি এলে এ ব্যবধান আরো স্পষ্ট হয়। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরেও তথ্য সরবারহে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

খোদ ভারতীয় প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়, দেশটির পররাষ্ট্র দপ্তর এমনকি ভারতীয় হাইকমিশন যখন সফরের প্রতিমুহুর্তের খবর টুইটার কিংবা ফেসবুকে দিচ্ছেন, তখন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক বা টুইটার একাউন্ট-ই নেই। এমনকি মন্ত্রলণালয়ের ওয়েবসাইটেও এ সম্পর্কি কোনো তথ্য নেই!
  
মোদির প্রথম দিনের সফর শেষে মন্ত্রণালয়ের বহিঃপ্রচার ও অনুবিভাগ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দু’দেশের মধ্যে অনুষ্ঠিত চুক্তিগুলোই কেবল জানানো হয়। সেটাও রাত ১১টা ৪৬ মিনিটে। আয়োজক দেশের তথ্য সরবারহের এমন অবস্থা দেখে অবাক বিদেশি সাংবাদিকরাও।
মোদি সফরের এই দু’দিনে বাংলাদেশের অনেক সংবাদ মাধ্যমই ভারতীয় প্রধানমন্ত্রী টুইটার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফেসবুক এবং হাইকমিশনের সূত্র দিয়ে ছবি প্রকাশ করতে বাধ্য হয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও ঢাকা সফরে কিছুক্ষণ পর পর টুইটারে সফরের বিস্তারিত তুলে ধরেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের না থাকলেও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেসবুক (ভেরিফাইড) এবং ট্ইুটার (ননভেরিফাইড) অ্যাকাউন্ট রয়েছে। যার মাধ্যমে তিনি নানা সময় তার সফর কিংবা কর্মসূচির বর্ণনা দিয়ে থাকেন। যা নিয়েও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনেকের আপত্তি রয়েছে।
 
এদিকে সফরকে গুরুত্ব দিয়ে সফরের দুই দিনই ভারতের পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্কর সাংবাদিকদের ব্রিফিং করেন। কিন্তু সেক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ছিল নিরব। জয়শঙ্করের প্রথম দিনের ব্রিফিং শুধুমাত্র ভারতীয় সাংবাদিকদের জন্য হলেও দ্বিতীয় দিনে দু’দেশের সাংবাদিকদেরকেই আহ্বান জানানো হয়। তবে সেই তথ্যটিও পিআইডি’র পক্ষ থেকে অনানুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানিয়ে দেওয়া হয়। 
জুন মাসের সপ্তম দিন পেরিয়ে গেলেও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সর্বশেষ আপডেট করা হয়েছে ১ জুন। রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রীর একটি বক্তব্য সেখানে দেওয়া হয়েছে। অথচ গুরুত্বপূর্ণ মোদি সফর নিয়ে ওয়েবসাইটে একটি বর্ণ তথ্যও দেওয়া হয়নি।

ওয়েবসাইটের ডানদিকে কুয়েত, ব্রাসেলস ও কলকাতা মিশনের ওয়েব লিঙ্ক দেওয়া আছে। ব্রাসেলস ও কলকাতা মিশনের লিংকে ক্লিক করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটটিই আবার দেখা যায়। 
অন্যদিকে কুয়েত মিশনের ওয়েব লিংকে গিয়ে দেখা যায় ওয়েবসাইটটি সুদানের সিক্রেট হ্যাকড ( ঐধঈশবফ ইু ঝবপৎবঃ ঐধঈশ ঝঁফধহ) নামক হ্যাকাররা হ্যাক করেছে। সে বিষয়েও তেমন কিছু জানেনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের বহিঃপ্রচার ও অনুবিভাগের মহাপরিচালক বদিরুজ্জামান বলেন, দেরিতেত হলেও আমাদের ওয়েব সাইটটিতে তথ্য আপডেট করা হয়। এছাড়া সংবাদ বিজ্ঞপ্তিও দেওয়া হচ্ছে।
 
তবে এসব কার্যক্রমের অতি ধীরগতির কোনো কারণ তিনি ব্যাখ্যা করেন নি। এমনকি ডিজিটাল এই যুগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের কেন কোনো ফেসবুক বা টুইটার অ্যাউন্ট নেই সে উত্তরও পাওয়া যায়নি তার থেকে।

ভারতের প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এমনকি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রও নিয়মিত ফেসবুক, টুইটারে দেশ বিদেশের সঙ্গে যেগাযোগ রক্ষা করেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও সামাজিক যোগযোগের এসব মাধ্যমে সরব উপস্থিতি রয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির টুইটারে ফলোয়ার ১২.৮মিলিয়ন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ফলোয়ারের সংখ্যা ৬০.১ মিলিয়ন। সূত্র বাংলানিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া