adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধের আভাস, রাশিয়া- যুক্তরাষ্ট্র উত্তেজনা

RUSIAআন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে বিরাজমান উত্তেজনা এখন চরম আকার ধারণ করেছে। এরই মাঝে সম্প্রতি বাল্টিক সাগরে ন্যাটো বাহিনীর সামরিক মহড়ায় পরমাণু বোমাবাহী বি-৫২ বিমান মোতায়েন করেছে আমেরিকা। আর এতে রাশিয়া হুঁসিয়ার পক্ষ থেকে হুঁসিয়ারি দেয়া হয়েছে।
ইতালি সফরে যাওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি  সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাতকারে আজ (শনিবার) পুতিন বলেন, ‘আমি বিশ্বাস করি ইউক্রেন সংকট ইচ্ছাকৃতভাবেই তৈরি করা হয়েছে এবং এটা আমাদের সহযোগীদের অপেশাদার কর্মকাণ্ডেরই  ফসল।’

পুতিন আরো বলেন, ‘আমি আবারো জোর দিয়ে বলতে চাই, এটা আমাদের পছন্দ ছিল না কিংবা আমরা এর প্রত্যাশাও করিনি। যা ঘটছে তা আমাদের ওপর চাপিয়ে দেয়ায় আমরা কেবল এর মোকাবেলা করছি। তারপরেও যুক্তরাষ্ট্র যদি এভাবে এগুতে থাকে তাহলে তার ফল ভাল হবে না।

এদিকে, এ সম্পর্কে মার্কিন স্ট্রাটেজিক কমান্ড শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বি-৫২ বোমারু বিমান মোতায়েনের মধ্যদিয়ে বিশ্বে দূরপাল্লার হামলা চালানোর বিষয়ে মার্কিন বাহিনীর সক্ষমতার বার্তা দেয়া হচ্ছে।
বাল্টিক সাগরে অনুষ্ঠানরত মহড়ায় ন্যাটোর ১৭টি দেশের যুদ্ধজাহাজ ও বিমান অংশ নিচ্ছে। শুক্রবার থেকে মহড়া শুরু হয়েছে এবং চলবে আগামী ২০ জুন পর্যন্ত। মার্কিন নেতৃত্বাধীন এ সামরিক মহড়ায় মোট ৬,০০০ সেনা, ৪৯টি যুদ্ধাজাহাজ, ৬১টি বিমান এবং একটি সাবমেরিন অংশ নেবে।
ইউক্রেন ইস্যুতে যখন রাশিয়ার সঙ্গে ইউরোপের দেশগুলোর উঁচু মাত্রার উত্তেজনা চলছে তখন ইউরোপের মিত্র দেশগুলোকে মার্কিন সমর্থনের বিষয়টি নিশ্চিত করার জন্য এ মহড়া চালানো হচ্ছে। রাশিয়া এ মহড়াকে তার সীমান্তে ন্যাটোর সীমালঙ্ঘনকারী তৎপরতা হিসেবে দেখছে।
সূত্র: রেডিও তেহরান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া