adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদ্দামের পররাষ্ট্রমন্ত্রী তারিক আজিজ নেই

AZIZআন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার ইরাকের সাবেক পররাষ্ট্রমন্ত্রী তারিক আজিজ মারা গেছেন।

ইরাকি কর্মকর্তারা এ তথ্য জানান। বিবিসির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদে বলা হয় তিনি জেলখানায় থাকা অবস্থায় মারা গেছেন। তারেক আজিজ ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সময়ে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।  

এর আগে ২০১০ সালেই ইরাকের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সাদ্দাম হোসেনের ঘনিষ্ঠ সহযোগী তারিক আজিজ আশঙ্কা প্রকাশ করে বলেন, ইরাকের কারাগারে তাঁর মৃত্যু হবে। বয়স বেড়ে যাওয়া ও দীর্ঘদিনের কারাদণ্ডের উল্লেখ করে তিনি এ কথা বলেন।

তারিক আজিজ বলেন, তাঁর বয়স এখন ৭৪। এ ছাড়া তাঁর শাসনামলে দুর্নীতির দায়ে তাঁর ২০ বছরেরও বেশি কারাদণ্ড হয়েছে। এসব বিবেচনা করে তিনি কারাগারেই মৃত্যুর আশঙ্কা করছেন। তিনি বলেন, ‘আমি এখন ৭৪ বছরের বৃদ্ধ। তাই আমার কোনো ভবিষ্যৎ নেই।’

আজিজ ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ২০০৩ সালে ইরাক যুদ্ধ শুরুর কয়েক মাস পর তিনি মার্কিন বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন। মার্কিন সরকার ২০১০ সালের জুলাইয়ে ওই কারাগারের নিয়ন্ত্রণ ইরাক সরকারের কাছে হস্তান্তরের পূর্ব পর্যন্ত তিনি বাগদাদের একটি মার্কিন কারাগারে বন্দী ছিলেন।

১৯৯২ সালে ৪২ জন ব্যবসায়ীর ফাঁসি কার্যকর করতে তাঁর ভূমিকার কারণে ২০০৯ সালে তাঁকে দোষী সাব্যস্ত করে ১৫ বছর এবং উত্তর ইরাকের কুর্দিদের উচ্ছেদে জড়িত থাকার দায়ে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। আজিজ বলেছিলেন, ‘আমি অসুস্থ ও ক্লান্ত। কিন্তু আমি চাই ইরাক ও ইরাকিরা ভালো থাকুক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া